বাড়ছে মেট্রোরেলের দৈর্ঘ্য, ভাঙা পড়বে কমলাপুর স্টেশন

কানাডা, ২৮ জানুয়ারী ২০২১, বৃহস্পতিবার

শিরোনাম

বাড়ছে মেট্রোরেলের দৈর্ঘ্য, ভাঙা পড়বে কমলাপুর স্টেশন

সিবিএনএ অনলাইন ডেস্ক | ২৫ নভেম্বর ২০২০, বুধবার, ৮:৪৫


বাড়ছে মেট্রোরেলের দৈর্ঘ্য, ভাঙা পড়বে কমলাপুর স্টেশন

বাড়ছে মেট্রোরেলের (এমআরটি-৬) দৈর্ঘ্য। উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিলের শাপলা চত্বর পর্যন্ত নির্মাণাধীন মেট্রোরেল লাইন কমলাপুর স্টেশন পর্যন্ত এক দশমিক ১৬ কিলোমিটার বর্ধিত করা হবে। এ কারণে স্থানান্তর করতে হতে পারে ১৯৬৮ সালে নির্মাণ করা নানন্দিক কমলাপুর রেলস্টেশন।

মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয়ের বৈঠক থেকে এ প্রস্তাব এসেছে। কমালপুর স্টেশন স্থানান্তর করতে হবে; এ যুক্তিতেই মেট্রোরেলের দৈর্ঘ্য বৃদ্ধির বিরোধী ছিল রেলওয়ে। মেট্রোরেলের পথ বাড়বে না কমলাপুর স্টেশন সরবে; এ আলোচনা ছিল অনেক দিন ধরেই। তবে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল লাইনের দৈর্ঘ্য প্রায় এক কিলোমিটার বাড়িয়ে কমলাপুর পর্যন্ত বৃদ্ধির প্রস্তাবে সম্মতি দিয়েছেন। এর পরপরই রেলও আনাপত্তি দিতে রাজি হয়েছে।

নতুন পরিকল্পনা অনুযায়ী এমআরটি-৬ লাইনের শেষ স্টেশনটি হবে বিদ্যামান কমলাপুর স্টেশনের প্রবেশপথ সংলগ্ন। এতে নানন্দিক কমলাপুর স্টেশন ঢাকা পড়বে। তাই পুরো স্টেশনটিই ১৮০ মিটার উত্তরের শাহজাহানপুরের দিকে সরিয়ে নেওয়ার প্রস্তাব এসেছে রেলপথ মন্ত্রণালয়ের বৈঠকে। মঙ্গলবারের বৈঠকে রেলমন্ত্রী নুরুল সুজন, প্রধানমন্ত্রী উপদেষ্টা সালমান এফ রহমানসহ বিভিন্ন সংস্থার ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান বলেছেন, কমলাপুর স্টেশনকে ঘিরে ‘মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব’ হবে। তবে এখনই কমলাপুর স্টেশন ভাঙা হবে না। মেট্রোরেলের কাজ শেষে স্থানান্তর করা হবে। তবে একই নকশায় নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে কাজ শুরু হবে। এতে পাঁচ থেকে ১০ বছর সময় লাগতে পারে।

সরকারি বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) কমলাপুর স্টেশনকে মাল্ডিমোডালহাবে রুপান্তরে কাজ করছে জাপানি প্রতিষ্ঠান কাজিমা করপোরেশন। মেট্রোরেল নির্মাণের কাজ করছে ঢাকা ম্যাস ট্রান্সপোর্ট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

মেট্রোরেলের বর্ধিত অংশের নকশা অনুযায়ী, উড়াল রেলপথটি মতিঝিল থেকে সেনাকল্যাণ ভবনের সামনে দিয়ে কমলাপুর আইসিডির মোড় হয়ে স্টেশন পর্যন্ত যাবে। কিন্তু মেট্রোরেলের ট্রেন ঘুরাতে (লাইন পরিবর্তন ও শান্টিং) সেখানে অবকাঠামো নির্মাণ করতে হবে। ফলে কমলাপুর স্টেশন আড়ালে পরে যাবে। এ কারণে কাজিমা করপোরেশনও আপত্তি তুলেছিল মেট্রোরেলের দৈর্ঘ্য বৃদ্ধির। একে মাল্টিমোডাল হাবের সঙ্গে সাংঘর্ষিক বলেও মতামত দেয়। তবে মঙ্গলবারের সভায় কাজিমা করপোরেশন প্রস্তাবিত নকশায় বিদ্যমান কমলাপুর স্টেশন ভবন উত্তরপাশে সরিয়ে নিতে সম্মত হয়েছে।

২০১৬ সালে শুরু হওয়া ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেলের দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশ আগামী বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে চালুর পরিকল্পনা রয়েছে সরকারে। বাকি অংশের কাজ পরের বছর শেষ করার পরিকল্পনা রয়েছে। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশের কাজ কবে নাগাদ শেষ হবে তা এখনো নিশ্চিত নয়। ২১ হাজার ৯৮৫ কোটি টাকার এ প্রকল্পে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা। জাপানের সহায়তায় রাজধানীতে আরো চারটি মেট্রোরেল নির্মাণ করা হবে। এর মধ্যে বিমানবন্দর থেকে পাতালপথে একটি মেট্রোরেল এসে কমলাপুরে মিশবে। -সূত্রঃ সমকাল



সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস ও প্রতিরোধে ভ্যাকসিন ব্যবস্থা প্রসঙ্গে

তিন সন্তানের তিন বাবা, অভিজ্ঞতা জানালেন অভিনেত্রী

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ভোটের মাঠে নতুন অস্ত্র ‘বিলাই খামচি’

সৌরভকে দেখতে দেবী শেঠী আসছেন বৃহস্পতিবার

রাত দুইটায় নির্জন জায়গায় শারীরিক সম্পর্কের পর ফাতেমাকে খুন করেন ইউনুস

বাংলাদেশ ও কানাডার শিক্ষাপ্রতিষ্ঠানের ডিগ্রি যৌথভাবে চালুর উদ্যোগ

হোয়াইট হাউসে ফিরলেন বিদ্বেষের শিকার বাংলাদেশি বংশোদ্ভূত রুমানা

বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি বংশোদ্ভূত কাজী সাবিল

সৌদিতে ট্যাংক পরিষ্কার করতে গিয়ে তিন বাংলাদেশির মৃত্যু

মৌলভীবাজারের মেয়র প্রার্থী ফজলুর রহমানের সাথে সমাজ কর্মিদের মতবিনিময় 

চতুর্থ বর্ষপূর্তি

cbna 4rth anniversary book

Voyage

voyege fly on travel

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

CBNA24
error: Content is protected !!