La Belle Province

কানাডা, ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার

এ বছরই সরবরাহ হবে অক্সফোর্ডে করোনা ভ্যাকসিন !প্রাণঘাতী করোনা ভাইরাস

| ১৮ আগস্ট ২০২০, মঙ্গলবার, ১:০১

করোনা- ভ্যাকসিন

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধের জন্য যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির উদ্ভাবিত ভ্যাকসিন  এ বছরই সরবরাহ করা হতে পারে বলে জানিয়েছেন ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্স প্রধান কেট বিংহাম। তিনি জানিয়েছেন, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং জার্মানির করোনার ভ্যাকসিন এই বছরের শেষে প্রস্তুত হতে পারে।

ইতোমধ্যেই বিশ্বে সর্বপ্রথম করোনা ভাইরাসের সফল ভ্যাকসিন তৈরির দাবি করেছে রাশিয়া। যদিও সেই ভ্যাকসিনের কার্যকারিতে নিয়ে সন্দেহ প্রকাশ করেছে বহু দেশ । এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও রাশিয়ার কাছে এ ব্যাপারে তথ্য চেয়ে পাঠিয়েছে।

ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্সের প্রধান কেট বিংহাম অক্সফোর্ড বলেন, যদি সবকিছু ঠিকঠাক হয় তবে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও জার্মান সংস্থা বায়োএনটেকের ভ্যাকসিনের রেজিস্ট্রেশন এ বছরই হয়ে যাবে। এ বছরের মধ্যেই ভ্যাকসিনগুলো সরবরাহও করা হবে।

এদিকে মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানিগুলো ভ্যাকসিনের জন্য ক্রমবর্ধমানভাবে কাজ করে চলেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি বলেছেন যে ৩ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই যুক্তরাষ্ট্রে করোনায় ভ্যাকসিন পাওয়া যাবে। দ্য টেলিগ্রাফ।

 

বিশ্বের বিভিন্ন দেশে বেশ কয়েকটি দল কোভিড-১৯র কার্যকর প্রতিষেধক টিকা তৈরির জন্য কাজ করছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন এটা “আমাদের জীবদ্দশায় সবচেয়ে জরুরিকালীন যৌথ একটি উদ্যোগ”।

কিন্তু একটা সফল ফর্মূলা যেটি সব পরীক্ষায় জয়ী হবে সেটা বের করা যেমন উন্নত প্রযুক্তি বিশারদ বিজ্ঞানীদের জন্য বড় চ্যালেঞ্জ, তেমনি বিশ্বব্যাপী সাতশ কোটির ওপর মানুষের কাছে এই টিকা কীভাবে পৌঁছে দেয়া যাবে সেটাও একটা বিশাল চ্যালেঞ্জ।

ব্রিটেনে টিকা উৎপাদনের প্রধান কাজটি হচ্ছে অক্সফোর্ডশায়ার এলাকার সাবেক একটি সামরিক বিমানঘাঁটিতে হারওয়েল সায়েন্স ক্যাম্পাসে।

এটিকে যুক্তরাজ্যের টিকা প্রস্তুত ও উদ্ভাবন কেন্দ্র (ভ্যাকসিন ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইনোভেশন সেন্টার- ভিএমআইসি) হিসাবে গড়ে তোলা হয়েছে। কোভিড-১৯এর কারণে এই কেন্দ্রের পরিকল্পনা কর্মসূচি আরও ত্বরান্বিত করা হয়েছে।

“আগের সময়সূচি অনুযায়ী আমরা ২০২২এর শেষ নাগাদ ভ্যাকসিন উৎপাদনের কাজ শেষ করার পরিকল্পনা নিয়েছিলাম। এখন আমরা ২০২১ সালে এটি অনলাইনে ছাড়তে পারব বলে আশা করছি,” ব্যাখ্যা করেছেন ভিএমআইসি-র প্রধান নির্বাহী ম্যাথিউ ডাচারস্।

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

চতুর্থ বর্ষপূর্তি

CBNA24 4th Anniversary Book

Voyage

voyege fly on travel

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!