ফিচার্ড বিশ্ব

জাপানে আত্মগোপনে আলিবাবার জ্যাক মা : কিন্তু কেন?

জাপানে-আত্মগোপনে-আলিবাবার-জ্যাক-মা

আত্মগোপনে আলিবাবার জ্যাক মা! জাপানের রাজধানী টোকিওতে চীনের শীর্ষ ধনী ও আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা সপরিবারের আত্মগোপনে রয়েছেন বলে দাবি করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, চীনে সম্প্রতি প্রযুক্তি খাতের শক্তিশালী শীর্ষ ব্যবসায়ী ও নীতিনির্ধারকদের সাথে চলমান দ্বন্দ্বের কারণে নিজের নিরাপত্তায় এ কৌশল নিয়েছেন জ্যাক মা। এক রিপোর্টে এমনটাই দাবি করেছে দ্য ফিনানশিয়াল টাইমস।

এর আগে, চীন সরকারের ব্যাংকিং নীতির ২০২০ সালে সমালোচনা করেছিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তারপর হুট করেই জনসম্মুখে আসা বন্ধ হয়ে যায় ওই ধনকুবেরের। অনেকেই ওই সময় ধারণা করেছেন, চীনা সরকারের নীতির সমালোচনা করায় তাকে হয়তো আটক করা হয়েছে। কিন্তু পরবর্তী সময়ে জানা যায়, গ্রেপ্তার ও অন্যান্য ঝামেলা এড়াতে চীন ছেড়ে অন্য দেশে চলে গেছেন জ্যাক মা।

তবে তিনি ঠিক কোন দেশে রয়েছেন, সে ব্যাপারে স্পষ্ট করে কিছুই জানা যাচ্ছিল না। দ্য ফিনানশিয়াল টাইমস গতকাল মঙ্গলবার জানিয়েছে, জ্যাক মা এখন তার পরিবারের সদস্যদের নিয়ে জাপানের টোকিওতে আছেন।

সেখানে ছয় মাস ধরে অবস্থান করছেন তিনি। জ্যাক মা অনেকটা নীরবে জীবনযাপন করছেন সেখানে। সেখানেও তেমন একটা প্রকাশ্যে আসছেন না। টোকিও থেকে তিনি মাঝে মাঝে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলে যান। নিজের ব্যাবসায়িক কার্যক্রম সেখান থেকেই পরিচালনা করছেন।

জাপানে নিজের ব্যক্তিগত দেহরক্ষী ও ব্যক্তিগত রাঁধুনিকে নিয়ে গেছেন জ্যাক মা। তিনি দামি শিল্পকর্ম সংগ্রহ করছেন বলেও খবর বেরিয়েছে।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, ২০ দশমিক ছয় বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে চীনের ১০০ ধনীর মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছেন জ্যাক মা।

সূত্র : দ্য জাপান টাইমস, দ্য গার্ডিয়ান ও বিডি-প্রতিদিন।

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary