জীবন ও স্বাস্থ্য

পুরো বিশ্বকে সতর্ক থাকতে হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পুরো বিশ্বকে সতর্ক থাকতে হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ডা. মাইক রায়ান। ছবি : সংগৃহীত

চীন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, জাপান এবং থাইল্যান্ডসহ অন্তত ১৯টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বব্যাপী জরুরি অবস্থা গ্রহণের জন্য আজ বৃহস্পতিবার বৈঠকে বসবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় চীন কর্তৃক গৃহীত পদক্ষেপের প্রশংসা করে ডা. মাইক রায়ান জানান, এই ভাইরাস কীভাবে ছড়ায় এবং এর প্রতিষেধক কী হবে তা নির্ণয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি টিম গঠন করা হয়েছে। তারা চীনে গিয়ে চীনা বিষেশজ্ঞদের সঙ্গে কাজ করবে।

তিনি বলেন, ‘এই চ্যালেঞ্জটি প্রকট, তবে এর প্রতিক্রিয়া বিশাল। এই ঘটনায় আমরা এখন একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে রয়েছি। তবে আমরা বিশ্বাস করি এই মহামারী দমন করা সম্ভব।’

এই সপ্তাহে চীন সফর শেষে ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেয়িসাস জানিয়েছেন, ভাইরাস আক্রান্ত বেশিরভাগ মানুষের ক্ষেত্রে হালকা কিছু লক্ষণ দেখা গেছে। তবে প্রায় ২০ শতাংশ মানুষ নিউমোনিয়া এবং শ্বাস-প্রশ্বাসজনিত মারাত্মক সমস্যায় ভুগছেন।

তিনি বলেন, ‘চীনের এখন সমগ্র বিশ্বের সংহতি ও সমর্থন প্রয়োজন। এই মহামারী থেকে শিক্ষা গ্রহণের পাশাপাশি এর প্রাদুর্ভাবের অবসান ঘটাতে পুরো বিশ্ব একত্রিত হচ্ছে।’

করোনাভাইরাসে আজ বৃহস্পতিবার পর্যন্ত ১৭০ জন মারা গেছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। ভাইরাসটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৭১১ জন।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

thirteen − 8 =