বিশ্ব

ভারতে সন্দেহভাজন ৮ আইএস জঙ্গি গ্রেপ্তার

ভারতে সন্দেহভাজন ৮ আইএস জঙ্গি গ্রেপ্তার

ভারতের প্রজাতন্ত্র দিবসের আগে ইসলামিক স্টেটসের (আইএস) নাশকতার ছক ভেস্তে দেওয়ার দাবি করল দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তারা জানিয়েছে, সূত্র মারফত খবর পেয়ে কর্ণাটক রাজ্যের বল্লারির গোপন ডেরায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে আট আইএস জঙ্গিকে। আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে সোমবার এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, কর্ণাটকের পাশাপাশি মহারাষ্ট্রের মুম্বাই ও পুণে এবং রাজধানী দিল্লিতেও বিভিন্ন ঠিকানায় সোমবার অভিযান চালানো হয়েছে বলে এনআইএ জানিয়েছে।

উদ্ধার করা হয়েছে বিস্ফোরক প্রস্তুতির সরঞ্জাম—পটাশিয়াম ও সালফার নাইট্রেট, গান পাউডার, বৈদ্যুতিক সরঞ্জাম, ধারালো অস্ত্র, নগদ টাকা এবং বিভিন্ন নথিপত্র।

গণমাধ্যমটি বলেছে, সন্দেহভাজন জঙ্গিদের মোট ১৯টি ঠিকানায় তল্লাশি অভিযান চালানো হয় এদিন। প্রাথমিক তদন্তে এনআইএ জানতে পেরেছে, দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের ঘনবসতিপূর্ণ এলাকা বা ব্যস্ত এলাকায় নাশকতার ছক কষেছিল গ্রেপ্তার হওয়া আইএস জঙ্গিরা। বল্লারি মডিউলের ওই জঙ্গিদলের নেতা মুহাম্মদ সুলেমান ওরফে মিনাজও ধরা পড়েছেন।

গ্রেপ্তারকৃত সন্দেহভাজন জঙ্গিদের মধ্যে বল্লারি, বেঙ্গালুরু, পুণে, মুম্বাই, দিল্লি এবং বোকারোর বাসিন্দারা রয়েছেন বলে সংস্থাটি জানিয়েছে।

এনডিটিভি অনুসারে, গত সপ্তাহে এনআইএ মহারাষ্ট্রের ৪০টিরও বেশি স্থানে অভিযান চালিয়ে ১৫ জনকে গ্রেপ্তার করেছে। সংস্থাটি বিহার, ঝাড়খন্ড এবং মধ্য প্রদেশের অবস্থানগুলোতেও অভিযান চালিয়েছে এবং ভারতীয় সেনাবাহিনীর ইউনিফর্ম, সেই সঙ্গে অস্ত্র ও গোলাবারুদ, নগদ অর্থ ও গয়না এবং অন্যান্য অপরাধমূলক প্রমাণ উদ্ধার করেছে।

সূত্র: কালের কন্ঠ


সংবাদটি শেয়ার করুন