ফিচার্ড বিশ্ব

ন্যাটোতে সদস্য হচ্ছে সুইডেন এবং ফিনল্যান্ড

ন্যাটোতে-সদস্য-হচ্ছে

ন্যাটোতে সদস্য হচ্ছে সুইডেন এবং ফিনল্যান্ড

গতকাল ২৮ জুন স্থানীয় সময় রাত ৮টায় সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের স্টেট সেক্রেটারি অস্কার স্টেনস্ট্রোম নিশ্চিত করেছেন, তুরস্ক ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ডের বিরুদ্ধে ভেটো তুলে নিয়েছে। প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, সামগ্রিকভাবে সুইডেন এবং সুইডিশ জনগণের নিরাপত্তার জন্য একটি চুক্তি হয়েছে। আমরা আজ একটি দীর্ঘ বৈঠক করেছি; যেখানে সুইডেনের সন্ত্রাসবিরোধী আইনসহ আমাদের নেওয়া সমস্ত ব্যবস্থা সম্পর্কে তুলে ধরেছি। আমরা সুইডেন, ফিনল্যান্ড এবং তুরস্কের মধ্যে এমন একটি চুক্তিতে পৌঁছেছি, যা বর্তমান বিশ্বের অস্থির পরিস্থিতিতে নিরাপত্তার নিশ্চয়তা বাড়াবে।

প্রসঙ্গত, মাদ্রিদে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় বৈঠকের পর নর্ডিক দুই প্রতিবেশীর কাছ থেকে ন্যাটোর আবেদন তুরস্ক গ্রহণ করেছে। তবে অন্যান্য ন্যাটো দেশগুলোর পার্লামেন্ট দ্বারা আবেদনটি অনুমোদন করা এখনো বাকি রয়েছে। সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডের মতে, বৈঠকটি মূলত সন্ত্রাসবাদের বিরুদ্ধে পারস্পরিক দৃষ্টিভঙ্গি ও লড়াইয়ের ব্যাপারে কঠিন আলাপ-আলোচনাকে সহজ ভাষায় বোধগম্য করেছে।

সুইডেনের দৈনিক এসভিডি-র প্রতিবেদক থেরেসি লারসন হাল্টিন বলেছেন, তিন পররাষ্ট্রমন্ত্রী একটি ত্রিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করেছেন এবং পরস্পরের সাথে করমর্দন করেছেন। তবে, স্বাক্ষর শেষে কোনো যৌথ সংবাদ সম্মেলন তাঁরা করেননি। মাদ্রিদে তিন দেশীয় নেতারা সন্ত্রাসবাদ এবং অস্ত্র রপ্তানি সম্পর্কে তুরস্কের উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে একটি যৌথ ত্রিপক্ষীয় নথি তৈরিতে কাজ করছেন। এই বৈঠকের আয়োজক ছিলেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ। গতকাল মঙ্গলবার মাদ্রিদে প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন, ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের মধ্যে অনুষ্ঠিত বৈঠকটি ছিল নিষ্পত্তিমূলক।

ন্যাটোতে সুইডেনের যোগদানের পথ প্রশস্ত করেছে উল্লেখ করে সুইডেনের প্রধানমন্ত্রী মাগডালেনা আন্ডেরসন টুইট বার্তায় বলেন, ত্রিপক্ষীয় বৈঠকে সমঝোতামূলক মেমোরেন্ডাম সবেমাত্র সুইডেন, ফিনল্যান্ড এবং তুরস্কের মধ্যে পৌঁছেছে। তবে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আজ বুধবার আঙ্কারায় সুইডেনের সঙ্গে বিস্তারিত আলোচনা চলবে।

ত্রিপক্ষীয় বৈঠক শেষে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ সংবাদ সম্মেলনে তুরস্ক, সুইডেন এবং ফিনল্যান্ডের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তিতে যে সমঝোতা স্বাক্ষরিত হয়েছে, তা পড়ে শোনান। চুক্তিমূলক সমঝোতায় ছিল- ন্যাটোর সম্ভাব্য সদস্য হিসেবে ফিনল্যান্ড এবং সুইডেন তুরস্ককে তার জাতীয় নিরাপত্তার হুমকির বিরুদ্ধে পূর্ণ সমর্থন প্রদান করবে। ফিনল্যান্ড এবং সুইডেন তুরস্কের কুর্দি আন্দোলন এবং গুলেন আন্দোলন হিসেবে বর্ণিত সংগঠন দু’টিকে সমর্থন প্রদান করবে না।

স্টলটেনবার্গের ভাষ্য অনুযায়ী চুক্তিতে আরো উল্লেখ করা হয় যে, ফিনল্যান্ড এবং সুইডেন সন্ত্রাসবাদকে কঠোর ভাষায় প্রত্যাখ্যান ও নিন্দা করে তার স্বরূপ প্রকাশ করবে। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ জোর দিয়ে বলেছেন, সুইডেন এবং ফিনল্যান্ড সদস্য হিসেবে ইউরোপে ন্যাটোর অবস্থানকে আরো শক্তিশালী করবে।

এফআই/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary