অবিশ্বাস্য হলেও সত্য

দাম বুঝে চুরি করে বানর


দাম বুঝে চুরি করে বানর

বানরদের পর্যটকদের জিনিসপত্র নিয়ে চম্পট দেওয়ার দৃশ্য অনেকেই দেখে বা শুনে থাকবেন। খাবারের বিনিময়ে সেগুলো ফিরিয়ে দেওয়ার কথাও কারও অজানা নয়। কিন্তু তারা যে পর্যটকদের সঙ্গে থাকা দামি জিনিসটিই বুদ্ধি খাটিয়ে চুরি করে, এটা নতুন করে জানা গেল। কানাডার ইউনিভার্সিটি অব লেথব্রিজের গবেষকদের করা গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

যুক্তরাজ্যের রয়্যাল সোসাইটি প্রকাশিত ফিলোসফিক্যাল ট্রানজেকশনস অব দ্য রয়্যাল সোসাইটি সাময়িকী সম্প্রতি গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে। কানাডার ওই গবেষক দল ইন্দোনেশিয়ার বালিতে উলুওয়াটু মন্দিরে ২৭৩ দিন ধরে বানরের ওপর গবেষণা চালায়। গবেষকরা বানর ও পর্যটকদের মধ্যে দুই হাজারটি বিনিময় পর্যবেক্ষণ করেন।

পর্যটকদের জিনিস ফিরিয়ে দেওয়ার বিনিময়ে তিনটি খাবারের ওপর পর্যবেক্ষণ করেন গবেষকরা। তারা দেখেন বানরদের দেওয়া ডিম, ফল ও বিস্কুটের মধ্যে একেক সময় বানর একেকটি নেয়। মানে দামি জিনিসটির বিনিময়ে তারা দামি খাবারটিই নেয়।

এসব বিনিময়ের ঘটনা ধারণ করা ভিডিও পর্যবেক্ষণ করে দেখা যায়, চুরি করা জিনিসটি কতটা মূল্যবান, এটা বানরেরা বুঝতে পারে। অনেক সময় পর্যটকদের কাছ থেকে চুরি করা মুঠোফোন, টাকার ব্যাগ ও ক্যামেরার মতো জিনিস তারা আরও ভালো বা দামি খাবার পেতে আটকে রাখে। অভিজ্ঞতা ও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বানররা এ জ্ঞান অর্জন করে। _আমাদের সময়


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আপনার মন্তব্য লিখুন