ফিচার্ড বিশ্ব

ইউরোপে আরও সেনা মোতায়েনের ঘোষণা বাইডেনের

ইউরোপে-আরও-সেনা-মোতায়েন

ইউরোপে আরও সেনা মোতায়েনের ঘোষণা বাইডেনের

স্পেনের রাজধানী মাদ্রিদে ন্যাটো জোটের শীর্ষ বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুরো ইউরোপের স্থল, আকাশ এবং সমুদ্রজুড়ে আমেরিকান সেনা উপস্থিতি বাড়ানোর ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, রুশ প্রেসিডেন্ট পুতিন ইউরোপের শান্তি ধ্বংস করে দিয়েছেন বলেই আমেরিকার এই সিদ্ধান্ত।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠকে বাইডেন জানিয়েছেন, অতিরিক্ত হিসেবে স্পেনের রোটাতে মার্কিন নৌ-বিধ্বংসী বিমানের বহর চার থেকে বাড়িয়ে ছয়-এ উন্নীত করা হবে, সেনাবাহিনীর পঞ্চম ইউনিটের জন্য পোল্যান্ডে একটি স্থায়ী সদর দপ্তর করা হবে, রোমানিয়ায় তিন হাজার সেনা রোটেশন গ্রুপ ও অতিরিক্ত দুই হাজার সেনা মোতায়েন, ব্রিটেনে এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমানের দুটি অতিরিক্ত স্কোয়াড্রন মোতায়েন, জার্মানি ও ইতালিতে অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে।

বাইডেন বলেছেন, আমাদের মিত্রদের সঙ্গে আমরা নিশ্চিত করতে যাচ্ছি যে ন্যাটো প্রতিটি অঞ্চলজুড়ে সব দিক থেকে হুমকি মোকাবেলায় প্রস্তুত।

তিনি বলেছেন, (রাশিয়ার প্রেসিডেন্ট ) পুতিন যখন ইউরোপে শান্তি নষ্ট করেছেন এবং শাসনভিত্তিক নীতি ভেঙ্গেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও আমাদের মিত্রদের আক্রমণ করেছেন, তখন আমরা জেগে উঠতে যাচ্ছি। আমরা এগিয়ে যাচ্ছি, প্রমাণ করছি যে ন্যাটো এখন আগের চেয়ে অনেক বেশি প্রয়োজন এবং এটি আগের মতো গুরুত্বপূর্ণ।

ন্যাটোর রেসপন্স ফোর্স হিসেবে সাড়ে আট হাজার সেনাকে সতর্ক অবস্থায় রেখেছে ন্যাটো। যাতে করে প্রয়োজনে দ্রুত এদের মোতায়েন করা যায়। তবে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর কয়েক হাজার সেনা রয়েছে ইউরোপে। পূর্ব ইউরোপে সেনা মোতায়েন প্রয়োজন হলে তাদের পাঠানো যাবে।

সূত্র জানায়, ন্যাটো এখন পর্যন্ত বহুদেশীয় রেসপন্স ফোর্স সক্রিয় না করার কারণে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির আওতায় কাজ করবে মার্কিন সেনারা।

এফআই/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary