বিশ্ব

সাগরে ‘অভাবনীয়’ শক্তিপ্রদর্শন ভারতসহ ৪ দেশের, কড়া বার্তা চীনকে

কড়া বার্তা চীনকে

সাগরে ‘অভাবনীয়’ শক্তিপ্রদর্শন ভারতসহ ৪ দেশের, কড়া বার্তা চীনকে

পূর্ব লাদাখ সীমান্তে এখনও কমেনি উত্তেজনা। তারইমধ্যে আরব সাগরে দ্বিতীয় পর্যায়ের মালাবার নৌ-মহড়া শেষ করল ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্র। কূটনৈতিক মহলের মতে, চার দেশের সেই জোটবদ্ধ শক্তিপ্রদর্শের ফলে চীনের উপর চাপ বাড়বে। 

এর আগে, গত ১৭ নভেম্বর থেকে উত্তর আরব সাগরে শুরু হয়েছিল দ্বিতীয় পর্যায়ের মালাবার নৌ-মহড়া। শুক্রবার পর্যন্ত মহড়া চালায় ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা। পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যে দু’দফার এই মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মত বিশেষজ্ঞ। তাদের মতে, সমুদ্রে চীনকে বড়সড় বার্তা দিতে পেরেছে ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা। তাতে কিছুটা হলেও চাপে পড়বে বেইজিং।

চারদিনের সেই মহড়ায় মূল আকর্ষণ ছিল ভারতীয় নৌসেনার বিক্রমাদিত্য ক্যারিয়ার যুদ্ধবাহিনী এবং মার্কিন নৌসেনার নিমিৎজ স্ট্রাইক গ্রুপ। নিমিৎজ হল বিশ্বের সবথেকে বড় রণতরী। ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়, যুদ্ধবিমান ওঠানামা করতে সক্ষম দুটি রণতরী, অংশগ্রহণকারী দেশগুলোর নৌবাহিনী ডুবোজাহাজ, বিমানগুলো উচ্চ ক্ষমতাসম্পন্ন নৌ-অভিযানে সামিল হয়েছিল। বিক্রমাদিত্যের মিগ-২৯কে যুদ্ধবিমান এবং নিমিৎজের এফ/এ-১৮ যুদ্ধবিমান এবং ই২সি হকআই ছিল।

মহড়ার পর ভারতীয় নৌসেনার উচ্চপদস্থ কর্মকর্তা রিয়ার অ্যাডমিরাল কৃষ্ণ স্বামীনাথন জানান, এবারের মহড়ায় চার দেশের মধ্যে অভাবনীয় জোট দেখা গেছে। গত ৩-৬ নভেম্বর বঙ্গোপসাগরে প্রথম পর্যায়ের মালাবার নৌ-মহড়া। এই প্রথমবার দু’পর্যায়ে সেই মহড়া হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস।-বিডি-প্রতিদিন

এসএস/সিএ



সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন