কানাডার সংবাদ ফিচার্ড

রক্তাক্ত টরন্টো’র বাংলা টাউন

বাঙালিদের প্রাণের স্পন্দন টরন্টো'র বাংলা টাউন পুলিশ ঘিরে রেখেছে। ছবি: ফেসবুক থেকে সংগৃহিত

রক্তাক্ত টরন্টো’র বাংলা টাউন

কানাডার বাঙালিদের প্রাণের স্পন্দন টরন্টো’র বাংলা টাউন অবশেষে রক্তে রঞ্জিত হলো। শান্তিপ্রিয় বাংলাদেশ কমিউনিটিতে এমন ঘটনায় বাকরুদ্ধ হয়ে পড়েছেন এলাকার ব্যবসায়ী সমাজসহ সর্বস্তরের বাংলাদেশিরা।

জানা গেছে, বাংলাদেশ থেকে সদ্য আগত নতুন মানুষগুলোর রক্ত চোষার জন্য বিভিন্ন গ্যাং এখন কমিউনিটিতে তৎপর। এরা ইমিগ্রেশন পাইয়ে দেবার নাম করে, মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে অসহায় এসব বাংলাদেশির কাছ থেকে হাজার হাজার ডলার কৌশলে হাতিয়ে নিচ্ছে। কেউ আট হাজার, কেউবা নিচ্ছে দশ হাজার ডলার। অর্থাৎ যার কাছ থেকে যত পারা যায় তারা নিয়ে নিচ্ছে। রীতিমতো ডাকাতি। উপরোন্ত এরা লিগ্যাল এইডও নিয়ে থাকে। দালালেরা এক উকিলের কাছ থেকে ক্লায়েন্ট ভাগিয়ে অন্য উকিলের কাছে নেয়ার খবরও পাওয়া যায়। গতকাল জালালাবাদ এসোসিয়েশনের মেলায় এ ধরনের দু’টি গ্রুপ মুখোমুখি অবস্থান নেয়। তারই রেশ ধরে আজ সন্ধ্যায় ড্যানফোর্থ ও থিয়েরা এভিনিউর সন্নিকটে আবারও এই দু’পক্ষ মুখোমুখি হয়ে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে এবং ছুরিকাঘাতের ঘটনা ঘটে।

গুরুতর আহত অবস্থায় একজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। তার অবস্হা আশংকাজনক। পুলিশ আহত আরও দু’জনকে হাসপাতালে প্রেরণ করে এবং একজনকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করে। এদিকে অত্র এলাকার সকল রাস্তা-ঘাট বন্ধ করে দেয়া হয়। নিমিষের মধ্যে বাংলা টাউন জনশূন্য হয়ে পড়ে। আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়।

এদিকে আজ সকালে বাংলা টাউনের বাংলাদেশি মানি এক্সচেঞ্জের অফিসে গিয়ে প্রতিষ্ঠানটির মালিক কাজল বিল্লাহকে ২৫/৩০ জনের একটি গ্যাং হুমকি-ধামকি দিয়ে আসে। একে একে আরও অনেক ঘটনা বেরিয়ে আসছে। বাংলা টাউনের ব্যবসায়ীরা এখন নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে কয়েকজন জানান।

উল্লেখ্য, ইমিগ্রেশন নিয়ে ছল-চাতুরি করে, মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে যারা নতুনদের কাছ থেকে অর্থ নিচ্ছেন এমন কয়েকজনের বিরুদ্ধে আমাদের কাছে নিয়মিত অভিযোগ আসছে। গত কয়েকমাস ধরে আমরা বারবার সংশ্লিষ্টদের সাবধান হওয়ার আকুতি জানিয়ে আসছি।

অনেক হয়েছে, আর নয়। নতুন গজিয়ে ওঠা দালাল শ্রেণী এবং বটতলার মাষ্টারমাইন্ডরা সাবধান হয়ে যান। শেষবারের মতো বলছি নতুনদের নিয়ে ব্যবসা বন্ধ করুন। এই জনবিস্ফোরন আপনারা সামাল দিতে পারবেন না। এবার থেকে তথাকথিত ইমিগ্রেশন এক্সপার্টদের (বাটপার হিসেবে যারা চিহ্নিত হবেন) নাম ও ছবিসহ অবৈধ কার্যকলাপ আমরা প্রকাশ করবো।

-তথ্য সূত্র ও শব্দ সংযোজন: নজরুল মিন্টু


এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন