বিশ্বসেরা ১০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি

কানাডা, ২৭ জানুয়ারী ২০২১, বুধবার

বিশ্বসেরা ১০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি

| ২৬ ডিসেম্বর ২০২০, শনিবার, ৮:৩১


কৃষ্ণগহ্বরের নিখুঁত ছবি আঁকলেন তনিমা

বিশ্বসেরা ১০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি

বিশ্বজুড়ে বাংলাদেশিদের জয়জয়কার চলছেই। এবার এ তালিকায় যোগ হলো তনিমা তাসনিম অনন্যা। তাঁর জন্ম বাংলাদেশের নরসিংদী জেলায়। বাবার চাকরির সুবাদে তাঁর শৈশব কেটেছে রাজধানী ঢাকায়। মা গৃহিণী। কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণার জন্য বিশ্বের সেরা ১০ বিজ্ঞানীর তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশি এই তরুণী।

তনিমা তাসনিম নামের এই বিস্ময়কর তরুণী বর্তমানে ডার্টমাউথ কলেজের সঙ্গে যুক্ত আছেন। কৃষ্ণগহ্বরগুলো কীভাবে বেড়ে ওঠে এবং পরিবেশে কী প্রভাব রাখে তার পূর্ণাঙ্গ চিত্র এঁকে দেখিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক সায়েন্স নিউজ নামের একটি গণমাধ্যম সম্প্রতি তনিমা তাসনিমের এ সফলতার কথা জানায়।

গত ৩০ সেপ্টেম্বর ‘এসএন টেন : সায়েন্টিস্ট টু ওয়াচ’ নামের একটি তালিকা প্রকাশ করে তারা। যেখানে তাসনিমের কাজকে ‘অসাধারণ গবেষণা’ বলে অভিহিত করা হয়। এ নিয়ে ষষ্ঠবারের মতো এমন বিজ্ঞানীর তালিকা প্রকাশ করল সায়েন্স নিউজ। ছোটবেলা থেকেই পরিবারের মাধ্যমে মহাকাশের প্রতি আগ্রহ জন্ম নেয় তাসনিমের। ওই আগ্রহ থেকেই পরে এ বিষয়ে পড়াশোনা করেন। ২০১৯ সালে পিএইচডিও সম্পন্ন করেন তাসনিম। এর আগে নাসা ও সার্নে ইন্টার্নশিপ করেছেন। এ ছাড়া ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়েও কিছু দিন পড়াশোনা করেছেন তিনি। সায়েন্স নিউজ মূলত বিজ্ঞান, ওষুধ ও প্রযুক্তির হালনাগাদ তথ্য সরবরাহ করা নিয়ে কাজ করে। ছয় বছর আগ থেকে তরুণ ও ক্যারিয়ারের মাঝামাঝি থাকা বিজ্ঞানীদের একটি তালিকা প্রস্তুত করে আসছে প্রতিষ্ঠানটি। এ তালিকায় ৪০ বছর বা তাঁর কম বয়সী বিজ্ঞানীরা স্থান পেয়ে থাকেন।

এবার সে তালিকায়ই বাংলাদেশি তনিমা তাসনিম অনন্যা জায়গা করে নিলেন। তনিমা তাসনিম অনন্যার ছোটবেলায় মায়ের সঙ্গে অধিকাংশ সময় কাটত রান্নাঘরে। তখন পাঁচ বছর বয়সী তনিমাকে গল্পের ছলে মঙ্গলগ্রহে মহাকাশযান অবতরণ সম্পর্কে বলেছিলেন তাঁর মা। মায়ের মুখে শোনা গল্পে মহাকাশ নিয়ে আগ্রহী হয়ে ওঠেন অনন্যা। জ্যোতির্বিদ্যায় পড়াশোনার চিন্তা ভর করে তাঁর মাথায়। ঠিক দুই যুগ পর রহস্যে ঘেরা ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বরের বেড়ে ওঠা এবং পরিবেশের ওপর এর প্রভাব নিয়ে পূর্ণাঙ্গ চিত্র এঁকে বাজিমাত করলেন তানিমা।

২৯ বছর বয়সী অনন্যা এখন সম্ভাবনামনায় জ্যোতির্পদার্থবিদ। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক সায়েন্স নিউজ তনিমা তাসনিম অনন্যার এ সাফল্যে তালিকার শুরুতেই তাঁকে স্থান দিয়েছে বিজ্ঞানভিত্তিক জনপ্রিয় গণমাধ্যমটি। যেখানে অনন্যার কাজকে ‘অসাধারণ গবেষণা’ বলে উল্লেখ করা হয়। চলতি বছর এ তালিকায় স্থান পাওয়া প্রত্যেকেই ৪০ বা এর চেয়েও কম বয়সী। তাঁরা প্রত্যেকেই নোবেল বিজয়ীদের দ্বারা মনোনীত হয়েছেন। সায়েন্স নিউজের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত বাংলাদেশি অনন্যা সবচেয়ে ভারি কৃষ্ণগহ্বর আঁকতে সক্ষম হয়েছেন। সচিত্র গবেষণায় তিনি দেখিয়েছেন, মহাবিশ্বে কোথায় কীভাবে কৃষ্ণগহ্বর বেড়ে উঠছে এবং কীভাবে তারা পরিবেশকে প্রভাবিত করছে। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এটি সম্পন্ন করেছেন।

অনন্যা গণমাধ্যমকে জানিয়েছেন, ছোটবেলা থেকে আগ্রহের কারণে মহাকাশবিজ্ঞান নিয়ে পড়াশোনার সিদ্ধান্ত নেন তিনি। তবে বাংলাদেশে এ বিষয়ে তেমন পড়াশোনার সুযোগ না থাকায় তিনি বিদেশে যেতে আগ্রহের কথা পরিবারকে জানান। প্রথমে কোনোভাবেই বিদেশে পড়তে যেতে দিতে রাজি ছিল না তাঁর পরিবার। তবে অনন্যার আগ্রহের কাছে হার মেনেছে তাঁর বাবা-মা। ২০০৬ সালে অনন্যার বয়স যখন ১৫ ছুঁই ছুঁই, তখনই ইন্টারন্যাশনাল জেনারেল সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশন কোর্স শুরু করেন তিনি। লক্ষ্য ছিল ইংরেজিতে দক্ষতা অর্জন করে বিদেশে পাড়ি জমানোর।  সে মিশনেও বাজিমাত করে এখন দেশের মুখ উজ্জ্বল করেছেন অনন্যা।

-শনিবারের সকাল


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

তিন সন্তানের তিন বাবা, অভিজ্ঞতা জানালেন অভিনেত্রী

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ভোটের মাঠে নতুন অস্ত্র ‘বিলাই খামচি’

সৌরভকে দেখতে দেবী শেঠী আসছেন বৃহস্পতিবার

রাত দুইটায় নির্জন জায়গায় শারীরিক সম্পর্কের পর ফাতেমাকে খুন করেন ইউনুস

বাংলাদেশ ও কানাডার শিক্ষাপ্রতিষ্ঠানের ডিগ্রি যৌথভাবে চালুর উদ্যোগ

হোয়াইট হাউসে ফিরলেন বিদ্বেষের শিকার বাংলাদেশি বংশোদ্ভূত রুমানা

বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি বংশোদ্ভূত কাজী সাবিল

সৌদিতে ট্যাংক পরিষ্কার করতে গিয়ে তিন বাংলাদেশির মৃত্যু

মৌলভীবাজারের মেয়র প্রার্থী ফজলুর রহমানের সাথে সমাজ কর্মিদের মতবিনিময় 

জাতিসংঘ শান্তিরক্ষা ও শান্তি-বিনির্মাণ কার্যক্রমের প্রতি সুদৃঢ়

চতুর্থ বর্ষপূর্তি

cbna 4rth anniversary book

Voyage

voyege fly on travel

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

CBNA24
error: Content is protected !!