বিশ্ব

যুক্তরাষ্ট্রে করোনায় দ্বিতীয় টিকা অনুমোদন পেতে যাচ্ছে

করোনায় দ্বিতীয় টিকা

যুক্তরাষ্ট্রে করোনায় দ্বিতীয় টিকা অনুমোদন পেতে যাচ্ছে

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের দ্বিতীয় টিকা জরুরি ব্যবহারের ব্যাপারে অনুমোদন পেতে যাচ্ছে। মার্কিন নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) প্রধান জানিয়েছেন, মডার্না’র তৈরি টিকা দ্রুত অনুমোদন পেতে যাচ্ছে।

অনুমোদন পেলে মডার্না করোনাভাইরাসের টিকার লাখ লাখ ডোজ তৈরি করতে পারবে।  এর আগে ফাইজার/বায়োএনটেক এর তৈরি টিকা যুক্তরাষ্ট্রে জরুরী ব্যবহারের অনুমতি পায়।

এদিকে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি ৭৬ লাখ ২৬ হাজার সাতশ ৭০ জন এবং মারা গেছে তিন লাখ ১৭ হাজার নয়শ ২৮ জন।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে গেছে এক কোটি দুই লাখ ৯১ হাজার ৫৭ জন। বর্তমানে সে দেশে করোনাভাইরাসে আক্রান্ত অবস্থায় রয়েছে ৭০ লাখ ১৭ হাজার সাতশ ৮৫ জন।

আক্রান্তদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছে ২৮ হাজার ২০৬ জন এবং অন্যদের অবস্থা স্থিতিশীল। এখন পর্যন্ত সে দেশে করোনায় মৃত্যুর হার তিন শতাংশ এবং সেরে ওঠার হার ৯৭ শতাংশ।

বিশ্বে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের নাম সবার উপরে। আক্রান্ত, মৃত্যু, সুস্থ হওয়া, বর্তমানে আক্রান্ত অবস্থায় থাকা ব্যক্তির সংখ্যা ও গুরুতর রোগীর সংখ্যার দিক থেকে দেশটি সবার উপরে রয়েছে।

ফাইজার/বায়োএনটেকের পর এবার মডার্নার টিকা অনুমোদন পেলে তা হবে সে দেশে করোনার দ্বিতীয় টিকা। গত সোমবার থেকে যুক্তরাষ্ট্রে ফাইজার/বায়োএনটেকের টিকা প্রয়োগ শুরু হয়েছে।

সূত্র: বিবিসি


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন