পৃথিবীর কাছাকাছি ধুমকেতু সোয়ান
বিজ্ঞান ও প্রযুক্তি

পৃথিবীর কাছাকাছি ধুমকেতু সোয়ান, যেভাবে দেখা যাবে খালি চোখে

 

পৃথিবীর কাছাকাছি ধুমকেতু সোয়ান : আমাদের এই গ্রহের দিকে ধেয়ে আসছে একটি ধুমকেতু। বিজ্ঞানীরা এর নামে দিয়েছেন সোয়ান। বুধবার রাতে এটিকে খালি চোখে দেখাও যাবে। তবে কখন ঠিক তা দেখা যাবে তা নিশ্চিত করে এখনও বলা যাচ্ছে না।

বিজ্ঞানীরা মনে করছেন ১২ মে সোয়ান থাকবে ৮৩ মিলিয়ন কিলোমিটার দূরে। পৃথিবীর পূর্ব-উত্তর অংশে থেকে এটি দেখা যাবে সূর্য ওঠার ঠিক আগে। এ মাসের শেষদিকে ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একে উজ্জ্বল আকারে দেখা যাবে।

বর্তমানে ধুমকেতুটি ৭৫ মিলিয়ন মাইল দূর দিয়ে পৃথিবীকে প্রদক্ষিণ করছে। অত্যন্ত উজ্জ্বল এই ধুমকেতুর লেজ একেবারে নীল।

সোয়ান ধুমকেতুকে প্রথম দেখা যায় মার্চের শেষদিকে। প্রথম এটিকে লক্ষ্য করেন মহাকাশচারী মাইকেল মাতিয়াজু। তার পর থেকেই ক্রমশ উজ্জ্বল হচ্ছে সোয়ান।

বর্তমানে পৃথিবী থেকে সোয়ানের দূরত্ব ৮৫,০৭১,৭৭৮ কিলোমিটার। এর আলো পৃথিবীতে আসতে সময় লাগে ৪ মিনিট ৪৩.৭৬৮৯ সেকেন্ড।

 

কীভাবে দেখা যেতে পারে সোয়ানকে

বুধবার অর্থাৎ ১৩ মে সোয়ান পৃথিবীর সবচেয়ে কাছে আসবে। সবচেয়ে ভালো হয় একেবারে ভোরে দেখার চেষ্টা করলে।

 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দ্বিতীয় বর্ষপূর্তি

বাংলাদেশের প্রথম কমিউনিকেশন স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের দ্বিতীয় বার্ষিকী আজ। যুক্তরাষ্ট্রের উৎক্ষেপণ কেন্দ্র থেকে ২০১৮ সালের ১২ মে কক্ষপথের উদ্দেশে এ উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট (বিএস-১) কেবল দেশের সবগুলো বেসরকারি টেলিভিশন চ্যানেলকেই সম্প্রচার সুবিধা দিচ্ছে না, পাশাপাশি বিশেষত প্রবাসী বাংলাদেশিদের বিশেষ আগ্রহের কারণে রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) সম্প্রচার সুবিধা এপ্রিল মাস থেকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে পৌঁছে দিচ্ছে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, আগামী ২/৩ মাসের মধ্যে দেশের সবগুলো কেবল অপারেটরকে তাদের সব গ্রাহকের কাছে সেট টপ বক্স (এসটিবি) বিতরণ বাধ্যতামূলক করা হবে। গত ১০ এপ্রিল, থাই উপগ্রহ সিরিজ থাইকোম-৬ এর সহযোগিতায় বিএস-১ বিটিভির উপগ্রহ ভিত্তিক শাখা বিটিভি ওয়ার্ল্ডের মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা করেছে। প্রাথমিকভাবে এটি পরীক্ষামূলক। বিটিভি ওয়ার্ল্ডের সম্প্রচারের ফলাফলের ভিত্তিতে আমরা মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং অন্যান্য অঞ্চলের জন্য দেশের অন্যান্য বেসরকারি টেলিভিশন চ্যানেল চালুর প্রক্রিয়া শুরু করব।

তিনি জানান, দেশে নিরবচ্ছিন্ন ও সুরক্ষিত ব্যাংকিং পরিসেবা নিশ্চিত করতে সবগুলো ব্যাংকের এটিএ-এর মধ্যে সংযোগ স্থাপনের জন্যও বিএস-১ কাজ করছে।

সূত্রঃ বিডি প্রতিদিন

 

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

আপনার মতামত দিন