জীবন ও স্বাস্থ্য

অনলাইন ক্লাসে হেডফোন ব্যবহার? কানের সুরক্ষায় যা করণীয়

অনলাইন ক্লাসে হেডফোন

অনলাইন ক্লাসে হেডফোন ব্যবহার? কানের সুরক্ষায় যা করণীয় ।

করোনার কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। এজন্য স্কুল, বিশ্ববিদ্যালয়ের ক্লাস হচ্ছে অনলাইন থেকে। অনলাইন ক্লাসটা এখন শিক্ষার্থীদের অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। এই ক্লাসের হেডফোনের ব্যবহারও বাড়ছে। তবে দিনের বেশিরভাগ সময়ে হেডফোন ব্যবহার অজান্তেই বিপদ ডেকে আনছে শিশু ও কিশোরদের। অনেকেরই এতে কানের সমস্যা দেখা দিচ্ছে।

গবেষণা বলছে, হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করলে সরাসরি অডিও কানে যায়। ৯০ ডেসিবেল বা তার বেশি মাত্রার আওয়াজ সরাসরি কানে গেলে শ্রবণে সমস্যা হতে পারে। কেউ কেউ চিরতরে শ্রবণ শক্তি হারাতে পারেন।

চিকিৎসকরা বলছেন, আগে বয়সের সঙ্গে সঙ্গে মানুষের শ্রবণক্ষমতা কমে যেত। কিন্তু সাম্প্রতিক সমীক্ষা বলছে, অনেক কম বয়স থেকেই কানের একাধিক সমস্যার মুখে পড়ছে মানুষজন, যার অন্যতম কারণ এই হেডফোন ব্যবহার। এজন্য হেডফোন ব্যবহারের ক্ষেত্রে ছোট-বড় সবারই কিছু নিয়ম মানা উচিত। যেমন-
১. দীর্ঘ সময় হেডফোনের ব্যবহার করতে হলে কিছুক্ষণ বিশ্রাম নিতে হবে।

২. হাই ভলিউম-এ অডিও বা গান শোনা যাবে না।

৩. ইয়ারফোন কারোর সঙ্গে ভাগ না করাই ভালো। তা না হলে সহজেই কানে সংক্রমণ হতে পারে। অন্য কারও কান থেকে ব্যাকটেরিয়া সহজেই হেডফোন-এর মাধ্যমে কানে আসতে পারে।

৪. হেডফোন ব্যবহারের পর পরিষ্কার না করে বারবার যদি তা কানে লাগানো হয় তাহলেও সংক্রমণ ছড়াতে পারে।

৫. প্রতিবার ব্যবহারের পর হেডফোন স্যানিটাইজ করা উচিত। এছাড়া ভালোভাবে কানও পরিষ্কার করতে হবে । বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এসব যত্ন নিতে হবে অভিভাবকদেরই।

সূত্রঃ দৈনিক সমকাল

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন