প্রবাসের সংবাদ

জামাত এবং কোলাকুলি ছাড়াই যুক্তরাষ্ট্রে রোববার ঈদুল ফিতর

জামাত এবং কোলাকুলি ছাড়াই রোববার ঈদুল ফিতর

এনআরবি নিউজ, নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রে প্রবাসীরা ঈদ উদযাপন করবেন রোববার। তবে কোন মসজিদ অথবা খোলা মাঠে ঈদ জামাত হবে না। সকলেই নিজ বাসায় পারিবারিকভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদ জামাতে অংশ নেবেন। উল্লেখ্য, করোনার তান্ডবে এখনও ১০ জনের বেশী মানুষ একত্রিত হবার কোন অনুমতি রাজ্য প্রশাসন থেকে না থাকায় সকলেই স্বাস্থ্যনীতি মেনে চলার কথা বলেছেন। আরো উল্লেখ্য, ২২ মে শুক্রবার দুপুরে হোয়াইট হাউজে এক প্রেসব্রিফিংকালে প্রেসিডেন্ট ট্রাম্প সকল চার্চ, সিনোগগ, মন্দির, মসজিদ খোলে দেয়ার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প চাচ্ছেন শনিবার থেকে সোমবার পর্যন্ত মেমরিয়্যাল ডে উইকেন্ডে আমেরিকানরা যাতে শহীদ সৈনিক এবং করোনায় নিহতদের সম্মান নিজ নিজ ধর্মীয় রীতি অনুযায়ী প্রদর্শন করতে পারেন। একইসাথে মুসলমানেরা ঈদ জামাতেও অংশ নিতে পারবেন। তবে ট্রাম্পের এই নির্দেশ কেউই মানতে রাজি নন। কারণ, এখনও করোনাভাইরাসের তান্ডব অব্যাহত রয়েছে। সংক্রমিতদের হান্ড্রেড পার্সেন্ট চিহ্নিত করা সম্ভব না হওয়ায় ধর্মীয় সমাগমের মাধ্যমে পুনরায় তা বিস্তৃত হতে পারে। ইতিমধ্যেই বিভিন্ন সিটিতে এমন পরিস্থিতি সকলে প্রত্যক্ষ করছেন। এছাড়া, নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, কানেকটিকাট, ম্যাসেচুসেট্্স, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ওয়াশিংটন ডিসি, মিশিগান, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটনসহ সবচেয়ে বেশী আক্রান্ত রাজ্যসমূহের গভর্ণররাও লোক সমাগমের অবাধ অনুমতি দেননি। জনস্বাস্থ্য সুরক্ষায় রাজ্য গভর্ণরদের এই নিদেশের প্রতি সকলেই অবিচল রয়েছেন।
এদিকে, নিউইয়র্কে প্রধান প্রধান মসজিদগুলোর পক্ষ থেকে ঈদ জামাত না করার সিদ্ধান্ত জানানো হয়েছে। সকলেই পারিবারিকভাবে বাসায় নামাজ আদায় করবেন সামাজিক দূরত্ব বজায় রেখে। কোলাকুলি থাকবে না। সিটিতে বাংলাদেশীদের সবচেয়ে বড় মসজিদ ‘জ্যামাইকা মুসলিম সেন্টার’র সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী ২২ মে শুক্রবার বিকেলে এনআরবি নিউজের এ সংবাদদাতাকে জানান, ‘আমরা সিটি এবং রাজ্য প্রশাসনের নির্দেশ অনুযায়ী মসজিদ অথবা খোলামাঠে ঈদ জামাত করবো না। এ সিদ্ধান্ত সকল মুসল্লীকে জানানো হয়েছে। তবে রোববার সকাল পৌণে ৯টায় ভার্চুয়াল ঈদ জামাত শুরু হবে। এটি স্থানীয় টিবিএন২৪ টিভিসহ কয়েকটি চ্যানেল সরাসরি সম্প্রচার করবে। সে সময় নিউইয়র্কের পুলিশ কমিশনারসহ শীর্ষস্থানীয় রাজনীতিকরা ঈদ শুভেচ্ছা জানাতে পারেন।
ব্রæকলীন মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট আলহাজ্ব আবুল হাশেম এ সংবাদদাতাকে জানান, এ এলাকার সবকটি মসজিদের পক্ষ থেকেই রোববার ঈদ উদযাপনের জন্যে মুসল্লীগণকে অনুরোধ জানানো হয়েছে। সকলেই নিজ বাসায় ঈদ-নামাজ আদায় করবেন।
জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টারের ইমাম কাজী কায়্যুম জানান যে, রোববার ভার্চুয়াল ঈদ জামাত অনুষ্ঠিত হবে এবং তা ফেসবুকে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা রয়েছে। ইতিমধ্যেই এলাকার সকলকে এ সংবাদ জানিয়েছেন।
উডসাইড, জ্যাকসন হাইটস, ব্রঙ্কস, ওজনপার্ক, এস্টোরিয়া, লং আইল্যান্ডের সাফোক এবং নাসাউ, কুইন্স ভিলেজ, নিউজার্সির প্যাটারসন, আটলান্টিক সিটি, পেনসিলভেনিয়ার আপারডারবি, ফিলাডেলফিয়া, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, মিশিগান, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডার সংবাদদাতারা একই তথ্য দিয়েছেন যে, রোববার নিজ বাসায় সকলে ঈদ উদযাপন করবেন।

মিশিগানে করোনায় এক প্রবাসীর মৃত্যু
এনআরবি নিউজ, নিউইয়র্ক: করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন মিশিগানে বসবাসরত মহসিন আহমেদ বাবলু (৪৯)। বৃহস্পতিবার রাত ১১ টার দিকে মিশিগানের সেন্টজন্স হাসপাতালে মৃত্যবরণ করেন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট ২২৭ প্রবাসীর প্রাণ গেল করোনায়।
মরহুমের ছোট ভাই মহিউদ্দিন পাপ্পুর উদ্ধৃতি দিয়ে ডেট্রয়েট থেকে সংবাদদাতা আশিক রহমান জানান, উচ্চ ডায়াবেটিস এবং কিডনি জটিলতায় ভুগছিলেন বাবলু । মার্চের শেষ দিকে শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাকে ডেট্রয়েট সিটির হেনরি ফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে নেওয়ার পর বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা শেষে হাসপাতাল কর্তৃপক্ষ জানায় যে তার করোনা পজিটিভ ধরা পড়েছে। এরপর চিকিৎসা শেষে তাকে হাসপাতাল কর্তৃপক্ষ নিজ বাসায় পাঠিয়ে দেয়। এমনি অবস্থায় ৫ দিন আগে তার অবস্থার অবনতি হলে স্থানীয় সেন্টজন্স হাসপাতালে আবারোও ভর্তি করা হয় এবং সেখানেই তিনি মৃত্যুবরণ করেন। তিনি সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ইসলামপুর গ্রামের মরহুম হাজী আপ্তাব (গেদা মিয়া)’র বড় ছেলে ছিলেন। উল্লেখ্য যে, মিশিগানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ৪ জন বাংলাদেশী।

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন