দেশের সংবাদ

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ সুরক্ষা বুথ স্থাপন

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ সুরক্ষা বুথ স্থাপন

করোনাভাইরাসের বিস্তার রোধে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ সুরক্ষা বুথ স্থাপন করা হয়েছে। চিকিৎসক ও হাসপাতালে আসা রোগীর সুরক্ষা ও করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে কমলগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে এই ‘ঝুঁকিমুক্ত’ বুথ স্থাপন করা হয়। বুধবার (৩ জুন) বিকাল সাড়ে ৩টায় আনুষ্ঠানিকভাবে টেলিকনফারেন্স এর মাধ্যমে সুরক্ষা বুথের উদ্বোধন করেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সংসদ সদস্য, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমেদ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রানেশ চন্দ্র বর্মা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম, মাহবুবুল আলম ভুঁইয়া, কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী পনিরুজ্জামান, উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুল প্রমুখ।
কমলগঞ্জ উপজেলা সমাজসেবা কার্যালয় স‚ত্রে জানা গেছে, সমাজসেবা অধিদপ্তরের হাসপাতাল কার্যক্রমের আওতায় রোগী কল্যাণ সমিতির অর্থায়নে এটি স্থাপন হয়। কোভিড-১৯ সুরক্ষার এই বুথে রয়েছে ইনফ্রারেড থার্মোমিটার, পালস অক্সিমিটার, স্টেথোস্কোপ, সুরক্ষিত গ্লাভস, স্পিকার ও বিশেষ ধরণের গ্লাভস। এ বুথের মাঝখানে রয়েছে কাঁচের সুরক্ষা। এর এক পাশে থাকবেন চিকিৎসক, অন্যপাশে থাকবে হাসপাতালে আসা দর্শনার্থী। কাঁচের ভেতরে থাকা চিকিৎসকের কাছে বাইরের বাতাস প্রবেশের সুযোগ নেই। ফলে করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি থেকে রেহাই পাবেন। এতে হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে কোনো রোগী আসলে তাকে সহজেই চিহ্নিত করা যাবে। এ পদ্ধতি চিকিৎসকদের সুরক্ষা দেবে। কোনো রোগীর সংম্পর্শে যাওয়ার ঝুঁকি নেই। বুথটি কমলগঞ্জে করোনার কমিউনিটি ট্রান্সমিশন প্রতিরোধে ভ‚মিকা রাখবে।
কমলগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রানেশ চন্দ্র বর্মা বলেন, হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে কেউ আসলে তাকে এ বুথে সহজেই চিহ্নিত করা যাবে। এটি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা দেবে। রোগীর সংস্পর্শে যাওয়ার ঝুঁকি নেই।

কমলগঞ্জে নতুন করে মা মেয়েসহ ৩জন করোনা আক্রান্ত

মৌলভীবাজারের কমলগঞ্জে গত ২৪ ঘন্টার নমুনা পরীক্ষার ফলাফলে কমলগঞ্জে নতুন করে মা মেয়েসহ ৩জন করোনা আক্রান্ত হয়েছেন। একই সাথে করোনা আক্রান্ত আরও ৩জন দ্বিতীয় দফা নমুনা পরীক্ষায় করোনা পজেটিভ হয়েছেন। বুধবার (৩ জুন) রাত সাড়ে ৯ টায় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগ স‚ত্রে এ তথ্য জানা যায়।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগ স‚ত্রে জানা যায়, গত ২৪ ঘন্টার নমুনা পরীক্ষার ফলাফলে কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের উত্তর তিলকপুর শব্দকর পাড়ায় মা ও মেয়ে এবং মাধবপুর ইউনিয়নের ভান্ডারীগাঁও গ্রামের এক যুবক নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। একই সাথে পূর্বে করোনা আক্রান্ত পৌর এলাকার নছরতপুর গ্রামের এক বৃদ্ধ, উত্তর তিলকপুর গ্রামের শব্দকর পাড়ার একজন ও মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা চা বাগানের এক শ্রমিক সন্তানের দ্বিতীয় দফা নমুনা পরীক্ষায় করোনা পজেটিভ এসেছে। এ নিয়ে কমলগঞ্জ উপজেলা মোট করোনা আক্রান্ত হলেন ২৭ জন।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম, মাহবুবুল আলম ভ‚ঁইয়া জানান, বুধবার রাতে কমলগঞ্জে ৬ জনের করোনা পজেটিভ রিপোর্ট এসেছে। এর মধ্যে নতুন করে ৩ জন ও পুরাতন ৩ জনের করোনা পজিটিভ শনাক্ত করা হয়েছে। তিনি আরো জানান, আক্রান্তদের নিজ বাড়িতে আইসোলেশনে থাকার ব্যবস্থা করে বাড়িগুলো লকডাউন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন