বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুকে ফ্রেন্ডলিস্ট ৫০০০ ছাড়িয়ে যাচ্ছে?

ফেসবুকে ফ্রেন্ডলিস্ট ৫০০০ ছাড়িয়ে যাচ্ছে?

ফেসবুকে ফ্রেন্ডলিস্ট ৫০০০ ছাড়িয়ে যাচ্ছে? অথচো দেখা যাচ্ছেনা!  ফেসবুক বর্তমান সময়ের সবচেয়ে বড় সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম। এই নেটওয়ার্কে আপনি অনির্দিষ্ট পরিমাণ ব্যক্তিকে ফলো করতে পারবেন। কিন্তু ৫ হাজারের বেশি বন্ধু সংযুক্ত করতে পারবেন না।

এ বিষয়ে ক্রাফের টেকনিক্যাল ক্রু বিএম ইয়ামিন বলেন, ফেসবুকের নির্দিষ্ট ৫০০০ বন্ধু তালিকার পর যা দেখা যাবে তা হচ্ছে ওই আইডির বন্ধু লিস্টে কিছু ইনভিসিবল বা ডিজেবল আইডি রয়েছে, যা দেখা যায় না। কিন্তু সংখ্যায় ঠিকই থাকে।

তিনি বলেন, এই বিষয়টা ক্রমানুযায়ী বাড়তে থাকে। পাঁচ হাজার বন্ধু এড হওয়ার পরে আপনি ততটি ফ্রেন্ডই এড করতে পারবেন, যতটি আইডি আপনার বন্ধু তালিকা থেকে ডিজেবল আছে।

বিষয়ে ক্রাফের প্রেসিডেন্ট জেনিফার আলম বলেন, ফেসবুক সবসময়ই তাদের নিজেদের দেয়া টার্মস এন্ড কন্ডিসন্স অনুযায়ী পরিচালনা করে থাকে। এটা কোন সমস্যা নয়।

তবে প্রত্যেকের উচিত বিবেচনা করে ফেসবুক বন্ধু লিস্টে সংযুক্ত করা। কারণ আমরা প্রায়ই নিজেদের অজান্তে অনেক স্পর্শকাতর তথ্য ও সংবেদনশীল ছবি শেয়ার করি, যা আমাদের জন্য পরবর্তীতে বিপদের কারণ হয়।

তিনি বলেন, অনেক সময় শুধুমাত্র বন্ধু তালিকায় আছে বলে কথা বলতে গিয়ে আবেগের বশবর্তী হয়ে কিছু শেয়ার করে পরবর্তীতে ব্ল্যাকমেইলের শিকার হয়েছেন এমন ঘটনা বিরল নয়।

স্বাভাবিকভাবেই কারো বন্ধু পাঁচ হাজার হয় না। বন্ধু তাদেরকেই করবেন, যাদেরকে আপনি ব্যক্তিগত জীবনে চেনেন এবং কোন ধরনের দুর্ঘটনা বা হয়রানী হলে তাকে চিহ্নিত করা সহজ হয়।

যদি অধিক মানুষের সঙ্গে যুক্ত থাকতে এবং যুক্ত করতে চান সেই ক্ষেত্রে ফলোয়ার অপশন ব্যবহার এবং সংবেদনশীল তথ্য ও ছবি আদান প্রদান থেকে বিরত থাকতে হবে বলে উল্লেখ করেন জেনিফার আলম।

সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে আমাদের যোগাযোগ এবং দূরত্ব যেমন কমে আসছে তেমনি নানা ধরনের হয়রানি ও ব্ল্যাকমেইল বাড়ছে।

অনলাইন হয়রানী থেকে বাচার প্রাথমিক পদক্ষেপ হচ্ছে নিজে সচেতন হওয়া। তাই বন্ধু তালিকায় বন্ধু সংযুক্ত করার ক্ষেত্রে সচেতন হওয়া এখন সময়ের দাবি।

সচেতন থাকার পরেও কোনো সমস্যা হলে বা যে কোন জরুরি প্রয়োজনে জাতীয় জরুরি সেবা- ৯৯৯ এ কল করার সুযোগ রয়েছে। সেখান থেকে দক্ষ টিম এ বিষয়ে সার্বিক সহযোগিতা করে থাকে

 

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

four × 5 =