দেশের সংবাদ ফিচার্ড

কমলগঞ্জে মণিপুরি থিয়েটারের বিষু উৎসব

 

কমলগঞ্জে মণিপুরি থিয়েটারের বিষু উৎসব

‘জাগো মন মানুষরতন’ এই শ্লোগানকে সামনে নিয়ে মণিপুরিদের ঐতিহ্যবাহী বিষু ও বাংলা নববর্ষ উপলক্ষে প্রতি বছরের মতো মণিপুরি থিয়েটার এবারও আয়োজন করেছে বর্ণাঢ্য অনুষ্ঠান। কমলগঞ্জের আদমপুর ইউনিয়নের ঘোড়ামারায় মণিপুরি থিয়েটারের স্টুডিও নটমন্ডপ ও উন্মুক্ত প্রাঙ্গণে ১৫ এপ্রিল শুক্রবার নানা আয়োজনের মধ্য দিয়ে বিষু উৎসব পালিত হয়েছে।

অনুষ্ঠানের মধ্যে ছিলো শুক্রবার সকালে ঘোড়ামারা মণিপুরি থিয়েটারের নটমন্ডপ থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ঘোড়ামারার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নটমন্ডপে এসে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন মনিপুরি লেখক ও গবেষক ড. রনজিৎ সিংহ, মনিপুরি থিয়েটারের সংগীতশিল্পী শর্মিলা সিনহা, অভিনেত্রী জ্যোতি সিনহা, থিয়েটার কর্মী সজল কান্তি সিনহা, স্বর্ণালী সিনহা, বিধান সিনহা, শুক্লা সিনহা, অরুণা সিনহা প্রমুখ। সন্ধ্যা সাড়ে ৭টায় নতুন বছরকে বরণ করে নিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক প্রর্দশনীর আয়োজন করা হয়। সন্ধ্যা সাড়ে ৭টায় শিশু-কিশোর ও অতিথি শিল্পিদের পরিবেশনায় সঙ্গীত পরিবেশিত হয়। পরে থিয়েটারের শিশু-কিশোরদের পরিবেশনায় আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে রাত ৯টায় মণিপুরি থিয়েটারের শিশু-কিশোরদের পরিবেশনায় ‘খ্যাতির বিরম্বনা’ নাটক পরিবেশিত হয়। পরে রাত ১০টায় মণিপুরি থিয়েটারের সভাপতি নাট্যপ্রযোজক শুভাশিস সিনহা সমীরের পরিচালনায় ‘ওহ্ শ্রীময়ী’ নাটকের ১ম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, আলীনগর ইউপি চেয়ারম্যান নিয়াজ মুর্শেদ রাজু, সাংবাদিক নির্মল এস পলাশ, সজীব দেবরায়, সালাউদ্দিন শুভ প্রমুখ।

মণিপুরি থিয়েটারের সভাপতি শুভাশিস সিনহা বলেন, ‘বাঙালির বর্ষবরণের দিন মণিপুরিদের বর্ষবিদায় হয় পঞ্জিকার তারতম্য অনুসারে মণিপুরিরা দিনটিকে বলে থাকে বিষু। ১৯৯৭ সাল থেকে মণিপুরি থিয়েটারের আয়োজনে বিষু উৎসব পালিত হয়ে আসছে।


এসডি/বিডি

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন