দেশের সংবাদ

কমলগঞ্জের লাউয়াছড়া উদ্যান সংলগ্ন বনে আগুন

বনে আগুন

 

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান সংলগ্ন বনে মঙ্গলবার (১৭ মার্চ) দুপুর সাড়ে ১২টা থেকে আগুন লাগে। ফায়ার সার্ভিসেস সিভিল ডিফেন্সের কর্মী, হীড বাংলাদেশ এর স্টাফ, থানা পুলিশ ও স্থানীয়দের চেষ্টায় সন্ধ্যা  ৭টায় আগুন নিয়ন্ত্রণে আসে। বেসরকারী উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশের কার্যালয়ের পিছনের বনাঞ্চলে এ আগুন লাগে।

কমলগঞ্জ থানা ও একাধিক সূত্রে জানা যায়, প্রচন্ড খরতাপের মাঝে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে হীড বাংলাদেশের কার্যালয়ের পিছনের বনে আগুন লাগে। ক্রমে ছোট আকারে আগুন ছড়ালে বিষয়টি জেনে কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি দল ও পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। মঙ্গলবার সন্ধ্যা ৭টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

বনে আগুন

হীড বাংলাদেশের লিয়াজোঁ অফিসার নুরে আলম সিদ্দিকী বলেন, তাদের ধারণা কেউ সিগারেট পান করে পিছনের বনের শুকনো পাতার উপর ফেলে যাবার পর থেকে আগুন লাগে। আগুনের লেলিহান কম উচ্চাতায় হলেও ব্যাপক এলাকায় আগুন ছড়িয়ে যায়। ঘটনাস্থলে যাবার তেমন কোন রাস্তা না থাকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা গাড়ি নিয়ে সেখানে যেতে পারেনি। সাথে পুলিশ সদস্যরা চেষ্টা করেও মূল ঘটনাস্থলে যেতে পারেনি। অনেক প্রচেষ্টার পর ফায়ার সার্ভিসেস সিভিল ডিফেন্সের কর্মী, হীড বাংলাদেশ এর স্টাফ, থানা পুলিশ ও স্থানীয়দের চেষ্টায় সন্ধ্যা ৭টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে লাউয়াছড়া সংলগ্ন বনের ৩ একর জায়গার বনাঞ্চল পুড়ে ছাই হয়ে যায়। বন্যপ্রাণীদের ব্যাপক ক্ষতি সাধন হয় বলে জানান হীড বাংলাদেশের লিয়াজোঁ অফিসার নুরে আলম সিদ্দিকী। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এই মুহুর্তে বলা সম্ভব হয়নি।

কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা আব্দুর কাদির বলেন, বেলা সাড়ে ১২টা থেকে আগুন লাগে। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে এখন কিছুই বলা যাচ্ছে না। সন্ধ্যা ৭টায় সকলের সম্মিলিত চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আনেন।

কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান বনে আগুনের সত্যতা নিশ্চিত করে বলেন, দুপুর থেকে আগুন লাগলেও তারা জেনেছেন অনেক পরে। তার পরও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের কর্মীদের সাথে পুলিশের একটি দলও সেখানে পাঠানো হয়েছে। সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত আগুন নেভানো যায়নি। তিনি ধারণা করছেন কেউ  বনের শুকনো পাতার ওপর জলন্ত সিগারেট ফেলে গেছে। ফলে আগুন লেগে যায়।

করোনার জন্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান স্থগিত!  বিস্তারিত পড়ুন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকও বনে আগুন লাগার সত্যতা নিশ্চিত করে বলেন, উপজেলা প্রশাসন এ দিকে সার্বক্ষনিক নজদারি করেছিল। ফায়ার সার্ভিস, পুলিশ, হীড বাংলাদেশ এর স্টাফসহ স্থানীয়দের সহায়তায় আগুণ নিয়ন্ত্রণে আসে।

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

five − 2 =