দেশের সংবাদ

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

 

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই। বাংলার আকাশ থেকে খসেপড়লো আরেকটি উজ্জ্বল নক্ষত্র। ক্ষণজন্মা ব্যক্তিত্ব জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। সোমবার ভোরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা শেখ রবিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আরো জানান, সেহরির সময় পরিবারের সদস্যরা তাকে ডাকতে গেলে কোনো সাড়া না পেয়ে দ্রুত স্কয়ার হাসপাতালে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

ড. জামিলুর রেজা চৌধুরীর জন্ম ১৯৪২ সালের ১৫ নভেম্বর, সিলেটে। তিনি পড়াশোনা করেছেন সেন্ট গ্রেগরিজ স্কুল, ঢাকা কলেজে। এরপর ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য তিনি ভর্তি হন আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে (বর্তমানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়)।

১৯৬৩ সালে তিনি প্রথম বিভাগে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস করেন। ১৯৬৩ সালের নভেম্বর মাসে তিনি প্রভাষক হিসেবে যোগ দেন পুরকৌশল বিভাগে ৷পরে তিনি উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ে। ২০০১ সাল পর্যন্ত তিনি বুয়েটে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা। কাজের স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদক সম্মাননা লাভ করেন। তিনি পদ্মা সেতু প্রকল্পের পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

একজন আন্তর্জাতিক মানের বিখ্যাত শিক্ষক ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড: জামিলুর রেজা  ব্রাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ও মৃর্ত্যুর  পূর্ব  পর্যন্ত এশিয়া ও প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন।তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও পদ্মাসেতুর পরামর্শক হিসাবে ও দায়ীত্ব পালন করেছেন।
গেল বছর স্যার টরন্টোতে অনুষ্টিত বিশ্ব সিলেট সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে যোগ দিয়েছিলেন।

তাঁর মৃত্যুতে দেশে-বিদেশে গভীর শোকের ছায়া নেমে আসে। ক্ষণজন্মা ব্যক্তিত্ব অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে সোশ্যাল মিডিয়াতে শোক আর সমবেদনা এবং স্মৃতিগাথা নিয়ে প্রকাশ হচ্ছে বিরতিহীন পোস্ট। সিবিএনএ পরিবারের পক্ষ থেকে বাংলাদেশের উজ্জল নক্ষত্র  অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী-এর মৃত্যুতে গভীর শ্রদ্ধা ও শোক এবং পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে।

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন