পরিবেশ ও জীব বৈচিত্র্য ফিচার্ড মত-মতান্তর

হ্যারিকেন হেলিন ২০২৪  ।।।। মৌ মধুবন্তী 

ছবিঃ সংগৃহিত

হ্যারিকেন হেলিন ২০২৪  ।।।। মৌ মধুবন্তী 

নামকরণঃ ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে যোগাযোগকে প্রবাহিত করার জন্য এবং জনসাধারণ, মিডিয়া এবং আবহাওয়া পরিষেবাগুলির জন্য ঝড়ের বিষয়ে আলোচনা এবং ট্র্যাক করা সহজ করে তুলতে। বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) দ্বারা তৈরি পূর্বনির্ধারিত তালিকা থেকে নামগুলি বেছে নেওয়া হয়েছে। এই তালিকাগুলি প্রতি ছয় বছরে ঘোরানো হয় এবং ঝড় দ্বারা প্রভাবিত অঞ্চলের লোকেদের কাছে পরিচিত নাম অন্তর্ভুক্ত করে।

এই তালিকার একটি থেকে “হেলিন” নামটি নির্বাচন করা হয়েছিল। নামগুলি বর্ণানুক্রমিক ক্রমে এবং পুরুষ এবং মহিলা নামের মধ্যে বিকল্প হিসাবে বরাদ্দ করা হয়। যদি একটি হারিকেন বিশেষভাবে মারাত্মক বা ব্যয়বহুল হয়, তবে তার নাম তালিকা থেকে অবসর দেওয়া হয় এবং একটি নতুন  দিয়ে প্রতিস্থাপিত হয়।

তীব্রতার কারণঃহারিকেন হেলিনের তীব্রতার কারণগুলির মধ্যে সংমিশ্রণজনিত কারণ অন্যতম, ব্যতিক্রমীভাবে এই হ্যারিকেনকে শক্তিশালী করে তোলে। প্রাথমিক কারণগুলির মধ্যে একটি ছিল মেক্সিকো উপসাগরে অস্বাভাবিকভাবে উষ্ণ সমুদ্রের জল, যা ঝড়কে দ্রুত তীব্র হওয়ার জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করেছিল – একটি ঘটনা যা দ্রুত তীব্রতা  নামে পরিচিত। উপরন্তু, গবেষণায় দেখা গেছে যে মানব-চালিত জলবায়ু পরিবর্তন হারিকেন হেলিনকে শক্তিশালী এবং আর্দ্র করে তুলতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, এর ধ্বংসাত্মক শক্তিতে অবদান রেখেছে।

মানবচালিত জলবায়ু পরিবর্তন

বরফ গলার মাত্রা মানব-চালিত জলবায়ু পরিবর্তন, যা নৃতাত্ত্বিক জলবায়ু পরিবর্তন হিসাবেও পরিচিত, মানুষের কার্যকলাপের কারণে পৃথিবীর জলবায়ু ব্যবস্থার উল্লেখযোগ্য পরিবর্তনগুলিকে বোঝায়। এই পরিবর্তনের প্রাথমিক চালক হল বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড (CO₂), মিথেন (CH₄), এবং নাইট্রাস অক্সাইড (N₂O) এর মতো গ্রিনহাউস গ্যাসের বৃদ্ধি। এই গ্যাসগুলি সূর্যের তাপকে আটকে রেখে, একটি “গ্রিনহাউস প্রভাব” তৈরি করে যা বিশ্বকে উষ্ণায়নের দিকে পরিচালিত করে।

এই গ্রিনহাউস গ্যাসগুলির প্রধান উৎসগুলির মধ্যে রয়েছে শক্তি এবং পরিবহনের জন্য জীবাশ্ম জ্বালানী (কয়লা, তেল এবং প্রাকৃতিক গ্যাস) পোড়ানো, বন উজাড় করা, শিল্প প্রক্রিয়া এবং কৃষি চর্চা। কুড়ি শতকের মাঝামাঝি থেকে, মানুষের ক্রিয়াকলাপগুলি এই গ্যাসগুলির ঘনত্বকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে, যার ফলে পৃথিবীর গড় পৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।

মানব-চালিত জলবায়ু পরিবর্তনের পরিণতিগুলি সুদূরপ্রসারী এবং এর মধ্যে আরও ঘন ঘন এবং গুরুতর আবহাওয়ার ঘটনা (যেমন হারিকেন, খরা এবং তাপপ্রবাহ), সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, হিমবাহ ও বরফের টুকরো গলে যাওয়া, বাস্তুতন্ত্র এবং জীববৈচিত্র্যের ব্যাঘাত অন্তর্ভুক্ত। এই সমস্যাটি মোকাবেলা করার জন্য গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে, নবায়নযোগ্য শক্তির উত্সে রূপান্তর এবং বিভিন্ন সেক্টরে দীর্ঘমেয়াদী অনুশীলন বাস্তবায়নের জন্য বিশ্বব্যাপী প্রচেষ্টার প্রয়োজন।

যুক্তরাষ্ট্রে হারিকেন হেলিনের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ের ফলে ফ্লোরিডা, জর্জিয়া, সাউথ ক্যারোলিনা, নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া এবং টেনেসিসহ একাধিক রাজ্যে বিপর্যয়কর বন্যা, ব্যাপক বিদ্যুৎ বিভ্রাট এবং উল্লেখযোগ্য বাতাসের ক্ষতি হয়েছে। মৃতের সংখ্যা ১৬০(?) জনকে ছাড়িয়ে গেছে, এটি সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে মারাত্মক হারিকেনগুলির মধ্যে একটি, বলাই বাহুল্য। ঝড়ের পরিণতি অনেক সম্প্রদায়কে বিধ্বস্ত করেছে, বাড়িঘর ধ্বংস হয়েছে, আশেপাশের এলাকা প্লাবিত হয়েছে এবং বাসিন্দারা আটকা পড়েছে। ফেডারেল সরকার ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পুনরুদ্ধার করতে দীর্ঘমেয়াদী সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

প্রতিশ্রুতি কি পারবে মানুষের স্বাভাবিক জীবনের সকল স্মৃতি ও কষ্টার্জিত সম্পদকে ফেরত দিতে? প্রকৃতির আক্রোশের চেয়ে মানুষের আক্রোশ কোন অংশেই কম নয়। ইরান আক্রমন করলো ইজরাইলকে। ইজরাইল, আক্রমন করে যাচ্ছে ইয়েমেন, লেবানন, সুদান ও সিরিয়াকে। তার আগে তো ইজরাইল আর প্যালেস্টাইনে যুদ্ধ চলছিলই। রাশিয়া যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনে বছরের পর বছর। বাংলাদেশেও কোন শান্তি নেই স্থিরতা নেই। মানুষ মরছে অবলীলায়। গ্লোবাল শান্তি চাই বলে চিৎকার করে যাচ্ছি। কেউ শুনছে না।

মৌ মধুবন্তী : কবি । টরোন্ট

 


সংবাদটি শেয়ার করুন