ফিচার্ড বিশ্ব

ফিলিস্তিনের পক্ষে আন্দোলনে যোগ দিলেন জলবায়ু কণ্যা গ্রেটা থানবার্গ

ফিলিস্তিনের-পক্ষে-আন্দোলনে-যোগ-দিলেন-জলবায়ু-কণ্যা-গ্রেটা-থানবার্গ

ফিলিস্তিনের পক্ষে গড়ে ওঠা ক্যাম্পাস আন্দোলনে যোগ দিয়েছেন ‍দুনিয়াজুড়ে সাড়া জাগানো পরিবেশকর্মী জলবায়ু কণ্যা খ্যাত গ্রেটা থানবার্গ। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে অবস্থান নেওয়া বিশ্বজুড়ে ক্যাম্পাস আন্দোলনে যোগ দিয়েছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, আজ মঙ্গলবার স্টকহোম ইউনিভার্সিটির ক্যাম্পাস আন্দোলনে যোগ দেন। এক্স এ দেওয়া এক পোস্টে তিনি বলেন, স্টকহোম ইউনিভার্সিটি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ব্যর্থ হয়েছে এবং গাজার ফিলিস্তিনি বেসামরিকদের সঙ্গে একাত্মতাও ঘোষণা করেনি।

গ্রেটা বলেন, গণহত্যা চালানো রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে অবশ্যই স্টকহোম ইউনিভার্সিটির সম্পর্ক ছিন্ন করতে হবে। আমরা এই সময় চুপ করে বসে থাকতে পারি না।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরালো করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭৪ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

শুরু থেকেই এই সংঘাতে ফিলিস্তিনকে সমর্থন দিয়ে আসছিল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সবচেয়ে সক্রিয় ছিল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। গত মাসের শুরুর দিকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ক্যাম্প উচ্ছেদ করার পর থেকে পুরো যুক্তরাষ্ট্র জুড়ে একই ধরনের বিক্ষোভ শুরু হয়।

সূত্রঃ দৈনিক আমাদেরসময়

অনলাইন ডেক্স (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন