ফিচার্ড বিশ্ব

আমেরিকার আকাশে ‘চীনের নজরদারি বেলুন’

বেলুনটি ভূপাতিত করার নির্দেশনা আসতে পারে ভেবে এফ-২২ যুদ্ধবিমানও প্রস্তুত করে রাখা হয়েছিল। ছবি: সংগৃহীত

আমেরিকার আকাশে ‘চীনের নজরদারি বেলুন’

আমেরিকার আকাশে কয়েক দিন ধরে ঘুরছে একটি রহস্যময় বেলুন। মার্কিন প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাদের দাবি, ‘এটি চীনের নজরদারি বেলুন।’ গত বুধবার পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার উপরে বেলুনটি উড়তে দেখা গেছে। কিন্তু চাইলেও বেলুনটি নিয়ে এখনই কোনো ব্যবস্থা নিতে পারছে না আমেরিকা। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, রহস্যময় বেলুনটি সম্পর্কে চীনের বিরুদ্ধে আমেরিকা নজরদারির অভিযোগ তুললেও চীনের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। পুরো বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়েছে।

বিবিসি জানায়, প্রথমে বেলুনটি গুলি করে ভূপাতিত করার কথা ভাবা হয়েছিল। পরে সে সিদ্ধান্ত বাতিল করা হয়। তবে বেলুনটি বর্তমানে কোথায় অবস্থান করছে, সে বিষয়ে কিছুই জানাননি কর্মকর্তারা।

বেলুনটি শনাক্ত হওয়ার পর প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং মার্কিন জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিসহ শীর্ষ সামরিক কর্মকর্তারা হুমকি পর্যালোচনা করতে বুধবার বৈঠক করেন। এতে সিদ্ধান্ত হয়, বেলুনটি গুলি করে ভূপাতিত করা হবে না। ভূপাতিত করা হলে মাটিতে থাকা সাধারণ মানুষের ওপর এটির ধ্বংসাবশেষ আছড়ে পড়তে পারে।

নাম প্রকাশ না করার শর্তে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, হোয়াইট হাউস থেকে বেলুনটি ভূপাতিত করার নির্দেশনা আসতে পারে ভেবে এফ-২২ যুদ্ধবিমানও প্রস্তুত করে রাখা হয়েছিল।

ওই প্রতিরক্ষা কর্মকর্তা আরও বলেন, যুক্তরাষ্ট্র বিষয়টি ওয়াশিংটন ডিসি এবং বেইজিংয়ে তাদের দূতাবাসে চীনা কর্মকর্তাদের জানিয়েছে।

মন্টানা আমেরিকার কম ঘনবসতিপূর্ণ রাজ্য। দেশটির যে তিনটি পরমাণু ক্ষেপণাস্ত্র সাইলো ফিল্ড রয়েছে, সেগুলোর একটি ওই রাজ্যের মালমস্ট্রম বিমান বাহিনী ঘাঁটিতে। কর্মকর্তাদের ধারণা, রহস্যময় বেলুনটি আমেরিকার গুরত্বপূর্ণ অবকাঠামোগুলোর ওপর দিয়ে উড়ে উড়ে তথ্য সংগ্রহ করছিল।

তবে এখন এটি মার্কিন গোয়েন্দাদের নজরদারিতে থাকায় বড় কোনো নিরাপত্তা ঝুঁকি নেই বলেও জানিয়েছেন কর্মকর্তারা। এ ছাড়া যে উচ্চতায় যাত্রীবাহী উড়োজাহাজ চলাচল করে সেই উচ্চতা থেকে উপরে অবস্থান করছে বেলুনটি। ফলে উড়োজাহাজ চলাচলেও কোনো ঝুঁকি নেই।

 


সংবাদটি শেয়ার করুন