দেশের সংবাদ প্রবাসের সংবাদ

বেশিরভাগ বাংলাদেশি শ্রমিক সৌদি আরব ফিরতে পেরেছেন

বাংলাদেশি শ্রমিক, বাংলাদেশ ও ভারত
ছবিঃ সংগৃহীত

গত ২৩ সেপ্টেম্বর থেকে শুরু করে পরবর্তী ৩১ দিনের মধ্যে আটকে পড়া ৩১ হাজার ৩১৬ জন অভিবাসী বাংলাদেশি শ্রমিক সৌদি আরবে নিয়ে গেছে বিমান বাংলাদেশ ও সৌদিয়া এয়ারলাইনস।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোকাব্বির হোসেন গতকাল রোববার জানান, বিমান ও সৌদিয়া ছাড়া অন্যান্য এয়ারলাইনসে যারা বাংলাদেশে এসেছিলেন, তাদের জন্য চলতি মাসের শেষদিকে চারটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে বিমান।

বিমান ও সৌদিয়ায় দেশে ফেরা বিশাল সংখ্যক যাত্রীকে সৌদি আরব নিয়ে যাওয়ার চাপের মধ্যে অন্য এয়ারলাইনসে আসা যাত্রীদের বহন করা সম্ভব হচ্ছিল না। এতে করে অন্য এয়ারলাইনসে করে ছুটিতে দেশে ফেরা অভিবাসী শ্রমিকদের সৌদি আরবে প্রত্যাবর্তন অনিশ্চিত হয়ে পড়ে।

গত ২৩ সেপ্টেম্বর থেকে সৌদি আরবে নিয়মিত ফ্লাইট চালু করার পর থেকে প্রায় ৫৫ হাজার সৌদিগামী বাংলাদেশি শ্রমিক তাদের কর্মস্থলে ফিরে যাওয়ার অপেক্ষায় ছিলেন।

দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপকালে বিমানের এমডি ও সিইও জানান, তারা ইতোমধ্যে ৪০টি ফ্লাইটের মাধ্যমে ১৪ হাজার ৩১৬ জন বাংলাদেশিকে জেদ্দা, রিয়াদ ও দাম্মামে পৌঁছে দিয়েছেন।

সৌদিয়ার এক শীর্ষ কর্মকর্তা গতকাল জানান, তারা ২৩ সেপ্টেম্বর থেকে ৪৮টি ফ্লাইটের মাধ্যমে সৌদি আরবের বিভিন্ন গন্তব্যে ১৭ হাজারের বেশি বাংলাদেশিকে পৌঁছে দিয়েছেন।

মোকাব্বির হোসেন জানান, বেশি সংখ্যক যাত্রী পরিবহনের সুবিধার্থে তারা ৪১৯ আসনের বোয়িং-৭৭৭ উড়োজাহাজে যাত্রী পরিবহন করেছেন।

সৌদিয়ার এক কর্মকর্তা জানান, বর্তমানে তাদের এয়ারলাইনসে সৌদিগামী যাত্রীদের কোনো ভিড় নেই এবং তারা আশা করছেন যে নির্ধারিত সময়ের মধ্যে সব বাংলাদেশি অভিবাসী শ্রমিককে সৌদি আরব নিয়ে যেতে পারবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা বলেন, ‘সৌদি আরবে যেতে ইচ্ছুক সকল বাংলাদেশি শ্রমিক তাদের টিকিট পাচ্ছেন।’

সূত্রঃ দ্য ডেইলি স্টার

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আপনার মতামত দিন