জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক, ফ্রান্সে মিললো করোনার নতুন স্ট্রেইন ‘IHU’, আক্রান্ত ১২

ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক, ফ্রান্সে মিললো করোনার নতুন স্ট্রেইন ‘IHU’, আক্রান্ত ১২

করোনার নয়া স্ট্রেইন ওমিক্রনের কবল থেকে কিভাবে মুক্তি পাওয়া যায় সেই বিষয়ে যখন ভাবছে গোটা বিশ্ব , তখন আশঙ্কার বাণী শোনাল ফ্রান্স। দেশের বিশেষজ্ঞরা করোনার নতুন একটি স্ট্রেইনের সন্ধান পেয়েছেন , যা নাকি ওমিক্রনের থেকেও বেশি সংক্রামক। মার্সেইয়ের কাছে ১২ জন রোগীর মধ্যে এই ভ্যারিয়েন্টকে শনাক্ত করা হয়েছে। শুধু তাই নয় করোনার এই নতুন রূপটি ৪৬ বার মিউটেশনে সক্ষম এবং ভ্যাকসিন প্রতিরোধী। medRxiv-এ পোস্ট করা একটি গবেষণাপত্রে B.1.640.2 নামক নতুন এই ভ্যারিয়েন্টের আবিষ্কারের কথা ঘোষণা করা হয়েছে। যাকে নাম দেওয়া হয়েছে IHU , ১০ ডিসেম্বর আইএইচইউ মেডিটেরানি ইনফেকশনের শিক্ষাবিদরা এই স্ট্রেইনটি আবিষ্কার করেছিলেন বলে এই নামকরণ।

এই নতুন COVID-19 ভ্যারিয়েন্ট সম্পর্কে এখনও পর্যন্ত যা জানা গেছে :-

১) গবেষকরা বলছেন যে এটি ৪৬ বার মিউটেশনে সক্ষম – এমনকি ওমিক্রনের চেয়েও বেশি – যা এটিকে ভ্যাকসিন প্রতিরোধী করে তোলে।
২) মার্সেইয়ের কাছে এখন পর্যন্ত প্রায় ১২ টি কেস দেখা গেছে, ক্যামেরুনে ভ্রমণ করে ফিরে আসা এক ব্যক্তির দেহে প্রথম এটি শনাক্ত করা হয়েছিল।
৩) পরীক্ষাগুলি দেখায় যে স্ট্রেইনটি N501Y মিউটেশন বহন করে — প্রথম আলফা ভ্যারিয়েন্টে যা দেখা গিয়েছিল — বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এই বৈশিষ্টের জন্য এটি আরো সংক্রমক হয়ে উঠতে পারে।
৪) বিজ্ঞানীদের মতে, এটি E484K মিউটেশনও বহন করে, যার অর্থ হতে পারে যে IHU ভ্যাকসিনের আরও প্রতিরোধী হবে।
৫) এটি এখনও অন্যান্য দেশে দেখা যায়নি , বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তের অধীনে রয়েছে গোটা বিষয়টি ।

বর্তমানে Omicron প্রভাবশালী ভ্যারিয়েন্ট

বর্তমানে, ওমিক্রন ফ্রান্সে প্রভাবশালী করোনভাইরাসের রূপ।

যুক্তরাজ্য এবং পর্তুগালের মতো অন্যান্য ইউরোপীয় দেশগুলিতে গত কয়েক দিনে ক্রমবর্ধমান কেস সংখ্যা বেড়েছে ওমিক্রনের কারণে। ফ্রান্সের জনস্বাস্থ্য সংস্থা সম্প্রতি জানিয়েছে যে “৬২.৪ শতাংশ পরীক্ষায় ওমিক্রন ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে ”। ওমিক্রনের জেরে গত সপ্তাহে গড়ে প্রতিদিন ১ লক্ষ ৬০ থেকে ২ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন। দেশের স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান সংসদে বলেছেন, “সত্যিই জোয়ারের ঢেউ এসেছে, এটি বিশাল, তবে আমরা আতঙ্কিত হব না। ” এই ঢেউয়ের বিরুদ্ধে লড়াই করার জন্য , ফরাসি সংসদ সদস্যরা এমন একটি আইন প্রস্তাব করেছেন যাতে বেশিরভাগ লোককে বার, রেস্তোরাঁ এবং দূরপাল্লার পাবলিক ট্রান্সপোর্টের মতো পাবলিক স্পেসে প্রবেশের আগে কোভিড টিকা নিতে হবে। উচ্চকক্ষ সিনেটে পাস করার পর এই আইন ১৫ জানুয়ারি কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। নিউজ এজেন্সি এএফপি জানিয়েছে যে বিলের লক্ষ্য ফ্রান্সের অবশিষ্ট পাঁচ মিলিয়ন টিকাবিহীন লোককে অন্তত একটি টিকা নিতে বাধ্য করা।বর্তমানে বার, ক্যাফে, রেস্তোরাঁ, সিনেমা, থিয়েটার, জিম, অবকাশ কেন্দ্র এবং দীর্ঘ দূরত্বের ট্রেন ভ্রমণ সহ অসংখ্য দৈনন্দিন স্থানগুলিতে অ্যাক্সেসের জন্য একটি হেলথ পাসের প্রয়োজন। তবে বর্তমানে হেলথ পাস নিয়ে নানা নেতিবাচক ঘটনা সামনে আসছে। সংসদের নতুন বিলটির লক্ষ্য একটি ভ্যাকসিন পাস এনে এই হেলথ পাস-কে প্রতিস্থাপন করা – যা শুধুমাত্র সেই সমস্ত লোকেদেরকে অ্যাক্সেস পেতে দেবে যারা সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত।

সূত্র : .firstpost.com

 

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন