ফিচার্ড বিশ্ব

অস্ট্রিয়ায় আবারো পূর্ণ লকডাউন জারি

অস্ট্রিয়ায় আবারো পূর্ণ লকডাউন জারি

এই শরতে প্রথম ইউরোপীয় রাষ্ট্র হিসাবে পুরোপুরি লকডাউন জারি করেছে অস্ট্রিয়া। দেশটিতে আঘাত হেনেছে কোভিডের নতুন ঢেউ। পরিস্থিতি আরও খারাপ হওয়ার আগেই তাই দেশটি কঠিন পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। লকডাউন জারির পাশাপাশি ভ্যাকসিন কার্যক্রমের উপরেও জোর দিয়েছে দেশটি। অস্ট্রিয়ার সরকার জানিয়েছে, আগামি ফেব্রুয়ারির মধ্যেই দেশের সকল নাগরিককে কোভিডের ভ্যাকসিন প্রদান করা হবে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রিয়ার জনসংখ্যার দুই তৃতীয়াংশই এখন ভ্যাকসিন গ্রহণ করেছে। এরপরেও পশ্চিম ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় এই হার বেশ কম। দেশটির অনেক মানুষের মধ্যে ভ্যাকসিন ভীতি রয়েছে।

দেশটির কট্টোর ডানপন্থি দল ফ্রিডম পার্টি ভ্যাকসিন বিরোধী নানা প্রচারণা চালিয়েছে। এ কারণেই দেশটির নাগরিকদের একটি বড় অংশ এখনো ভ্যাকসিন নেয়া থেকে দূরে আছেন। সকলের জন্য ভ্যাকসিন প্রদানের সরকারি ঘোষণারও বিরোধিতা করেছে দলটি। তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনে নামবে বলে জানিয়েছে।

এর আগে শুধুমাত্র যারা ভ্যাকসিন নেননি তাদের জন্য লকডাউন জারি করেছিল অস্ট্রিয়া। তবে এরপরেও সংক্রমণ না কমায় সকলের জন্যেই লকডাউন ঘোষণা করা হয়। বর্তমানে ইউরোপের সবথেকে বেশি কোভিড সংক্রমিত দেশগুলোর একটি অস্ট্রিয়া। আগামী সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। দেশটির চ্যান্সেলর আলেকজান্ডার শ্যালেনবার্গ বলেছেন, এই লকডাউন সর্বোচ্চ ২০ দিন স্থায়ী হবে। আমরা করোনার পঞ্চম ঢেউ চাই না’ অস্ট্রিয়ার নয়টি প্রদেশের গভর্নরদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব বলেন। লকডাউনে অস্ট্রিয়ানদের বাড়ি থেকে কাজ করতে বলা হবে, অপ্রয়োজনীয় দোকানগুলো বন্ধ হয়ে যাবে এবং যাদের মুখোমুখি শিক্ষার প্রয়োজন তাদের জন্য স্কুল খোলা থাকবে। শীত বাড়তে থাকায় কোভিড সংক্রমণও বাড়ছে ইউরোপে। মহাদেশটির অন্য দেশগুলোতেও তাই কড়াকড়ি আরোপ করতে শুরু করেছে সরকারগুলো।

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

আপনার মতামত দিন