ফিচার্ড বিজ্ঞান ও প্রযুক্তি

ইলন মাস্কের কাছে ‘আই লাভ ইউ’ শুনে ৫০ হাজার ডলার খোয়ালেন নারী

ইলন-মাস্কের-কাছে-আই-লাভ-ইউ-শুনে-৫০-হাজার-ডলার-খোয়ালেন-নারী

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তি ব্যবহার করে ইলন মাস্কের ডিপফেক ভিডিও তৈরি করেছিলেন প্রতারকরা। সেই ফাঁদে পা দিয়ে একজন দক্ষিণ কোরিয়ার নারী খোয়ালেন ৭০ মিলিয়ন কোরিয়ান ওয়ান (৫০ হাজার ডলার)।

বিষয়টি সামাজিক মাধ্যমে একটি বড় আলোচনার সূত্রপাত করেছে। দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ‘চোসুন’ জানাচ্ছে, ইলন মাস্কের নাম করে একজন ওই নারীর ইনস্টাগ্রামে বন্ধুত্ব পাতায়। প্রথম দিকে তিনি এনিয়ে কিছুটা সন্দেহ করছিলেন। কিন্তু ফোন আসার পরে তিনি আর সন্দেহ করেননি। তার কাছে মাস্কের তরফ থেকে একটি ভিডিও কল এসেছিল। বিষয়টি তার কাছে পুরো স্বপ্নের মতো ছিল।

প্রতারণার শিকার ওই নারী বলছেন, ‘গত বছর ১৭ জুলাই ইলন মাস্ক আমাকে বন্ধু হিসাবে ইনস্টাগ্রামে যুক্ত করেছিলেন। আমি ইলনের বিশাল ভক্ত। তবে প্রথম দিকে কেমন যেন সন্দেহ হত।’ এরপর ফোন আসে ওই নারীর কাছে।

সেটা ছিল ভিডিও কল। সেই কলে তাকে প্রেম নিবেদনও করা হয়। মাস্ক সেই ফোনে তার সন্তানদের কথা বলেন। আবার টেসলা ও স্পেস এক্স অফিস থেকে কীভাবে হেলিকপ্টারে তিনি বেরিয়েছিলেন সেকথাও জানান। অফিসের একাধিক ছবিও তিনি শেয়ার করেন। এমনকি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তার দেখা হওয়ার ঘটনাও তিনি জানান। এরপর ওই নারী বিশ্বাস করে ফেলেন যে ওই ব্যক্তিই হলেন ইলন মাস্ক। ভিডিওকলে মাস্কের বেশে ওই প্রতারক বলেন, ‘আমি তোমায় ভালোবাসি, তুমি কি এটা জানো?’

আসলে ওই ব্যক্তি আসল ইলন মাস্ক নন। সে আসলে ইলনের ডিপফেক ভিডিও। এরপর ভিডিও কলে বলা হয়, ৫০,০০০ মার্কিন ডলার বিনিয়োগ করার জন্য। এতেই নাকি ওই নারী বড়লোক হয়ে যাবেন। কিন্তু ধনী হওয়া তো দূরের কথা তিনি যে অর্থ পাঠিয়েছিলেন সেটা আর ফেরত পাননি।

ডিপফেক ভিডিওগুলোতে, উন্নত AI অ্যালগরিদমগুলো মারফত মানুষের মুখ, কণ্ঠস্বর এবং শরীরের নড়াচড়ার প্যাটার্ন পর্যন্ত হুবহু একরকম তৈরি করা যায়। তারপরে প্রতারকরা এই তথ্য ব্যবহার করে বাস্তবসম্মত কিন্তু নকল ভিডিও বা অডিও সামগ্রী তৈরি করে যা প্রকৃত বলে মনে হয়। এই ঘটনাটি স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ককে নিয়ে জড়িত স্ক্যামের একটি সিরিজের মধ্যে সর্বশেষ ঘটনা, যার জনপ্রিয়তা সাম্প্রতিক বছরগুলোতে বেড়েছে। স্ক্যামাররা প্রায়ই কোটিপতির পরিচয় ব্যবহার করে প্রতারণা করে এবং তাদের অর্থ চুরি করে।

সূত্র : সাউথ চাইনা মর্নিং পোস্টের বরাতে মানবজমিন থেকে

অনলাইন ডেক্স (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন