• La Belle Province
  • Facebook Page

কানাডা, ২০ জানুয়ারী ২০২১, বুধবার

কমলগঞ্জে নবান্নের আমেজে মাঠে ব্যস্ত কৃষকদের মুখে হাসির ঝিলিক

সজীব দেবরায় | ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার, ৭:১৪


আমন ধানের ভালো ফলন
কমলগঞ্জে নবান্নের আমেজে মাঠে ব্যস্ত কৃষকদের মুখে হাসির ঝিলিক
সজীব দেবরায় ।। মাঠে মাঠে আমন ধানের রঙ এখন সোনালী হয়ে উঠেছে। যেদিকে চোখ যায় সেদিকেই শুধু সোনালী ফসলে ভরপুর। মাঠে মাঠে কৃষকদের দিগন্ত বিস্তৃত সোনালী ফসলে প্রকৃতির নিয়মেই নবান্ন সমাগত। নবান্নের আমেজে কৃষকরা হয়ে উঠছেন উৎফুল্ল। করোনা মহামারীর মধ্যেও মাঠে মাঠে সোনালী ফসল কৃষকদের ব্যাপক উৎসাহ, উদ্দীপনার যোগান দিচ্ছে। গ্রামে গ্রামে কিষান-কিষানি এখন প্রচণ্ড ব্যস্ত। নতুন ধানের সঙ্গে মিশে আছে তাদের স্বপ্ন। আবহমান বাংলার এ এক চিরায়ত লোকজ উৎসব নবান্ন। নবান্নের শুরুতে কৃষি অধ্যুষিত মৌলভীবাজারের কমলগঞ্জে কৃষকরা সোনালী ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পাড় করছেন। অগ্রায়নের প্রথম দিন থেকেই উপজেলার ১টি পৌরসভা ও ৯টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় কৃষকরা শুরু করেছেন ধান কাটা। কৃষি বিভাগ বলছে এবার কমলগঞ্জ অঞ্চলে আমন চাষে বাম্পার ফলন হয়েছে।

কমলগঞ্জে নবান্নের আমেজে মাঠে ব্যস্ত কৃষকদের মুখে হাসির ঝিলিক


কমলগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় মোট ১৭ হাজার ৩শত হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা হয়েছে। আর ১৭ হাজার ২শ ৯৫ হেক্টর অর্জন হয়েছে। আমন চাষে প্রতি হেক্টরে চালের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে উর্বশী ২.৭৫ টন ও স্থানীয় ১.০৪ টন চাল। অন্যান্য জাতের ধানের পাশাপাশি ব্রি ধান ৪৯, ব্রি ধান ৫১, ব্রি ধান ৫২ ও ব্রি ধান ৮৭ এর ফলন এবার বেশি হয়েছে। আবহাওয়া অনুক‚লে থাকায় ফসল ভালো হওয়ায় বাম্পার ফলন হয়েছে বলে বলছেন সংশ্লিষ্টরা।
কমলগঞ্জের আমন চাষী শরিফ মিয়া, মো: মুরাদ মিয়া, কাজল মালাকার, সবুর মিয়া ও রুনু কর জানান, নবান্ন আমাদের বাঙ্গালীর প্রাণের একটি উৎসব। এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। বর্তমান বাজারে ধানের যে দাম রয়েছে সেই দাম অব্যাহত থাকলে কৃষকদের লাভবান হবেন। তবে মহামারী করোনা ভাইরাসের কারণে কিছুটা শ্রমিক সংকট রয়েছে। করোনার কারণে শ্রমিকরা বাড়তি মজুরী দাবি করছেন। অনেকে করোনার ২য় দফার ভয়ে কাজে যেতে ইচ্ছে প্রকাশ করছেন না। এতে কিছুটা বিরম্বনায় পড়েছেন কৃষকরা তারপরও ফলন ভালো হওয়ায় এবার কৃষকদের নবান্ন উৎসবও ভালো হবে বলে আশা করছেন তারা।


ধানের আরতধার সুয়েব আলী বলেন, বাজারে ধানের দাম গত বছরের তোলনায় বাড়তি রয়েছে। বর্তমান বাজারে মোটা ধান ৮০০ টাকা মণ ও চিকন ধান ৮৫০ টাকা মণ হিসাবে ক্রয় করা হচ্ছে। এবছর ধানের দামে কৃষকরা লাভবান হবেন বলে তিনি আশাবাদি।
কমলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বিশ^জিৎ রায় জানান, উপজেলায় বিচ্ছিন্নভাবে ধান কাটা শুরু হয়েছে। আবহাওয়া অনুক‚লে থাকায় এ অঞ্চলের চাষিরা আমনের বাম্পার ফলন পাবে। কিয়ার প্রতি ১৩ থেকে ১৫ মণ ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। করোনা মহামারী ছাড়া আর বড় কোন প্রাকৃতিক দুর্যোগ না থাকায় কৃষকদের অক্লান্ত পরিশ্রমে ও কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধানে এ বছর ফসল ভালো হয়েছে এবং বাম্পার ফলনও হয়েছে। তাই কৃষকরাও খুশি বলে তিনি দাবী করেন।

কমলগঞ্জে চুরি-ডাকাতি প্রতিরোধে ‘পুলিশ-জনতার যৌথ পাহারা’

মৌলভীবাজারের কমলগঞ্জে শীতকে সামনে রেখে চুরি ডাকাতি প্রতিরোধে পুরো উপজেলায় পুলিশের বিশেষ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সোমবার (২৩ নভেম্বর) দিবাগত রাত ১২ টায় উপজেলার ৯টি বিট পুলিশিং এলাকায় একযোগে রাত্রিকালীন ‘পুলিশ-জনতার যৌথ পাহারা’ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
মৌলভীবাজার জেলাকে ডাকাতিমুক্ত রাখতে পুলিশ সুপার ফারুক আহমেদ বিপিএম (বার) এর উদ্যোগে অনুষ্ঠিত এ কার্যক্রম উপলক্ষে ৫ ও ১০ নং বিটের আয়োজনে রাত ১২ টায় ভানুগাছ বাজার চৌমুহনায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষের উপস্থিতিতে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) সার্কেল মোঃ আশরাফুজ্জামান। কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আরিফুর রহমানের সার্বিক তত্ত্বাবধানে এসময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মোঃ জুয়েল আহমদ, কমলগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) মোঃ সোহেল রানা, পৌর কাউন্সিলর মোঃ আনোয়ার হোসেন, গোলাম মুগ্নি মুহিত, এসআই অনিক বড়ুয়া, এএসআই সুশেন দাশ প্রমুখ। এসময় বক্তব্য রাখেন, অ্যাডভোকেট মোঃ সানোয়ার হোসেন, কাজী মোঃ মামুনুর রশিদ, সোলেমান হোসেন ভুট্রো, সাকের আলী সজিব।
সিনিয়র সহকারী পুলিশ সুপার আশরাফুজ্জামান বলেন, শীতকালে চুরি-ডাকাতি বাড়তে পারে বিধায় জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম (বার) এর নির্দেশে উপজেলার প্রতিটি ইউনিয়নের বাজার মহল্লায় স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সকল শ্রেণী-পেশার মানুষদের নিয়ে ‘পুলিশ-জনতার যৌথ পাহারা’ কার্যক্রম অব্যাহত থাকবে। এর আগে উপজেলার গ্রাম পুলিশ ও বিভিন্ন বাজারের নৈশ প্রহরীদের মাঝে রিফ্লেক্টিং বেস্ট ও বাঁশি বিতরণ করা হয়।
‘পুলিশ-জনতার যৌথ পাহারা’ কার্যক্রমের অংশ হিসেবে শমশেরনগর, মুন্সীবাজার, আদমপুর, পতনঊষার, মাধবপুর, ইসলামপুর, আলীনগর, রহিমপুরসহ বিভিন্ন স্থানে কর্মসুচী পালিত হয়।

কমলগঞ্জে মাস্ক ব্যবহার না করায় ভ্রাম্যমান আদালতের জরিমানা
মৌলভীবাজারের কমলগঞ্জে মাস্ক ব্যবহার না করায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৮টি মামলায় ২২০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মঙ্গলবার দুপুরে কমলগঞ্জ পৌর এলাকার গোপালনগর ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায় উপজেলা সহকারী কমিলনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাসরিন চৌধুরীর অভিযানে এই জরিমানা আদায় করেন।
সহকারী কমিলনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাসরিন চৌধুরী জানান, মাস্কবিহীন চলাফেরা করার অপরাধে ৮টি মামলায় ২২০০ টাকা জরিমানা আদায় করা হয়। তিনি আরও জানান, সরকারের স্বাস্থ্যবিধি মানতে জনগনকে সচেতন করার পাশাপাশি মাস্ক ব্যবহার নিশ্চিত করতে মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।

কমলগঞ্জে ভোক্তা অধিকার অধিদপ্তর কর্তৃক তদারকি অভিযান

মৌলভীবাজারের কমলগঞ্জে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন এর নেতৃত্বে শমশেরনগর ফাঁড়ির পুলিশ ফোর্স এর সহযোগিতায় মঙ্গলবার (২৪ নভেম্বর) শমশেরনগর বাজারের বিভিন্ন জায়গায় নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর প্রতিষ্ঠান, আলুর বাজার, ফার্মেসী এবং অন্যান্য দোকানে মনিটরিং ও সচেতনতাম‚লক কার্যক্রম পরিচালনা করা হয়।
উক্ত তদারকি অভিযানে রাস্তার পাশে খোলা অবস্থায় খাদ্য রেখে বিক্রয় করা, একই ফ্রিজে কাচাঁ ও রান্না করা খাদ্য পণ্য সংরক্ষণ করা, সেবার ম‚ল্য তালিকা না রাখা, অধিক দামে কৃষকের কাছে সার বিক্রয় করাসহ বিভিন্ন অনিয়মের দায়ে শমশেরনগর বাজারে অবস্থিত ফটিক হোটেল এন্ড রেষ্টুরেন্ট ৮ শত টাকা, ষ্টেশন রোডে অবস্থিত কুমিল্লা হোটেলকে ৪ হাজার টাকা, লামাবাজারে অবস্থিত মেসার্স কৃষি বিপনীকে ৪ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়। অভিযানে মোট ৩ টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৮ হাজার ৮ শত টাকা জরিমানা ও তা আদায় করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন জানান, পেঁয়াজ, রসুন, আদা, চাল, তেল, শাক-সবজি, কাঁচামাল, মশলাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এবং ভোগ্য পণ্য সামগ্রীর দাম যেন কেউ অনৈতিকভাবে বাড়াতে না পারে এবং নকল হ্যান্ড সেনিটাইজার ও নিম্ন মানের সংক্রমণরোধী জীবাণুনাশক বিক্রয় না করতে পারে সেই লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক প্রতিনিয়ত বাজার মনিটরিং কার্যক্রম চলমান থাকবে।

এসএস/সিএ



সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

চতুর্থ বর্ষপূর্তি

cbna 4rth anniversary book

Voyage

voyege fly on travel

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!