La Belle Province

কানাডা, ২৬ অক্টোবর ২০২০, সোমবার

অ্যাপল ইভেন্ট : কি কি থাকছে আইফোন ১২ তে

সিবিএনএ অনলাইন ডেস্ক | ১৬ অক্টোবর ২০২০, শুক্রবার, ৯:৩২

বাজারে এলো অ্যাপলের বহুল প্রতীক্ষিত ‘আইফোন ১২’ মডেলের স্মার্টফোন। মঙ্গলবার দর্শকহীন ইভেন্টে অ্যাপলের সিইও টিম কুক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আনুষ্ঠানিক পরিচয় করিয়েছেন আইফোনের নতুন এ মডেলটির সঙ্গে।

ফাইভজি নেটওয়ার্কে কাজ করা অ্যাপলের প্রথম হ্যান্ডসেট এটি। এদিন নতুন ৪টি মডেলের আইফোন উন্মোচন করেছে অ্যাপল। এছাড়াও ছিল নতুন সাশ্রয়ী দামের স্মার্ট স্পিকার হোমপড মিনি। অ্যাপলের ইভেন্টের বিস্তারিত আজকের আয়োজনে। লিখেছেন-

আইফোন মানেই আলোচনা আর উত্তেজনা। নতুন আসা আইফোন ১২ সিরিজের মডেলগুলো হল- আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, ডাউনলোড ও আপলোডের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে ফাইভ জি। আরও হাই-কোয়ালিটি ভিডিও স্ট্রিমিং, আরও সংবেদনশীল গেমিং, যোগাযোগের মাত্রায় আরও নতুনত্বসহ অনেক পরিবর্তন আসবে এ প্রযুক্তিতে।

আইফোনের নতুন ভ্যারিয়েন্টে যেসব পরিবর্তন এনেছে অ্যাপল-

 

স্পেসিফিকেশন

পুরনো আইফোন ১১ সিরিজের সঙ্গে নতুন আইফোন ১২ সিরিজের নকশায় মূল পার্থক্য ডিভাইসের বডিতে। আগে আইফোন ১১-এর বডি ছিল চারপাশে গোলাকার। এবার এ পাশগুলো সমতল রেখেছে অ্যাপল। আইফোনের নতুন ৪টি মডেলেই রয়েছে ডুয়েল সিমসহ ফাইভজি নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা। অপারেটিং সিস্টেমে আছে আইওএস ১৪, যা চলবে এ১৪ বায়োনিক প্রসেসরের সাহায্যে। আইফোন ১২ সিরিজের সঙ্গে নতুন ‘ম্যাগসেইফ’ ফিচারও এনেছে অ্যাপল। ডিভাইসটির পেছনে চুম্বকপাত যোগ করেছে প্রতিষ্ঠানটি।

 

চার্জারবিহীন ফোন

প্রথমবারের মতো অ্যাপল জানিয়েছে, আইফোনের সঙ্গে কোনো চার্জার অথবা হেডফোন দেয়া হচ্ছে না। পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব কমানোর জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রতিটি আইফোন-ই চার্জ হবে ম্যাগসেফ ওয়্যারলেস চার্জার দিয়ে। এটি একটি চার্জিং প্যাড, যা ১৫ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করবে। দুটি সংস্করণে পাওয়া যাবে চার্জিং প্যাডটি। ম্যাগসেফ চার্জার দিয়ে একটি ও ম্যাগসেফ চার্জার ডুয়ো দিয়ে একত্রে দুটি ডিভাইস চার্জ করা যাবে।

 

সিরামিক শিল্ড

আইফোন ১২’তে আগের মডেলগুলোর মতো ৬.১ ইঞ্চি (১৫.৫ সেমি) স্ক্রিন রয়েছে, তবে এখন জমকালো রঙের সেটগুলোর জন্য এলসিডি’র বদলে ওএলইডি প্রযুক্তি ব্যবহার করছে। এর কারণে নতুন আইফোন আগের চেয়ে ১১ শতাংশ বেশি সরু করে তৈরি করা সম্ভব হয়েছে তাদের জন্য। নতুন সেটের স্ক্রিন বেশি রেজ্যুলিউশনের এবং এতে ডিসপ্লের সুরক্ষা নিশ্চিত করতে ‘সিরামিক শিল্ড’ ব্যবহার করা হয়েছে, যার ফলে হাত থেকে পড়ে যাওয়ার হিসেবে আগের চেয়ে ‘চার গুণ বেশি’ সুবিধা পাওয়া যাবে।

 

ডেপথ সেন্সর

দামি মডেলগুলোয় বড় আকারের ডিসপ্লে অন্তর্ভুক্ত করার জন্য সেগুলোকে নতুন করে ডিজাইন করা হয়েছে। আইফোন প্রো’র স্ক্রিন ৫.৮ থেকে ৬.১ ইঞ্চি এবং প্রো ম্যাক্সের স্ক্রিন ৬.৫ থেকে ৬.৭ ইঞ্চি। এছাড়াও এ সেটগুলোয় ‘লিডার’ (লাইট ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং) স্ক্যানার সংযুক্ত করা হয়েছে। এর ফলে ফোনের আশপাশের পরিবেশের জন্য একটি ডেপথ ম্যাপ তৈরি হয়, যার ফলে কম আলোয় অটোফোকাস ‘ছয় গুণ দ্রুততায়’ করা সম্ভব।

 

দাম ও প্রাপ্যতা

নতুন ৪টি ফোনের মধ্যে সবচেয়ে কম দামে পাওয়া যাবে আইফোন ১২ মিনি। এর ৬৪ জিবি স্টোরেজ সংস্করণের দাম শুরু হবে ৭০০ ডলার থেকে। আইফোন ১২ প্রো ম্যাক্সের ১২৮ জিবি স্টোরেজ সংস্করণের দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে। দুটি ফোনের-ই প্রি-অর্ডার শুরু হবে ৬ নভেম্বর। বাজারে আসবে ১৩ নভেম্বর। আইফোন ১২ ও আইফোন ১২ প্রো’র বিক্রি শুরু হবে ২৩ অক্টোবর থেকে। ৬৪ জিবি স্টোরেজসহ আইফোন ১২ পাওয়া যাবে ৭৯৯ ডলারে। আইফোন ১২ প্রো’র ১২৮ জিবি সংস্করণের দাম হবে ৯৯৯ ডলার।

 

হোমপড মিনি

বলের মতো ছোট আকারের নিজেদের স্মার্ট স্পিকার ‘হোমপড মিনি’র একটি নতুন ভার্সনও বাজারে ছেড়েছে অ্যাপল। এটি আরও ব্যাপক পরিসরের ভয়েস কমান্ড সমর্থন করে। এতে বিভিন্ন মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মের গান শোনা যাবে। ৩.৩ ইঞ্চি লম্বা ডিভাইসটির উপরে আছে সাউন্ড কমানো-বাড়ানোর অপশন। আইফোনের সঙ্গে সিঙ্ক করলে হোমপড মিনি দিয়ে মেসেজ, ক্যালেন্ডার, কল, ম্যাপ ও ওয়েদার অ্যাপ ব্যবহার করা যাবে। আইফোন খুঁজে না পেলে ট্র্যাক করে অবস্থানও জানাতে পারবে হোমপড মিনি। এর দাম হবে ৯৯ ডলার। বাজারে মিলবে ১৬ নভেম্বর থেকে।

সূত্রঃ দৈনিক যুগান্তর

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

চতুর্থ বর্ষপূর্তি

cbna 4rth anniversary book

Voyage

voyege fly on travel

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!