জানা অজানা

করোনাভাইরাস : বাথরুম পরিষ্কারে যেসব বিষয় মানা জরুরি

করোনাভাইরাস : বাথরুম পরিষ্কারে যেসব বিষয় মানা জরুরি
প্রতীকী ছবি

তবে বাথরুম পরিষ্কারে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। তবে চলুন জেনে নেই কী সে বিষয়গুলো-

১. প্রথমে হাত ভালো করে পরিষ্কার করে নিন। বাথরুম পরিষ্কার করতে এ সময় শক্তিশালী কোনো জীবাণুনাশক ব্যবহার করুন। বাথরুমের যেই জায়গাগুলো বেশি স্পর্শ করা হয় যেমন-লাইটের সুইচ, দরজার হাতল, পানির কল, ঝর্ণার হাতল, টয়লেট সিট এগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে।

২. বাড়িতে সংক্রমিত ব্যক্তি থাকুক বা না থাকুক, বাথরুমের যে জিনিসগুলো বেশি স্পর্শ করা হয় সেগুলো এখন নিয়মিত জীবাণুমুক্ত রাখতে হবে। এর মধ্যে হেয়ার ড্রেয়ার, ইলেকট্রিক টুথ ব্রাশ ও শেভের জিনিসপত্র উল্লেখযোগ্য।

৩. বাড়ির কারও যদি করোনার উপসর্গ দেখা দেয়, তাহলে সম্ভব হলে তাকে আলাদা বাথরুম ব্যবহার করতে দিন। তবে যদি আলাদা বাথরুম না থাকে তাহলে ওই ব্যক্তি যেসব জিনিস স্পর্শ করেছেন বাথরুম ব্যবহারের আগে সেগুলো জীবানুণাশক দিয়ে পরিষ্কার করে নিন।

৪. করোনার লক্ষণের মধ্যে অনেকের ডায়রিয়া এবং বমিও দেখা দিচ্ছে। বাড়িতে এরকম অসুস্থ কোনো ব্যক্তির সেবা-যত্ন করতে হলে নিজে সুরুক্ষিত থাকতে গ্লাভস, মাস্ক ব্যবহার করুন। অসুস্থ ব্যক্তির ব্যবহৃত বাথরুম পরিষ্কারের পর পোশাক পরিবর্তন করুন।

৫. বাথরুম পরিষ্কারের জন্য হাতের কাছে জীবাণুনাশক না পেলে সাবান পানি ব্যবহার করতে পারেন। এটি করোনার জীবাণু ধ্বংস করতে দারুণ কার্যকরী।

৬. বাথরুম পরিষ্কারের আগে গ্লাভস ব্যবহার করতে পারেন। পরিষ্কারের কাজ শেষ হলে আবারও ভালো ভাবে হাত পরিষ্কার করে নিন।

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আপনার মতামত দিন