দেশের সংবাদ ফিচার্ড

কোটা সংস্কার আন্দোলনে উত্তপ্ত সারা দেশ : চলছে শিক্ষার্থী-ছাত্রলীগ সংঘর্ষ

বেশ কয়েকদিন থেকেই কোটা সংস্কারের দাবি নিয়ে ক্যাম্পাস ও রাজপথে জোরালো আন্দোলন করে যাচ্ছে শিক্ষার্থীরা। শান্তিপুর্ণ আন্দোলন চললেও গতকাল ঢাকা বিশ্ববিদ্যালতে তা সহিংসতায় রূপ নেয়। কোটা সংস্কার আন্দোলনরতদের উপর দফায় দফায় হামলা চালায় ক্ষমতাসী ছাত্র সংগঠন ছাত্রলীগের নেতা-কর্মীরা। গতকাল ঢাবি শিক্ষার্থীদের ওপর এই নেক্কারজনক হামলার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ জুলাই) বেলা ১১টার পর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে অবস্থান নিতে থাকেন শিক্ষার্থীরা।

জানা গেছে, মিরপুর-১০, রামপুরা-বিশ্বরোড সড়কের নতুনবাজার, মেরুলবাড্ডা, বনানী, সায়েন্সল্যাব মোড়, যাত্রাবাড়ী ধনিয়া কলেজের সামনের সড়ক ও আশুলিয়াতে অবরোধ রেখেছেন তারা। অবরোধের কারণে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে চোরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। অনেকে হেঁটেই গন্তব্যস্থলে যাচ্ছেন।

জানা যায়, সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ, সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ এবং বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থীরা অবরোধ শুরু করেন।

এদিকে রাজধানীর বনানী এলাকায় আন্দোলন করছেন প্রাইম-এশিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুপুর ১২টার দিকে কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে সড়ক অবরোধ করে এই আন্দোলন করছেন। এতে বনানী এলাকায় সম্পূর্ণ যানচলাচল বন্ধ রয়েছে। নতুনবাজারে বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার (১৬ জুলাই) বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

অন্যদিকে চট্টগ্রাম, ফরিদপুর, বরিশাল, ময়মনসিংহ, টাঙ্গাইল, খুলনাসহ সারাদেশে বেলার বাড়ার সঙ্গে সঙ্গে সড়ক অবরোধ ও সংঘর্ষ জড়ায় শিক্ষার্থী ও ছাত্রলীগ।

সূত্রঃ মানবজমিন, বিডি-জার্নাল
এফএইচ বিডি / অনলাইন ডেস্ক
সংবাদটি শেয়ার করুন