সাহিত্য ও কবিতা

স্রোত সাহিত্য পুরস্কার এ বছর পাচ্ছেন কথাসাহিত্যিক বিমল চক্রবর্তী 

স্রোত-সাহিত্য-পুরস্কার

দক্ষিণারঞ্জন ধর স্মৃতি স্রোত সাহিত্য পুরস্কার এ বছর পাচ্ছেন কথাসাহিত্যিক বিমল চক্রবর্তী 

আগরতলা ।। স্রোত সাহিত্য সংস্কৃতি উৎসব আয়োজিত হবে আগামী ২৩ জানুয়ারী ২০২১ কুমারঘাট স্রোত পরিবারের বাসভবনে। এই অনুষ্ঠানকে কেন্দ্র করে স্রোত সাহিত্য পত্রিকা ও প্রকাশনার বাৎসরিক বই প্রকাশ, দক্ষিণারঞ্জন ধর স্মৃতি স্রোত সাহিত্য পুরস্কার বিতরণসহ থাকবে কবিতা অনুগল্প পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবছর দক্ষিণারঞ্জন ধর স্মৃতি স্রোত সাহিত্য পুরস্কার এ বছর পাচ্ছেন কথাসাহিত্যিক বিমল চক্রবর্তী মহোদয়। কথাসাহিত্যিক বিমল চক্রবর্তী জন্ম ১৯৭৩ সালে ত্রিপুরা রাজ্যের বারভাইয়া গ্রামে। দুই দশকের বেশি লেখালেখির মধ্যে; ত্রিপুরার উল্লেখযোগ্য সাহিত্যিক। সাত শতাধিক কবিতা, চল্লিশটি ছোটগল্প, দু’টি অগ্রন্থিত উপন্যাস এবং পাঁচ শতাধিক প্রবন্ধ লিখেছেন। সম্পাদনা করেছেন নানা পত্রপত্রিকার বিশেষ সংখ্যা। উল্লেখযোগ্য সম্পাদনা ‘মানিক বন্দ্যোপাধ্যায় শতবর্ষ স্মারক গ্রন্থ, ত্রিপুরা বিধানসভার সুবর্ণজয়ন্তী স্মারক গ্রন্থ ‘ ‘মুখাবয়ব’সাহিত্য পত্রিকার অদ্বৈত মল্লবর্মন সংখ্যা’। ত্রিপুরা সরকারের গোমতী পত্রিকার ডি এল রায় সার্ধ শতবর্ষ সংখ্যা, গীতাঞ্জলি শতবর্ষ সংখ্যা। পেয়েছেন ত্রিপুরা সরকারের অদ্বৈত মল্লবর্মন স্মারক সম্মান। সাহিত্য অকাদেমির’ তরুণ সাহিত্যিকদের জন্য ভ্রমণ ‘প্রকল্পে ওড়িশায় সাহিত্য -ভ্রমণ করেছেন। ওড়িশার সমস্ত প্রতিথযশা সাহিত্যিকদের সঙ্গে মতবিনিময় করেছেন। অদ্বৈত মল্লবর্মন এবং জ্যোতিরিন্দ্র নন্দীর উপর উল্লেখযোগ্য গবেষণা গ্রন্থ রচনা করেছেন। বর্তমান গ্রন্থটিও তাঁর ব্যতিক্রমী চিন্তার সংযোজন। তাঁর মোট গ্রন্থ সংখ্যা ১৫টি।

এ যাবৎ দক্ষিণারঞ্জন ধর স্মৃতি (প্রবেশ:৩১ শে মে ১৯৩১-প্রস্থান:৩৯শে মে ১৯৯০) স্রোত সাহিত্য পুরস্কার তুলে দেওয়া হয়েছে কবি মিলনকান্তি দত্ত (২০১২), কবি চিরশ্রী দেবনাথ (২০১৩), কবি ও দৌড় সম্পাদক মধুমঙ্গল বিশ্বাস (২০১৪), কবি ও কথাসাহিত্যিক অমিতাভ দেব চৌধুরী (২০১৪), কবি অপাংশু দেবনাথ (২০১৫), কবি অনিমেষ মণ্ডল (২০১৬), কবি শুভাশিস চক্রবর্তী (২০১৭), কবি অঞ্জলি সেনগুপ্ত (২০১৮), কথাসাহিত্যিক শ্যামল বৈদ্য (২০১৯)।গত বছর করোনা অতিমারিজনিত কারণে এই পুরস্কারের ধারাবাহিকতা ঘোষণা সত্বেও দেওয়া সম্ভব হয়নি। এবছর তাই আগামী ২৩  জানুয়ারী ২০২১ কুমারঘাটে কথাসাহিত্যিক দেবব্রত দেব এর হাত ধরে দক্ষিণারঞ্জন ধর স্মৃতি স্রোত সাহিত্য পুরস্কার তুলে দেওয়া হবে কথাসাহিত্যিক বিমল চক্রবর্তীকে (২০২০-২১)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন কথাসাহিত্যিক শ্যামল বৈদ্য মহোদয়। কথাসাহিত্যিক বিমল চক্রবর্তীর সাহিত্য নিয়ে তিনি আলোকপাত করবেন অনুষ্ঠানে।

এছাড়াও উপস্থিত থাকার কথা রয়েছে বিশেষ অতিথি হিসেবে ত্রিপুরার বিশিষ্ট কবি অপাংশু দেবনাথ। অতিথিবৃন্দ শ্যামোৎপল বিশ্বাস, শ্যামলকান্তি দে, বিজন বোস।

কবিতা ও অনুগল্প পাঠ করবেন  জহর দেবনাথ, নিশীথরঞ্জন পাল,পদ্মশ্রী মজুমদার, বিল্লাল হোসেন, হারাধন বৈরাগী, অমলকান্তি চন্দ, সঞ্জীব দে, গোপালচন্দ্র দাস, সন্ধ্যা দেবনাথ, সুকেশরঞ্জন মালাকার, অনিতা ভট্টাচার্য, রঞ্জিত চক্রবর্তী, আলাল উদ্দীন, কাজী নিনারা বেগম, জগদীশ দেবনাথ, লিটন শব্দকর, যোগমায়া গোস্বামী, সুমিতা পাল ধর এবং গৌরব ধর। সঙ্গীত পরিবেশন করবেন তাপসী পাল, সুরভী সাহা, গৈরিকা ধর। আবৃত্তি পরিবেশন করবেন দীপ্ত সরকার, সুস্মিতা দেবনাথসহ কবি সাহিত্যিকবৃন্দ।

একগুচ্ছ বই প্রকাশসহ ধামাইল নৃত্য আবৃত্তি সংগীত কবিতা পাঠ অনুগল্প পাঠ। সারাদিন চলবে এই অনুষ্ঠান বলে জানান স্রোত সম্পাদক গোবিন্দ ধর। স্রোত প্রকাশনার প্রকাশক সুমিতা পাল ধর সকলের সহযোগিতা ও উপস্থিতি কামনা করে ইতিমধ্যেই আমন্ত্রণ জানিয়েছেন রাজ্যের কবিসাহিত্যিকদের।

এসএস/সিএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন