ফিচার্ড বিশ্ব

ডিজিটালি ঘুষ গ্রহণ : হাইকোর্টের জমাদারের কোমরে কিউআর কোড

ডিজিটালি-ঘুষ-গ্রহণ

ডিজিটালি ঘুষ গ্রহণ :  কোমরে কিউআর কোড

নগদ আদান-প্রদান নয়, ঘুষ নিতেন কিউআর কোডের মাধ্যমে। ধরা পড়তেই সঙ্গে সঙ্গে সাসপেন্ড করা হল ভারতের এলাহাবাদ হাইকোর্টের এক জমাদারকে। ঘুষ নেওয়ার এই অভিনব পদ্ধতি নিয়ে জোরালো চর্চা শুরু হয়েছে হাইকোর্ট চত্বরে।

সরকারি দফতরে ঘুষ দেওয়া-নেওয়া আটকাতে বিভিন্ন জায়গায় একাধিক পন্থা অবলম্বন করা হয়। কিন্তু তারপরেও ঘুষ আটকানো যায় না। নিত্যনতুন পদ্ধতিতে ঘুষ দেওয়া-নেওয়া চলতেই থাকে। এবার তারই প্রমাণ মিলল এলাহাবাদ হাইকোর্টে। হঠাৎ এমন অভিনব পদ্ধতি অবলম্বনের কারণ কী?

মনে করা হচ্ছে, ঘুষ হিসাবে নগদ অর্থ নিলে ধরা পড়ার সম্ভাবনা বেশি থাকে। তাই অর্থের বদলে কিউআর কোড ব্যবহার করেই ঘুষ নিচ্ছিল ওই জমাদার। সম্প্রতি সেই কিউআর কোডের মাধ্যমে অর্থ নেওয়ার সেই ছবিই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

ভিডিওতে দেখা যায়, ওই ব্যক্তির কোমরে পে-টিএম এর কিউআর কোডের একটি কার্ড গুঁজে রাখা। আর সেই কোড স্ক্যান করছেন একজন আইনজীবী। আর এভাবেই ডিজিটালি ঘুষ গ্রহণ করছেন সেই ব্যক্তি।

এই ছবি ভাইরাল হতেই অস্বস্তি ছড়িয়ে পড়ে আদালত চত্বরে। হাইকোর্টের বিচারপতি অজিত কুমার পুরো ঘটনার কথা জানিয়ে চিঠি লেখেন প্রধান বিচারপতি রাজেশ বিন্দলকে। এরপরেই গোটা বিষয়টি খতিয়ে দেখে ওই অভিযুক্ত জমাদারকে সাসপেন্ড করা হয়। হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল আশিস গর্গ গত ২৯ নভেম্বর বিজ্ঞপ্তি জারি করে এ তথ্য জানিয়েছেন।

সূত্র : আমাদের সময়

সংবাদটি শেয়ার করুন