জীবন ও স্বাস্থ্য

করোনাকালে অজান্তেই গড়ে উঠছে যেসব বদোভ্যাস

করোনাকালে বদোভ্যাস

করোনাকালে অজান্তেই গড়ে উঠছে যেসব বদোভ্যাস!

 

করোনাভাইরাসের মোকাবেলায় চলছে লকডাউন। এতদিন ধরে লকডাউন চলায় গৃহবন্দি দশায় অনেকেই ধাতস্থ। অন্যদিকে বাড়িই হয়ে উঠেছে অফিস। করোনাকালে বাইরে বেরোনোর কোন উপায় না থাকায় বাড়ি থেকেই অফিসের যাবতীয় কাজ করতে হচ্ছে অনেক মানুষকে। এর ফলে অফিসের নিয়মকানুন আজ প্রায় সকলেই ভুলতে বসেছেন।

কাজে ফাঁকি না দেওয়া, সময়মতো ব্রেক নেওয়া এসব এখন প্রায় ইতিহাস। বাড়িতে বসে কাজ করার ঘরোয়া নিয়মেই চলছে ওয়ার্ক ফ্রম হোম। আর তাতেই নিজের অজান্তেই জন্ম নিয়েছে একাধিক বদোভ্যাস। কি সেগুলোর আসুন জেনে নিই…

ফরম্যাল পোশাক ছাড়াই চলছে কাজ 

বর্তমানে অধিকাংশ অফিসেই ফরম্যাল পোশাক ছাড়া কার্যত প্রবেশ নিষেধ। নির্দিষ্ট ধরনের পোশাক পরেই অফিসে যেতে হতো এতদিন, এটাই ছিল নিয়ম। কিন্তু এখন বাড়িতে বসে কাজ করায় এসব নিয়মের ধারপাশ দিয়েই যাচ্ছেন না মানুষ। অধিকাংশরাই ঘরোয়া, ঢিলেঢালা পোশাকেই কাজ চালাচ্ছেন। এক্ষেত্রে পরবর্তী দিনে যখন আবার অফিস খুলবে তখন সারাদিন ফরম্যাল পোশাক পড়ে দিন কাটানো বেশ মুশকিল হয়ে দাঁড়াবে।

 সময়ানুবর্তিতা বজায় না রাখা

বাড়িতে বসে কাজ করার সময়ের ধার ধারছেন না অধিকাংশ মানুষ। সমীক্ষা করে দেখা গিয়েছে, ৯০ শতাংশ মানুষই নির্দিষ্ট সময় মেনে অফিসের কাজ করছেন না। অন্যদিকে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করে বাড়ি ফেরার তাগিদ না থাকায় সারাদিনই ঢিলেমি দিয়ে ধীরেসুস্থে চলছে কাজ।

 বিছানায় বসে কাজ করা

বাড়িতে বসে কাজ করার বদঅভ্যাস গুলির মধ্যে এটি অন্যতম একটি। অধিকাংশ মানুষই বিছানায় বসেই অফিসের কাজ করে চলেছেন প্রতিনিয়ত। ফলে স্বাভাবিকভাবেই আসছে আলসেমি। কাজেও মন বসছে না ঠিকভাবে।

 ঘন ঘন খাওয়া

বাড়িতে কাজ করার এটাই একটা সুবিধা। চিপস, চানাচুর, বিস্কুট, কেকের মতো জিনিস নিয়েই কাজে বসছেন অনেকে। ফলে কাজের পাশাপাশি মুখও চলছে ক্রমাগত। ফলে সারাদিন ধরে এত হাবিজাবি খাওয়ার সরাসরি প্রভাব পড়ছে ওজনে।

সূত্রঃ কালের কন্ঠ

 

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন