কানাডার সংবাদ ফিচার্ড

মন্ট্রিয়লে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস ও বিশেষ কনস্যুলার সেবা

মন্ট্রিয়লে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস ও বিশেষ কনস্যুলার সেবা

অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উপলক্ষে কানাডার মন্ট্রিয়লে “গণশুনানি” ও “বিশেষ কনস্যুলার সেবা”-র আয়োজন

গতকাল ৩০ ডিসেম্বর ২০২৩ তারিখ জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন, অটোয়া, কানাডা-র উদ্যোগে কানাডার মন্ট্রিয়ল শহরে একটি “গণশুনানি” আয়োজন করা হয় এবং দিনব্যাপী “বিশেষ কনস্যুলার সেবা” প্রদান করা হয়। গণশুনানিতে কানাডায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাইকমিশনার ড. খলিলুর রহমান নিজে উপস্থিত থেকে কানাডায় বসবাসরত বাংলাদেশী প্রবাসী ভাই-বোনদের কনস্যুলার সেবা ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে মূল্যবান মতামত ও পরামর্শ এবং তাঁদের বিভিন্ন সমস্যার কথা মন দিয়ে শুনেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নে প্রবাসী বাংলাদেশীদের অবদানকে যথাযথ স্বীকৃতি দিতে এবং তাঁদেরকে বাংলাদেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রায় অধিকতর সম্পৃক্ত করতে এ বছর প্রথমবারের মত প্রবাসী দিবস পালন করতে বিদেশস্থ সকল বাংলাদেশ দূতাবাসসমুহকে নির্দেশনা প্রদান করেন। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে হাইকমিশনের বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে প্রবাসী দিবসে মন্ট্রিয়ল শহরে বাংলাদেশী প্রবাসীদের জন্য এই বিশেষ কনস্যুলার সেবার আয়োজন করা হয় এবং সেবার মান বৃদ্ধি করতে গণশুনানির মাধ্যমে তাঁদের মূল্যবান মতামত ও পরামর্শ গ্রহণ করা হয়।

গণশুনানিতে মন্ট্রিয়লস্থ কানাডিয়ান-বাংলাদেশীরা জানান যে দিন দিন শহরটিতে প্রবাসী বাংলাদেশীদের সংখ্যা বাড়ছে এবং তাঁরা শহরটিতে একটি কনস্যুলেট অফিস খুলতে মান্যবর হাইকমিশনারের মাধ্যমে বাংলাদেশ সরকারকে অনুরোধ করেন। শীঘ্রই তাঁরা এ বিষয়ে প্রয়োজনীয় সংখ্যক স্বাক্ষর সংগ্রহ করে মান্যবর হাইকমিশনার বরাবর একটি দরখাস্ত পেশ করবেন বলে জানান। এসময় মান্যবর হাইকমিশনার মন্ট্রিয়লে কনস্যুলেট অফিস খোলার অনুরোধ যথাযথ প্রয়োজনীয়তা উল্লেখ করে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করবেন বলে তাঁদেরকে আশ্বাস দেন। উল্লেখ্য, মন্ট্রিয়লে বর্তমানে ৪০ হাজারেরও অধিক কানাডিয়ান-বাংলাদেশী বসবাস করছেন এবং শহরটিতে দিন দিন তাঁদের সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া, উপস্থিত প্রবাসী বাংলাদেশীরা কনস্যুলার সেবা প্রাপ্তি আরও সহজতর করতে মান্যবর হাইকমিশনারকে অনুরোধ করেন। এসময় মান্যবর হাইকমিশনার জানান যে, কানাডায় বসবাসরত বাংলাদেশী ভাইবোনদের বিদ্যমান আইনি কাঠামোর আওতায় দ্রুততার সাথে কনস্যুলার সেবা প্রদানে হাইকমিশন প্রতিজ্ঞাবদ্ধ। তিনি কানাডিয়ান-বাংলাদেশীদের জন্য কনস্যুলার সেবা আরও সহজতর করতে বিদ্যমান আইন-কানুনে প্রয়োজনীয় পরিবর্তন আনতে আগামী বছর নতুন সরকার গঠিত হবার পরপরই সরকারের কাছে জোর সুপারিশ করবেন বলে তাঁদেরকে আশ্বস্ত করেন।

 সমাপনি বক্তব্যে মান্যবর হাইকমিশনার আমাদের মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনাকে লালন করে সকল জাতি, ধর্ম, বর্ণ ও মতের প্রতি শ্রদ্ধাশীল থাকতে এবং কানাডার বিদ্যমান আইন-কানুন ও সামাজিক রীতিনীতির প্রতি পূর্ণ শ্রদ্ধাবোধ রাখতে সকলকে অনুরোধ করেন। তিনি কানাডায় বসবাসরত বাংলাদেশী ভাই-বোনদের কাছে তাঁদের সততা, কাজ ও মেধার মাধ্যমে কানাডায় বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে অনুরোধ করেন। এসময় তিনি বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচারকারীদেরকে পরিহার করতে এবং তাদের বিরুদ্ধে সামাজিকভাবে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান। এছাড়া, তিনি প্রবাসী ভাই-বোনদের তাঁদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা দেশে পরিবার, আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবদের কাছে বৈধ পথে প্রেরণ করতে বিশেষ অনুরোধ করেন।

মন্ট্রিয়লস্থ বাংলাদেশী প্রবাসীদের উপস্থাপনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে জাতীয় প্রবাসী দিবস ২০২৩-এর অনুষ্ঠানের সমাপ্তি হয়।



এসএস/সিএ

 

সংবাদটি শেয়ার করুন