দেশের সংবাদ ফিচার্ড

কমলগঞ্জে খাসিয়াদের ঐতিহ্যবাহী বর্ষ বিদায় ও বর্ষবরণ উৎসব পালিত

কমলগঞ্জে খাসিয়াদের ঐতিহ্যবাহী বর্ষ বিদায় ও বর্ষবরণ উৎসব পালিত

আদিবাসী খাসিয়া সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বর্ষ বিদায় ও বর্ষবরন আজ মঙ্গলবার (২৩ নভেম্বর) মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের মাগুরছড়া খাসিয়া পুঞ্জির ফুটবল মাঠে অনুষ্ঠিত হয়েছে। খাসিয়া সম্প্রদায়ের লোকেরা নচে-গেয়ে এ উৎসবটি উদযাপন করেছেন। সকাল ১০ টা থেকে দিনব্যাপী এ অনুষ্ঠানের শুরু হলেও মূল পর্ব শুরু হয় বেলা ৩টায়। মঙ্গলবার দিনব্যাপী মাগুরছড়া পুঞ্জির ফুটবল মাঠে খাসি সোশ্যাল কাউন্সিলের আয়োজনে দিনব্যাপী ‘খাসি সেং কুটস্নেম’ উৎসব অনুষ্ঠিত হয়।

মাগুরছড়া খাসিয়া পুঞ্জির ফুটবল মাঠের একপ্রান্তে বাঁশের খুঁটির উপর প্রাকৃতিক পরিবেশে নারিকেল গাছের পাতার দিয়ে ছাউনী দিয়ে মঞ্চ তৈরি করা হয়। মাঠের চারপাশে তাদের নিজস্ব পণ্যসামগ্রী নিয়ে মেলায় স্টল বসে। স্টলসমূহে খাসিয়া সম্প্রদায়ের উৎপাদিত সামগ্রী ছাড়াও খেলনা, খাদ্য, পোশাক ও মসলা সামগ্রী, বাশেঁর তৈরি আসবাবপত্র, তীর ধনুক স্থান পেয়েছে। সিলেট বিভাগের ৮০টি খাসিয়া পুঞ্জি থেকে আসা নারী-পুরুষ, শিশু-কিশোররা তাদের ঐতিহ্যবাহী পোশাক পরে উৎসবে মিলিত হয়। এ অনুষ্ঠানে সকাল থেকে পুঞ্জির দুটি পুকুরে বড়শি দিয়ে মাছ শিকার কলা হয়। বিকালে তীর-ধনুক খেলা, গুলতি চালানো, তৈলযুক্ত একটি বাঁশে উঠে ওপরে রাখা মোবাইল ফোন গ্রহণ করা, খাসিয়া নারীদের পান বাচাই ও গণণা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। পরে সিলেটের বিভিন্ন পুঞ্জি থেকে আসা কিশোর কিশোরীরা তাদের নিজস্ব ভাষার গানের সাথে নৃত্য পরিবেশন করেন।

মাগুরছড়া ইয়ুথ ক্লাবের সভাপতি ফরলী মিয়াঙ ও খাসি সোশ্যাল কাউন্সিলের তথ্য সম্পাদক সাজু মারছিয়াং বলেন, ‘এ উৎসবের মাধ্যমে আমাদের সম্প্রদায়ের বিলুপ্তপ্রায় সংস্কৃতি ও খেলাধুলাকে ধরে রাখার চেষ্টা করা হচ্ছে।’

খাসি সেং কুটস্নেম ২০২১ উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক ফিলা পত্মী বলেন, ‘ব্রিটিশ আমল থেকে ভারতের মেঘালয় রাজ্যে ২৩ নভেম্বর খাসিয়া বর্ষবিদায় ও বর্ষবরণ ‘খাসি সেং কুটস্নেম’ পালন করা হয়। কমলগঞ্জের মাগুরছড়ায় ২০১২ সাল থেকে খাসিয়া বর্ষবিদায় ও বর্ষবরণ উদযাপন করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

আপনার মতামত দিন