বিনোদন

অস্কারে ইতিহাস গড়ল ‘প্যারাসাইট’

অস্কারে ইতিহাস গড়ল ‘প্যারাসাইট’ সেরা অভিনেতা ফিনিক্স, অভিনেত্রী রেনে
TOPSHOT - (L-R) Best Actor Joaquin Phoenix, Best Actress Renee Zellweger and Best Supporting Actor Brad Pitt pose in the press room with their Oscars during the 92nd Oscars at the Dolby Theater in Hollywood, California on February 9, 2020. (Photo by FREDERIC J. BROWN / AFP)

অস্কারে ইতিহাস গড়ল ‘প্যারাসাইট’

সেরা অভিনেতা ফিনিক্স, অভিনেত্রী রেনে

অস্কারের ৯২তম আসরে ইতিহাস গড়ল দক্ষিণ কোরীয় চলচ্চিত্র ‘প্যারাসাইট’। সিনেমাটি জিতে নিল সেরা চলচ্চিত্রের পুরস্কার। মার্কিন চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক এই আসরে এবারই প্রথম কোনো ভিনদেশি (ইংরেজি নয়) ভাষার চলচ্চিত্র সেরার পুরস্কার জিতে নিল।

শুধু সেরা চলচ্চিত্রই নয়, অস্কারের সেরা নির্মাতার পুরস্কারও পেয়েছেন প্যারাসাইটের পরিচালক বং জুন-হো। সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম ও মৌলিক চিত্রনাট্যের দুটো অস্কারও গেছে প্যারাসাইটের দখলে।

এদিকে এবার সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ‘জোকার’ সিনেমার জোয়াকিন ফিনিক্স। আর সেরা অভিনেত্রী হয়েছেন মার্কিন অভিনেত্রী রেনে জেলেগার। বাংলাদেশ সময় সোমবার সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয় এবারের জমকালো আসর।

প্রয়াত মার্কিন অভিনেত্রী ও গায়িকা জুডি গারল্যান্ডের বায়োপিক ‘জুডি’-তে কেন্দ্রীয় চরিত্রে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন রেনে। তিনি পেছনে ফেলেছেন এ বিভাগে মনোনীত সিনথিয়া এরিভো (হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি), সাওরসে রোনান (লিটল ওম্যান), চার্লিজ থেরনকে (বম্বশেল)।

পুরস্কার পেয়ে আবেগপ্রবণ হয়ে প্রয়াত অভিনেত্রী গারল্যান্ডকে উদ্দেশ করে রেনে বলেন, মিসেস গারল্যান্ড, তুমি সেসব নায়িকার একজন যারা আমাদের এক করেছে এবং আমাদের একটা অবস্থান তৈরি করে দিয়েছে। আমার এই অস্কার শুধু তোমার জন্যই হয়েছে।

অন্যদিকে অ্যান্টনিও বেনদেরাস, লিওনার্দো ডিক্যাপ্রিওর মতো অভিনেতাকে টেক্কা দিয়ে সেরা অভিনেতা হলেন ফিনিক্স। সেরা সহঅভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ ছবির জন্য এই পুরস্কার জেতেন তিনি।

অনেকেই প্রত্যাশা করেছিলেন, এবারের একাডেমি অ্যাওয়ার্ডসে জয়ের হাসি হাসবেন স্যাম মেন্ডেস। কারণ, এ বছর গোল্ডেন গ্লোব থেকে শুরু করে বাফটা- বড় বড় পুরস্কার আয়োজনে প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে তার বানানো সিনেমা জয়ের দিক থেকে এগিয়ে ছিল।

কিন্তু শেষ হাসিটা হাসলেন দক্ষিণ কোরীয় নির্মাতা বং জুন-হো। ধনী-গরিবের সামাজিক বৈষম্য নিয়ে নির্মিত তার ডার্ক কমেডি ছবি ‘প্যারাসাইট’ সবাইকে চমকে দিয়ে জিতে নিল সব বড় বিভাগের পুরস্কার।

প্যারাসাইট ছবির চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন বং জুন-হো ও হান জিন ওয়ান। তাদের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী ডায়েন কিটন ও অভিনেতা কিয়ানু রিভস। প্যারাসাইটের এই সাফল্যে দারুণ উচ্ছ্বসিত প্রযোজক কোয়াক সিন এইয়ে। পুরস্কার হাতে তিনি বলেন, আমি বাকরুদ্ধ। আমরা কখনও কল্পনাও করিনি যে, এমনটি ঘটবে। আমরা খুবই খুশি। আমি যা কল্পনা করিনি সেই ঘটনাই এখন ঘটেছে।

আর বং জুন-হো বললেন, বং জুন-হো এবার বললেন, আমার মনে হচ্ছে, ঘুম ভেঙে গেলে হয়তো দেখব, এটা আসলে স্বপ্ন ছিল। সবকিছু খুব অদ্ভুত লাগছে।

সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে সিনেমাটি মুক্তি পাওয়ার পর এ পর্যন্ত ১৬৫ মিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় করেছে। এবারের আসরে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার জিতেছে ‘১৯১৭’ ৩টি। তার পরেই রয়েছে ফোর্ড ভার্সাস ফেরারি (২টি), জোকার (২টি) ও ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড (২টি)।

একনজরে অস্কারের বিজয়ীরা : সেরা চলচ্চিত্র প্যারাসাইট, সেরা অভিনেত্রী রেনে জেলওয়েগার (জুডি), সেরা অভিনেতা জোয়াকিন ফিনিক্স (জোকার), পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী লরা ডার্ন (ম্যারেজ স্টোরি), পার্শ্বচরিত্রে সেরা অভিনেতা ব্র্যাড পিট (ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড), সেরা নির্মাতা বং জুন-হো (প্যারাসাইট), সেরা চিত্রনাট্য ‘প্যারাসাইট’ (মৌলিক), সেরা চিত্রনাট্য ‘জোজো র‌্যাবিট’ (অ্যাডাপটেড), সেরা পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র টয় ‘স্টোরি ফোর’, সেরা তথ্যচিত্র আমেরিকান ফ্যাক্টরি, সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র (আগে নাম ছিল সেরা ভিনদেশি ভাষার চলচ্চিত্র) ‘প্যারাসাইট’, সেরা সঙ্গীত ‘লাভ মি আগেইন’ শিল্পী এলটন জন, সেরা আবহসঙ্গীত ‘জোকার’, সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র ‘লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন, সেরা চিত্রগ্রহণ ‘১৯১৭’, সেরা ভিজুয়াল ইফেক্ট ‘১৯১৭’, সেরা সম্পাদনা ‘ফোর্ড ভার্সেস ফেরারি’, সেরা শব্দ সম্পাদনা ‘ফোর্ড ভার্সেস ফেরারি’।

 

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

three × two =