Uncategorized

রাহুলের ‘ভাঙা বাড়ি’র শুভ্র দেয়াল পুড়ে কালো

জলের গান ব্যান্ডের রাহুল। ছবি: সংগৃহীত

রাহুলের ‘ভাঙা বাড়ি’র শুভ্র দেয়াল পুড়ে কালো

দু’দিন আগেও ধানমন্ডির ৩২ নম্বরে অবস্থিত ‘ভাঙা বাড়ি’ নামের বাড়িটির মূল ফটকের সামনের দেয়াল ছিল শ্বেতশুভ্র। শেখ হাসিনার দেশ ছাড়ার দিন বিকেল ৪টার দিকে ওই এলাকায় হামলা হলে ১৪০ বছরের পুরোনো বাড়িটিতে আগুন দেয় নাশকতাকারীরা। পরে দেখা যায়, বাড়িটির দেয়ালগুলো পুড়ে কালো হয়ে গেছে।

এই বাড়িটি ‘জলের গান’ ব্যান্ডের রাহুল আনন্দ ও উর্মিলা শুক্লার। এই বাড়িতে অনেক বাদ্যযন্ত্র ছিল। যেগুলোর অধিকাংশই ছিল রাহুল আনন্দের নিজের তৈরি। আর কয়েকটা বাদ্যযন্ত্র ছিল যেগুলো বিখ্যাত মানুষের কাছ থেকে সংগ্রহ করা। সবই পুড়ে গেছে। তারা দু’জন চারুকলার শিক্ষার্থী হওয়ার সুবাদে প্রায় পরিত্যক্ত বাড়িটিকে শৈল্পিক ও প্রাকৃতিক ছাপে সাজিয়েছিলেন।

ওইদিন বঙ্গবন্ধুর ৩২ নম্বরের বাসভবনসহ চারপাশের ভবনে লুট করে নাশকতাকারীরা। তারা ভবনগুলোতে আগুন ধরিয়ে দেয়। যেগুলোর মধ্যে রাহুল আনন্দের বাড়িটিও ছিল। ধারণা করা হচ্ছে বাড়িটিতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আগুন দেওয়া হয়েছে। কারণ হিসেবে ব্যান্ডের সদস্য রানা সরোয়ার বলেন, বাড়িটি এক তলা এবং খানিকটা ভেতরে কয়েকটা বাড়ির মাঝখানে অবস্থিত। সহজে খুঁজে পাওয়া সম্ভব নয়। উদ্দেশ্যপ্রণোদিত হামলা না হলে বাড়িটিতে হামলা হওয়ার কথা না।

জানা যায়, হামলাকারীরা এক কাপড়ে স্ত্রী-সন্তানসহ রাহুলকে বেরিয়ে যেতে বলে। ব্যান্ডের সদস্য এবং স্থানীয় কিছু মানুষ তাঁকে বেরিয়ে যেতে সাহায্য করেন। লুটপাটের পর দুষ্কৃতকারীরা বাড়িটিতে আগুন দেয়। গতকাল মঙ্গলবার বিকেলে ভাঙা বাড়িতে গিয়ে কিছুই পাননি রাহুল। আহত পোষা কুকুরটিকে সঙ্গে নিয়ে চোখ মুছতে মুছতে বেরিয়ে আসেন তিনি।

জলের গান বাংলা গানের জগতে পল্লীধারার স্বাধীন একটি গানের ব্যান্ডের দল। ব্যান্ডের বর্তমান সদস্যরা হলেন রাহুল আনন্দ, রানা সরোয়ার, মাসুম মিয়া, মল্লিক ঐশ্বর্য, দেলোয়ার হোসেন শুভ, হাবিবুল্লাহ ফারহান, সূত্রাধর অর্জুন, ইন্নিমা রশ্মি হিমি ও গোপী দেবনাথ।

 


এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন