কানাডার সংবাদ ফিচার্ড

গতকাল থেকে মন্ট্রিয়লে ফ্রাঙ্কো ফেস্টিভ্যাল শুরু হয়েছে

গতকাল থেকে মন্ট্রিয়লে ফ্রাঙ্কো ফেস্টিভ্যাল শুরু হয়েছে

সদেরা সুজন সিবিএনএ নিউজ ডেস্ক। । প্রচন্ড তুষারপাত শৈত্য প্রবাহের তান্ডবে বছরের অধিকাংশ সময় কাঁপলেও সামারের কিছুটা সময় রকমারী উৎসবে বাজনার তালে তালে এবং হাজার হাজার পর্যটকের সমাগমে দুলে উঠে মন্ট্রিয়ল।  ব্যবসা-বানিজ্যেও গতি ফিরে আসে। মালিকদের মুখের হাসি দেখলেই বুঝতে অসুবিধে হয়না ব্যবসার প্রসার ঘটেছে। মন্ট্রিয়লে ডাউনটাউনের প্লেস দ্যা আটসের বিশাল এলাকা জুড়ে চলছে সাঁজ সাঁজ ভাব শেষ হয়েছে । বেশ ক’দিন ধরে শত শত শ্রমিকের বিরতীহীনভাবে কাজ করে প্রস্তুতি চলছিল, উৎসবের জন্য বিশাল বিশাল মঞ্চসহ বিভিন্ন ধরনের গেইট বানানো শেষে গতকাল ১৪ জুন শুক্রবার থেকে শুরু হয়েছে ক্যুইবেকের ফ্রেঞ্চভাষাভাষী মানুষের প্রিয় সংগীত উৎসব “ ফ্রাঙ্কো ফেস্ট। এবছর উৎসবটির ৩৫ বছরে পদার্পণ করলো। চলবে আগামী ২২ জুন শনিবার পর্যন্ত।

নয় দিন ব্যাপী এই উৎসবে বিভিন্ন দেশের নামি-দামি শিল্পীরা অংশগ্রহণ করবেন। বহুমুখি সংস্কৃতির দেশ কানাডায় বহু ভাষা-বহু জাতির বসবাস হলে মূলত ফ্রাঙ্কো ফ্রেঞ্চভাষীদের প্রিয় উৎসব। ১৯৮৯ সাল থেকে ফ্রাঙ্কোফলি ফেষ্টিভ্যালটি শুরু হয়েছে।

১৪ থেকে ২২ জুন পর্যন্ত উহসবের কেন্দ্রস্থলে প্রায় ১৫০টি শো পরিবেশন করা হবে, যার মধ্যে এক তৃতীয়াংশ সম্পূর্ণ বিনামূল্যে! ফোক থেকে হিপ-হপ পর্যন্ত প্রতিটি ঘরানা এবং স্বাদের সাথে মানানসই একটি প্রোগ্রাম, মূল মঞ্চে প্রতি রাতে চমক সহ, সমস্ত ইনডোর কনসার্টে থাকছেন সেরা শিল্পীরা।

আজ মন্ট্রিয়লের আবহাওয়া ছিলো চমৎকার ফলে বিকাল থেকেই মানুষের ঢল নামে প্লাস দ্যা আটস-এর ফেস্টিভ্যাল এলাকায়। সংগীতের ঝংকার চলবে মধ্যরাত পর্যন্ত।

প্রতি বছরের মতো এবারও ফ্রাঙ্কো দ্যু মরিয়াল’ এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বেল কানাডা এবং লটো ক্যুইবেক। ফরাসী ভাষার সঙ্গীত হলে সুরের মূর্চনায় সব দেশের মানুষই অংশগ্রহণ করে। প্রবাসের কষ্টকঠিন সময়ের মাঝে পরিবার পরিজন নিয়ে ঘুরে আসুন উৎসবটিতে। ভালো লাগবে। এ বছর সঙ্গীত পিপাষুদেরকে আরো বেশী করে মনোরঞ্জন করার জন্য আয়োজন করা হয়েছে রকমারী অনুষ্ঠানের। বিগত ক’বছরের মতো এবছরও সিবিএনএ  পাঠকদের জন্য নিউজ ও ছবি কাভারেজ করবেন সদেরা সুজন  ও সৌভিক দেবরায়।


এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন