La Belle Province

কানাডা, ৬ জুলাই ২০২০, সোমবার

আইপিএল বাতিল হলে ভারতের কত টাকার ক্ষতি হবে জানেন?

সিবিএনএ অনলাইন ডেস্ক | ১৪ মে ২০২০, বৃহস্পতিবার, ৫:৩৭

আইপিএল বাতিল হলে ভারতের কত টাকার ক্ষতি হবে?

 

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সোনার ডিম পাড়া হাঁস আইপিএল। ২০০৮ সালে শুরু হওয়া বিশ্বের সবচেয়ে দামী ক্রিকেট আসরটির ১৩তম সংস্করণ রয়েছে বাতিল হওয়ার শঙ্কায়। ভারতে করোনা ভাইরাস পরিস্থিতির দৃশ্যমান উন্নতি নেই। যদিও কিছু রাজ্যে পরিস্থিতির উন্নতি ঘটেছে। ভারত সরকার সহসাই খেলাধুলা আয়োজনের অনুমতি দিচ্ছে না। এতদিন শুধু সংবাদমাধ্যমে ঘুরেছে, বিসিসিআইয়ের কত ক্ষতি হবে যদি বাতিল হয় আইপিএলের ত্রয়োদশ আসর? প্রথমবারের মতো বিসিসিআইয়ের শীর্ষ কর্তাদের কেউ ক্ষতির বিষয়ে সরাসরি মন্তব্য করলেন। বিসিসিআই কোষাধক্য অরুন ধামাল বলেন, ‘ আমরা এখনও নিশ্চিত না যে এই বছর আইপিএল আয়োজন করতে পারব কি না। আইপিএল যদি মাঠে না গড়ায় অর্থাৎ আইপিএল বাতিল হলে বিসিসিআই বড় একটা ক্ষতির আশঙ্কা করছে।

এই ক্ষতির পরিমাণ ৪০ বিলিয়ন রুপি।’ বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে ৪ হাজার কোটি টাকার বেশি।

ডাফ এন্ড ফেল্পস নামের একটি কনসালটেন্সি প্রতিষ্ঠানের মতে, আইপিএলের ব্র্যান্ড ভ্যালু আইসিসির এক বছরের আয়ের চাইতেও বেশি। গত বছর আইপিএলের ব্র্যান্ড ভ্যালু ছিল ৬.৭ বিলিয়ন মার্কিন ডলার (৫০ হাজার ৩২১ কোটি রুপি)! স্টার স্পোর্টস ২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য ২২০ মিলিয়ন ডলারে ভারতীয় ক্রিকেটের টিভি স্বত্ব কিনে নেয়। ২০২০ সাল পর্যন্ত তাদের টার্গেট ছিল ৪০০ মিলিয়ন ডলার উপার্জনের। আইপিএল না হলে মিডিয়ারাইটস থেকেও চুক্তি অনুসারে অর্থ পাবে না বিসিসিআই। ভারতের অর্থনীতিতেও আইপিএল বাতিলের প্রভাব পড়বে। দেশটির অর্থনীতিতে প্রায় ১১ বিলিয়ন ডলার অবদান রয়েছে আইপিএলের।

গত ২৯শে মার্চ শুরু হওয়ার কথা ছিল এবারের আইপিএল। কিন্তু সেই সময় করোনার প্রকোপে প্রাথমিকভাবে ১৫ এপ্রিল পর্যন্ত পিছিয়ে দেওয়া হয় আইপিএল। এর পর পরিস্থিতি আরও খারাপ হওয়ায় আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। বিপুল ক্ষতির কথা মাথায় রেখে মেগা ফ্র্যাঞ্চাইজি লীগকে বাতিলও ঘোষণা করেনি ভারতীয় বোর্ড। এরই মধ্যে নিজেদের দেশে আইপিএল আয়োজনে আগ্রহ দেখিয়ে বিসিসিআইকে প্রস্তাব দিয়েছে শ্রীলঙ্কা ও আরব আমিরাত। বিসিসিআই সেই প্রস্তাবে সম্মতি দেয়নি আবার বাতিলও করে দেয়নি।

আর্থিক ক্ষতির মুখে পড়ে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন কাটার পথে হেঁটেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের বেশিরভাগ কর্মী ছাঁটাই করেছে। বিসিসিআই অবশ্য খেলোয়াড়দের বেতন কাটার পক্ষে নয়। অরুন ধামাল বলেন, ‘আমরা শেষ পর্যন্ত অপেক্ষা করব। তারপর ক্ষতির পরিমাণ নির্ধারণ করে একটা সিদ্ধান্ত নেবে বোর্ড।’

 

১২ই জুন ইংলিশ প্রিমিয়ার লীগ শুরুর প্রস্তাব

বৃটিশ সরকারের সবুজ সংকেত পাওয়ার পরই ইংলিশ প্রিমিয়ার লীগ শুরুর দিনক্ষণ চূড়ান্ত করতে মরিয়া লীগ কর্তৃপক্ষ। ১২ই জুন প্রিমিয়ার লীগ শুরু করতে চায় তারা। কিন্তু তাতে সায় নেই কোচদের। এত কম সময়ের প্রস্তুতিতে মাঠে নামতে চান না কোচরা।

এখনও আনুষ্ঠানিকভাবে অনুশীলন শুরুর ঘোষণা দেয়নি প্রিমিয়ার লীগ। বেশ কয়েকটি ক্লাব সামাজিক দূরত্ব এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার বিধান মেনে ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন শুরু করেছে। তবে শীঘ্রই লীগ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে অনুশীলনের বিষয়ে ঘোষণা দিতে পারে বলে ধারণা করছে বিবিসি। প্রিমিয়ার লীগের কর্তা-ব্যক্তিরা প্রত্যাশা করছেন, আগামী ১৮ই মে থেকে শুরু হতে পারে অনুশীলন। বৃটিশ দৈনিক দ্য টাইমস জানিয়েছে, ১২ই জুন লীগ শুরুর পক্ষে নয় কোচরা।

এর পেছনে যৌক্তিক কারণও দেখিয়েছেন তারা, ‘দুই মাসের মতো পুরোপুরি মাঠের বাইরে কাটিয়েছেন ফুটবলাররা। ফিটনেস সহ দলের কম্বিনেশন নিয়েও অনেকটা নতুন করে কাজ করতে হবে। পুরো ফিট না হয়ে মাঠে নেমে পড়লে খেলোয়াড়দের ইনজুরির শঙ্কাও থাকে।’ নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কোচ এভাবেই দ্য টাইমসের কাছে নিজেদের মতামত দিয়েছেন।

প্রিমিয়ার লীগ কর্তৃপক্ষ একগুচ্ছ বিধিনিষেধ আরোপ করে দলগুলোর কাছে চিঠি পাঠিয়েছে। সেই চিঠিতে রয়েছে, খেলোয়াড়রা অনুশীলনে ট্যাকল করতে পারবেন না, প্রতিটি অনুশীলন সেশনের পর অনুশীলন মাঠ, কর্নার ফ্ল্যাগ, গোলপোস্ট জীবাণুমুক্ত করতে হবে। অনুশীলন শুরুর পর খেলোয়াড় এবং স্টাফদের সপ্তাহে দুবার করোনা ভাইরাস পরীক্ষা করা হবে, আর সাথে প্রতিদিন তাপমাত্রা পরীক্ষা তো থাকছেই। অনুশীলন মাঠে খেলোয়াড়দের একা আসতে হবে, কয়েকজন মিলে একসঙ্গে অনুশীলন মাঠের উদ্দেশ্যে বা বাসার উদ্দেশ্যে ভ্রমণ করতে পারবেন না। গাড়ির ভিতরটা নিয়মিত পরিষ্কার করতে হবে। টিম গাড়ি বা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করা যাবে না। ৭৫ মিনিটের বেশি কোনোভাবেই অনুশীলন করা যাবে না। আর প্রতিদিন অনুশীলনের আগে দিতে হবে বিভিন্ন প্রশ্নের উত্তর। ফুটবলারদের কোভিড-১৯ পরীক্ষার ফল দিয়ে কেন্দ্রীয় একটি তালিকা তৈরি করা হবে।

সূত্রঃ মানবজমিন

 

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

cbna

cbna24 5th anniversary small

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!