ফিচার্ড লেখালেখি

অফ টপিক || ইফতেখার ফয়সাল

অফ টপিক || ইফতেখার ফয়সাল

এয়ারপোর্টের উদ্দেশ্যে বাসা ছাড়ার আগ মুহূর্ত; সেদিন পুরোদিন কত কিছু ঠিক করেছিলাম বাবা মাকে বলব বলে।

আসলে টাইম ফ্লাইস এই কথাটা নির্মম সত্য, সব ঠিক থাকে শুধু আজকের জায়গায় আগামীকাল এড হয়ে যায়। ভেবেছিলাম কান্না টান্না কিছু করব না, মনে মনে ডিটারমাইন্ড ছিলাম আসলে এটা হবে মেন্টালি ডিটারমাইন্ড ছিলাম।

বাসা থেকে বের হয়নি তখনও আম্মু ভাই ও বোন সবাই মন মরা আম্মুর মুখটা লাল হয়ে আছে বোঝাই যাচ্ছে এক পশলা কান্না হয়ে গেছে। বাসার বড় ছেলে হলে যা হয় আর কি! ছোটবেলা থেকেই আব্বু আম্মু খুব কেয়ার আর যত্ন নিয়ে বড় করেছেন আজ পরিবার ছেড়ে এত দূরে যাব তারা এটা মোটেও মানতে পারছে না।আমাকে কতবার মানা করেছে যাওয়ার দরকার নেই; তুই থাক আমাদের সাথে।জীবনের পরিধি অনেক ছোট তার মধ্যে আমরা যারা বেশিরভাগ সময় বাবা মা ছাড়া দেশের বাইরে কাটিয়ে দেই এর চেয়ে দুঃখের আর কিছুই হতে পারে না।

আমি পুরোপুরি রেডি, অনেকদিন পর ফিরে আসব মায়ের বুকে তার আগে শেষ বিদায়, আব্বু সাথে যাবে তাই উনি ঠিকঠাক আছেন আর বাবারা কেন জানি একটু শক্ত হয় আসলে জীবনের প্রয়োজনে তাদের শক্ত হতে হয়।

আম্মুকে যখন বললাম, আমি আসি দোয়া করবা আমার জন্য ততক্ষণে আম্ম্মু আমাকে জড়িয়ে হাউমাউ করে কান্না জুড়ে দিলেন।তারপর আমি আর নিজেকে ধরে রাখতে পারিনি আমিও কেঁদেছিলাম খুব খুব কেঁদেছিলাম,আমার এখনো মনে আছে আমি কাঁদতে কাঁদতে অজ্ঞান প্রায় অবস্থা পরে আমাকে আবার বাসায় নিয়ে শান্ত করে আমার কাজিনরা কোলে করে নিয়ে গাড়িতে বসায়।এইতো মা বাবা ছাড়া একলা পথ চলার যাত্রা শুরু হল আমার,এর চেয়ে কঠিন আর কিছুই হতে পারে না জীবনে।

নরমালি আমরা বাবাদের খুব একটা ইমোশন শো করতে দেখি না সেখানে কান্না তো অনেক দূরের কথা,সেদিন এয়ারপোর্টে আমাকে জড়িয়ে কান্নার সিনটা আজো আমার চোখে ভাসে,তখন লজ্জা লাগছিল আর মনে মনে ভাবছিলাম বাবাদের কাদতে হয় না কারণ তারা রিয়েল লাইফ হিরো।

আমি জানি আমাকে ছাড়া তোমরা ভালো নেই,সত্যি বিশ্বাস কর আমিও ভালো নেই এতটুকুও ভালো নেই। কিন্তু আমি এখন আগের চেয়ে একটু বড় হয়ে গেছি তাই মিথ্যে করে “আমি ভালো আছি”এই কথাটা বলা শিখে গেছি।

আর জীবনে মা-বাবার ভালবাসার মুল্য ও মানে দুটোই বুঝে গেছি যেটা ছাড়া পুরো জীবনটাই অর্থহীন।

অনেক অনেক ভালবাসা পৃথিবীর সকল বাবা-মায়ের জন্য।


# ইফতেখার ফয়সাল, লেখক/গল্পকার, মন্ট্রিয়ল

 

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন