জাতিসংঘ বিশ্ব

করোনা আতঙ্কে ওমরা পালন নিয়ে সৌদির বিবৃতি

করোনা আতঙ্কে ওমরা পালন নিয়ে সৌদির বিবৃতি

⇒ ডেমোক্রাটদের নতুন ধাপ্পাবাজি করোনা: ট্রাম্প

⇒ ৫৯ দেশে করোনাভাইরাস, বৈশ্বিক মহামারীর আশঙ্কা

⇒ ভারতে ভয়াবহ রূপ নিতে পারে করোনাভাইরাস: মার্কিন গোয়েন্দা সংস্থা

⇒ ফ্রান্সে সামরিক ঘাঁটিতে করোনার হানা

করোনা আতঙ্কে ওমরা পালন নিয়ে সৌদির বিবৃতি এখন সবার নজরে এসেছে।  সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার শঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমন পরিস্থিতিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে মক্কা ও মদিনা ভ্রমণ করা নিয়ে এক বিবৃতি দিয়েছে সৌদি আরব।

গতকাল শুক্রবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, করোনা ছড়িয়ে পড়া রোধে মক্কা ও মদিনা ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে গলফ সহযোগিতা কাউন্সিল (জিসিসি) ভুক্ত ছয়টি দেশের নাগরিকরা চাইলেই ওমরা পালন বা মক্কা ও মদিনা ভ্রমণ করতে পারবেন। তাতেও শর্ত রয়েছে। বলা হচ্ছে, ১৪ দিন ধরে যে ব্যক্তি সৌদি আরবে ছিলেন বা করোনভাইরাস সংক্রমণের লক্ষণ নেই তারাই মক্কা ও মদিনা ভ্রমণ করতে পারবেন।

এছাড়া আরব উপসাগরীয় অঞ্চলের জিসিসি ভুক্ত ছয়টি দেশের নাগরিকদের সৌদি আরবের মক্কা ও মদিনায় ঢুকতে দেওয়া হবে না। করোনা আতঙ্কে অস্থায়ীভাবে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। হজ ও ওমরাহ যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন বিকল্প কোনো সংস্কার আনার কথাই ভাবা হচ্ছে বলে জানালেন কর্মকর্তারা। ঘরোয়া হজযাত্রীদের প্রতি সমর্থন অব্যাহত থাকবে বলেও জানিয়েছে দেশটি।

ডেমোক্রাটদের নতুন ধাপ্পাবাজি করোনা: ট্রাম্প

Donald Trump has been acquitted of both charges

নিজ প্রশাসনের ব্যর্থতা নয়, বরং ডেমোক্র্যাট সরকারের অভিবাসন নীতির কারণেই করোনাভাইরাস যুক্তরাষ্ট্রে ঢুকতে পারে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। তিনি বলেন, করোনাভাইরাস নিয়ে দেশটিতে চলমান সমালোচনা বিরোধীদের নতুন ধাপ্পাবাজি। করোনাভাইরাস  মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার অভিযোগ তোলায় বিরোধী দলের কড়া সমালোচনা করেন ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার দক্ষিণ ক্যারোলিনার উত্তর চার্লসটনে এক জনসভায় ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটরা করোনাভাইরাস নিয়ে রাজনীতি শুরু করেছে। রুশ তদন্ত আর অভিশংসন কাণ্ডের পর এটি তাদের নতুন ধাপ্পাবাজি। তিনি বলেন, ডেমোক্র্যাটরা সবসময় ভয়ঙ্কর কথাই বলবে। তারা আমাদের চরমভাবে ব্যর্থ বানাতে চায়।

করোনাভাইরাসে এরই মধ্যে বিশ্বজুড়ে প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা লাখের কাছাকাছি। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে থাকায় সর্বোচ্চ স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তবে এসবে থোড়াই কেয়ার ট্রাম্পের। করোনাভাইরাস সংক্রমণ নিয়ে ভয়ের কিছু নেই, এর চেয়ে সাধারণ ফ্লুতেই বেশি মানুষ মারা যায় এমনটা বেশ কয়েকবারই বলেছেন ডোনাল্ড ট্রাম্প। তার মতে, করোনা মোকাবিলায় অসাধারণ ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র।

ভাইরাস সংক্রমণের কারণে চীনফেরত বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, আমার প্রশাসন ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ইতিহাসের সবচেয়ে আগ্রাসী ব্যবস্থা নিয়েছে। ডেমোক্র্যাট সরকারের অভিবাসন নীতির কারণেই যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রবেশ করতে পারে। আমরা এই ভাইরাসের কথাই বলি বা অন্যান্য স্বাস্থ্যঝুঁকির, ডেমোক্র্যাটদের সীমান্ত খুলে দেওয়ার নীতি সব আমেরিকানের সুস্থতার জন্যই হুমকিস্বরূপ। সূত্র: দ্য গার্ডিয়ান, এনবিসি নিউজ।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

three × four =