খেলা ফিচার্ড

কাতার বিশ্বকাপ প্রথমবারের মতো ছেলেদের বিশ্বকাপে থাকছেন নারী রেফারি

কাতার বিশ্বকাপ প্রথমবারের মতো ছেলেদের বিশ্বকাপে থাকছেন নারী রেফারি

সপ্তাহখানেক আগে মরক্কোর থ্রোন কাপ ফাইনালে রেফারির দায়িত্বে ছিলেন বুশরা কারবৌবি নামের একজন নারী। আরব বিশ্বের প্রথম নারী হিসেবে ছেলেদের কোনো জাতীয় টুর্নামেন্টের ফাইনালে ম্যাচ পরিচালনা করার ইতিহাস গড়েন তিনি। বুশরার মতো অনেক নারী রেফারিই আন্তর্জাতিক অঙ্গনে দায়িত্ব পালন করছেন। বিশ্ব ফুটবলে নারী রেফারিদের সাফল্যের মুকুটে যোগ হলো নতুন পালক। কাতারে ছেলেদের বিশ্বকাপে প্রথমবারের মতো নারী রেফারিদের দেখা যাবে।

আগামী ২১শে নভেম্বর পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। চলবে ১৮ই ডিসেম্বর পর্যন্ত। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসরের জন্য ৩ জন করে নারী রেফারি ও সহকারী নারী রেফারি নির্বাচন করেছে ফিফা।
বিশ্বকাপের দায়িত্ব পাওয়া ৩৬ জন মূল রেফারির মধ্যে নারী তিন জন হলেন- ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপা, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমা ইয়ামাশিতা।

ফ্র্যাপা ২০১৯ নারী বিশ্বকাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন। পরের বছর লিভারপুল ও চেলসির মধ্যকার নারীদের উয়েফা সুপার কাপের ম্যাচও পরিচালনা করেছেন তিনি। ২০২০ সালে উয়েফা চ্যাম্পিয়নস লীগে জুভেন্টাস বনাম দিনামো কিয়েভের মধ্যকার পুরুষদের ম্যাচের প্রথমবার দায়িত্ব পালন করেন।
এদিকে গত বছর এশিয়ার এএফসি চ্যাম্পিয়নস লীগের ম্যাচ পরিচালনা করেছেন ইয়ামাশিতা। আর মুকাসাঙ্গা গত বছর আফ্রিকান নেশন্স কাপে জিম্বাবুয়ে বনাম গায়ানার ম্যাচের দায়িত্বে ছিলেন তিনি সে ম্যাচে পুরো অফিসিয়ালই ছিল নারী।

কাতারে সহকারী নারী রেফারি হিসেবে দেখা যাবে ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন ডিদয়াজ মেদিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথেরিন নেসবিটকে।
পুরুষদের বিশ্বকাপে নারী রেফারিদের অংশগ্রহণ নিয়ে ফিফা রেফারিজ কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা বলেন, ‘একটা  লম্বা প্রক্রিয়ার ইতি ঘটলো। অনেক বছর আগে এই প্রক্রিয়া শুরু হয়েছিল ফিফার বালক টুর্নামেন্ট ও বিভিন্ন সিনিয়র টুর্নামেন্টে নারী রেফারিদের দায়িত্ব দিয়ে। এর মাধ্যমে আমরা এটা জোর দিয়ে বলতে চাই যে, কাজের ক্ষেত্রে আমরা কেবল কর্মীর গুণটাই দেখি, তার লিঙ্গ নয়।’

কলিনা বলেন, ‘আমি আশা করি ভবিষ্যতে পুরুষদের গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় এলিটন নারী রেফারিদের অংশগ্রহণকে স্বাভাবিক হিসেবেই ধরা হবে। বিষয়টা আর চমকপ্রদ কিছু হবে না।’
সব মিলিয়ে কাতার বিশ্বকাপের জন্য ৩৬ জন রেফারি,  ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিও ম্যাচ অফিসিয়াল নির্বাচন করেছে ফিফা।

 


এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন