ফিচার্ড লেখালেখি

ভারতের লোকসভা নির্বাচন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ জোট সরকার

ভারতের লোকসভা নির্বাচন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ জোট সরকার

-বিদ্যুৎ ভৌমিক

ভারত হল জনসংখ্যার দিক থেকে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ। ভারতের লোকসংখ্যা প্রায় ১৪০ কোটি। গত ১৯শে এপ্রিল থেকে ১লা জুনের মধ্যে ৭ দফায় ভারতীয় সংসদ (লোকসভা)র নির্বাচনে কোটি কোটি ভারতীয় নাগরিক সংসদের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ জন প্রার্থী নির্বাচন করতে ভোট দিয়েছেন। ৫৪৩ আসন বিশিষট লোকসভায় সরকার গঠনের জন্য লোকসভায় নূন্যতম ২৭২ টি আসন প্রয়োজন হয়।

ভারতে কেন্দ্রীয় সরকার গঠনের জন্য ভারতীয় জনতা পার্টির (বিজেপি)নেতৃত্বে  ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বনাম ভারতীয় ন্যাশনাল কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্সের (ইন্ডিয়া)জোটের  মুখোমুখি ভারতের লোকসভা নির্বাচনের ৫৪৩টি আসনের সবগুলোর চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফল অনুযায়ী, মাএ ২৪০ আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। তবে এবার বিজেপি  এককভাবে সরকার গঠনের জন্য ম্যাজিক নাম্বার ২৭২টি আসন লাভ করতে পারেন নাই।  বিজেপির সাথে গড়া জোট অর্থাৎ ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) পেয়েছে ২৯৩ টি আসন।  ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেস। অপর দিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মোট আসনসংখ্যা হয়েছে ২৩৩টি।  অন্যান্য দলগুলোর মধ্যে উওর প্রদেশে  সমাজবাদী পার্টি (এসপি) জিতেছে ৩৭টি আসন, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস পেয়েছে ২৯টি আসন, তামিল নাড়ুতে  ডিএমকে ২২টি, অন্ধ প্রদেশে তেলেগু দেশম পার্টি (টিডিপি) ১৬টি, বিহারে জনতা দল (জেডি-ইউ) ১২টি, মহারাষ্ট্রে শিবসেনা (উদ্ভব) নয়টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপিএসপি) আটটি ও শিবসেনা (এসএইচএস) সাতটি আসনে জয় পেয়েছে। পাঁচটি আসন পেয়েছে লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)। চারটি করে আসনে জয় পেয়েছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্ক্সিস্ট)- সিপিআই (এম), ওয়াইএসআরসিপি ও রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর তথ্যমতে, ঘোষিত ফল অনুযায়ী ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স–এনডিএ জোটের মোট আসনসংখ্যা দাঁড়িয়েছে  ২৯৩। অপর দিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মোট আসনসংখ্যা হয়েছে ২৩৩টি। সদ্য অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে ‘আবকি বার ৪০০ পার (এবার চারশ পার)’ স্লোগানে নির্বাচনে তুমুল প্রচারণায় নেমেছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। লক্ষ্য ছিল ৩য় বারের মত ৪০০ আসন জিতে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সংসদে অবস্থান নেওয়া। একাধিক বুথফেরত জরিপও বারবার বলেছিল, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ৩৭০ থেকে ৪০০ আসনের বেশি পেয়ে তৃতীয়বার সরকার গঠন করতে যাচ্ছে। তবে চূড়ান্ত ফলে ৪০০ দূরের কথা, ৩০০ আসনও পায়নি বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স–এনডিএ। সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা যেমন ২৭২ টি আসনে জয়ী হননি  বিজেপি, বিজেপি এককভাবে জিতেছে ২৪০ টি আসন।  ভারতের নির্বাচন কমিশনের প্রকাশিত ফল অনুযায়ী, ৫৪৩টি আসনের মধ্যে এনডিএ পেয়েছে ২৯৩টি।

ভারতের লোকসভা নির্বাচনের যে ফল জানা গেছে, তাতে এটা স্পষ্ট যে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি ২৪০ আসন পেয়ে এককভাবে সরকার গঠন করতে পারছে না । তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৯৩টি আসন ক্ষমতাসীন এনডিএ জোটের আছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবর বলছে লিখিতভাবেই নরেন্দ্র মোদিকে সমর্থন দিয়েছেন তার জোট এনডিএ’র অন্যতম শরিক নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর দল। ফলে নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে আপাতত আর কোনো বাধা নেই। ফলে নাটকীয় ঘটনা না ঘটলে মোদি আবার ক্ষমতায় আসছেন তৃতীয় বারের মত। তবে এক দশক ধরে ক্ষমতায় একটি দলের অর্থাৎ বিজপির যে একচ্ছত্র প্রাধান্য ও আধিপত্য ছিল, তার অবসান ঘটল।  সেই সাথে নীতীশ কুমার ও নাইডুর সাথে মন্ত্রীত্ব আর বিশেষ প্যাকেজ নিয়ে চলছে ও চলবে দরকষাকষি। ওই দুই নেতানীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডু এখন এনডিএ জোটে থাকলেও দুজনেই রাজনৈতিক কৌশল আর বারংবার জোট বদল করতে সিদ্ধহস্ত। লোকসভা নির্বাচনের ফলাফল বেরনোর পরে এই দুই নেতা এখন হয়ে উঠেছেন ‘কিংমেকার’।

সব ধরনের পূর্বাভাসকে ভুল প্রমাণ করে কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট আশাতীতভাবে ভালো ফল করেছে কিন্তু ভারতের নির্বাচনের এই ফলাফলের একটি বৈশ্বিক গুরুত্ব আছে, বৈশ্বিক রাজনীতিতে এর প্রতিক্রিয়া পড়বে, এটা প্রায় নিশ্চিত করেই বলা যায়।

যদিও রাহুল গান্ধীর কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর জন্য দরজা খোলাই রেখেছিল। তবে নাইডু-নীতীশ মোদিতে আস্থা রাখায় কংগ্রেসের  ইন্ডিয়া জোটকে আপাতত বিরোধী দলের আসনেই বসতে হবে। তবে জানা গেছে, গতকাল বুধবার ৫ জুন বিকেলে নয়াদিল্লিতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে অনুষ্ঠিত ‘ইন্ডিয়া’ জোটের বৈঠকেও নেতারা একই মতে অটল আছে। এখনো নাইডু-নীতীশের জন্য নিজেদের দুয়ার খোলা রাখার চিন্তাতেই থিতু আছে মোদি বিরোধী জোটটি।

জোট সরকার গঠনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতোমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছেন। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন সরকার শপথ নেবে ৯ জুন সন্ধায়। শপথ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ অতিথী হিসাবে উপস্থিত থাকেবন। শ্রীলঙ্কার রাষট্রপ্রধানও উপস্থিত থাকবেন।

বিদ্যুৎ ভৌমিক। লেখক,কলামিষ্ট ও সিবিএনএ’র উপদেষ্টা। মন্ট্রিয়ল, ক্যানাডা। ৬ জুন ২০২৪খ্রী:l

 


এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন