La Belle Province

কানাডা, ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস! কানাডার সর্বশেষ খবর

বিদ্যুৎ ভৌমিক | ২৬ সেপ্টেম্বর ২০২০, শনিবার, ৫:৫২


বৈশ্বিক মহামারী করোনাভাইরাস! কানাডার সর্বশেষ খবর 

বৈশ্বিক মহামারী করুনা ভাইরাস  সাড়া বিশ্বজুড়ে বর্তমানে একটি বহুল আলোচিত আশংকা, উৎকন্ঠা ও  আতংক। অসহায় ও আতংকিত মানুষ অধীর আগ্রহে এখনও তাকিয়ে আছে যত তাড়াতাড়ি সম্ভব মেডিকেল সায়েন্সের সাফল্যজনকভাবে নুতন উদ্ভাবনের দিকে-কবে বৈশ্বিক মহামারী করুনা ভাইরাস  এর দ্রূত প্রতিরোধে এর সাফল্যজনক ভ্যাকসিন ও এর নিরাময়ের ঔষধ বের হবে এবং বৈশ্বিক মহামারীর মহাপ্রাদুর্ভাব থেকে মানুষ কত তাড়াতাড়ি মুক্ত হতে পারবে ।

২৬ সেপ্টেম্বর শনিবার এ রিপোর্ট  লেখা পর্যন্ত  ২১৩ দেশ ও অঞ্চলে দ্রূত ছড়িয়ে পড়া করোনাভাইরাসে  বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা  ৩ কোটি ২৮ লক্ষ ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা বেড়ে ৯ লক্ষ ৯৪ হাজার ৪৮৩ জনে পৌঁছেছে। পাশাপাশি সুখবর হল এই যে, বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ২  কোটি ২৪ লাখের অধিক মানুষ।যেভাবে বিভিন্ন দেশে সনাক্তের সংখ্যা বেড়ে চলেছে আবারও লক ডাউন আসতে পারে বলে অনেক বিশেষজ্ঞরা মনে করছেন ।

বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা প্রতি মিনিট ও ঘন্টায় বেড়েই চলেছে । অনেক বিশেষজ্ঞরা আশংকা করছেন এ Fall season এ Second wave আসবে যা আরও মারাত্তক হতে পারে । বৈশ্বিক মহামারী করোনাভাইরাস (কোভিড -১৯- এ ১৬ সেপ্টেম্বর বুধবার এ রিপোর্ট লেখা পর্যন্ত পৃথিবীর ২য় বৃহত্তম দেশ কানাডায়  আক্রানত রোগীর সংখ্যা ছিল  ১ লক্ষ ৩৯ হাজার ৪৫৪ জন। ২৬ সেপ্টেম্বর শনিবার এ রিপোর্ট লেখা পর্যন্ত  কানাডায় এ পর্যন্ত  আক্রান্ত রোগীর সংখ্যা গত ১০ দিনে ১২ হাজার বেড়ে ১ লক্ষ ৫১ হাজার ৫৮৯ জন হয়েছে ।

ক্যানাডায় এ পর্যন্ত  মৃতের সংখ্যা দাড়িয়েছে ৯ হাজার ২৬৩ জন  এবং এ পর্যন্ত ক্যানাডায় সুস্থ হয়েছেন ১ লক্ষ ৩০ হাজারের অধিক মানুষ । পৃথিবীর ২য় বৃহওম দেশ কানাডায় রয়েছে ১০ টি প্রদেশ ও তিনটি টেরিটরী । কানাডায় করোনাভাইরাসে এ পর্যন্ত  আক্রানত রোগীর মধ্যে সনাক্ত ও মৃতের মধ্যে ৯৫% রোগীই উল্লেখিত এ ৪টি বড় প্রদেশের  ক্যুইবেক,  অন্টারিও বৃটিশ কলম্বিয়ায় ও আলবার্টা । ক্যানাডার মধ্যে ক্যুইবেক  প্রদেশেই  হল করোনাভাইরাসের হট স্পট এবং ক্যুইবেক প্রদেশেই সনাক্তের সংখ্যা সবচেয়ে বেশী অর্থাৎ ৭১হাজার ৫ জন যা ক্যানাডার প্রায় ৪৫% এবং ক্যুইবেকে  এ পর্যন্ত মারা গেছেন  ৫ হাজার ৮২১জন যা ক্যানাডার প্রায় ৫৫% । ক্যুইবেক প্রদেশে আজ শনিবারের খবরে একদিনে আক্রান্ত হয়েছে  ৬৯৮ জন ।

কানাডার ২য় বৃহত্তম শহর শুধু ক্যুইবেকের মন্ট্রিয়লে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ৩১ হাজার ৮২৮ জন এবং মন্ট্রিয়লে এ পর্যন্ত মারা গেছেন  ৩ হাজার ৪৭৪ জন। ক্যুইবেক প্রদেশ ও মন্ট্রিয়ল শহর সনাক্ত ও মৃতের সংখ্যার দিয়া গত ৫ মাস  যাবতই কানাডার হট স্পট হয়ে আছে । এতএব  বৈশ্বিক মহামারী করুনা ভাইরাস এর প্রাদুর্ভাব রোধে আর কালবিলম্ব না করে মন্ট্রিয়ল, লাভাল সহ সহ ক্যুইবেকে করোনাভাইরাসের Hot spot গুলোতে স্কুল, কলেজ ও ডে কেয়ার কয়েক কয়েক সপ্তাহের জন্য  বন্ধ রাখা উচিত হবে । বার, ক্লাব ও সমাবেশ এর ব্যপারে বিধিনিষেধও আরোপ করা উচিৎ হবে ।

অন্টারিও, বৃটিশ কলম্বিয়ায়  ও মনিটোবার প্রাদেশিক সরকারের মত ক্যুইবেক প্রীমিয়ার ও প্রাদেশিক সরকারকে  করুনাভাইরাসের Second wave প্রতিরোধে Public Health রক্ষার্থে আরও বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে । ক্যুইবেক সরকারকে এটা বুঝতে হবে, অনেক অবিভাবকই ছেলেমেয়েদের স্কুলে পাঠিয়ে মনে স্বস্তি পাচ্ছেননা। লোক সস্খ্যার দিক থেকে ক্যানাডার বৃহওম প্রদেশে   অন্টারিও প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ৪৯ হাজার ৩৪০ জন এবং অন্টারিও প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ২ হাজার ৮৭৭ জন। অন্টারিও প্রদেশে আজ শনিবারের খবরে একদিনে  আক্রান্ত হয়েছে  ৪০০ অধিক । কানাডার বৃহওম শহর শুধু টরন্টোতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ১৭ হাজার ২৫৯ জন এবং  শুধু টরন্টোতে এ পর্যন্ত মারা গেছেন ১ হাজার ১৭৮ জন । বৃটিশ কলম্বিয়ায়  এ পর্যন্ত সনাক্ত হয়েছে  ৮ হাজার ৬৪১ জন এবং  বৃটিশ কলম্বিয়া  প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ২৩০ জন।

আলবার্টা প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ১৭ হাজার ২৫৯ জন এবং  আলবার্টায় প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ২৬১ জন  । বৈশ্বিক মহামারী করুনা ভাইরাসের   কোনভাবেই আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আসুন আমরা নিজে বেঁচে থাকি এবং অপরকেও বাঁচতে দেই ।এই বিশ্ব সংকট মোকাবেলায়  আমরা সবাই মিলে  সচেতনতার সহিত মোকাবিলা করতেই হবে। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে আসুন আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে চলি ও নিজ নিজ সরকারের ও স্বাস্থদফতরের Guidelines মেনে চলি ।

সূত্র : World o Meter  & News of Canada

২৬ সেপ্টেম্বর ২০২০

 

⇒এসএস/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

চতুর্থ বর্ষপূর্তি

cbna 4rth anniversary book

Voyage

voyege fly on travel

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!