ফিচার্ড বিশ্ব

যুক্তরাজ্যের ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে লেবার পার্টি

যুক্তরাজ্যের-ক্ষমতায়-গেলে-ফিলিস্তিনকে-স্বীকৃতি-দেবে-লেবার-পার্টি

গাজা যুদ্ধ শুরুর পর বেড়েছে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার প্রবণতা। গাজা যুদ্ধের মধ্যেই ইউরোপের তিন দেশ স্পেন, আয়ারল্যান্ড, নরওয়ে জানিয়েছে, তারা মধ্যপ্রাচ্যের এই দেশটিকে স্বীকৃতি দিবে। চলতি মাসের ২৮ তারিখেই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিয়েছে এই তিন দেশ। এবার ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ঘোষণা দিয়েছেন বৃটিশ বিরোধীদলীয় নেতা স্যার কিয়ার স্টারমার।

আগামী সাধারণ নির্বাচনে যদি তার দল জিতে সরকার গঠন করে তবেই তা বাস্তবায়ন হবে। সম্প্রতি বিবিসিকে তিনি এ কথা বলেছেন। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

বিবিসি তরফে স্টারমারের কাছে জানতে চাওয়া হয়- ফিলিস্তিনের একটি রাষ্ট্র হওয়া উচিত কিনা। এমন প্রশ্নের জবাবে স্টারমার বলেন, হ্যাঁ, আমি মনে করি। আমি মনে করি ফিলিস্তিনের স্বীকৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের একটি নিরাপদ ও সুরক্ষিত ইসরাইলের পাশাপাশি একটি কার্যকর ফিলিস্তিনি রাষ্ট্র প্রয়োজন। স্বীকৃতি প্রদানটা এই কার্যক্রমের অংশ হতে হবে।

তিনি বলেন, শান্তি প্রক্রিয়ায় সঠিক সময়ে ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির প্রয়োজন হবে। কিন্তু আমি পুরোপুরি বিশ্বাস করি এই অঞ্চলে (মধ্যপ্রাচ্য) স্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান অপরিহার্য।

তথ্যসূত্র : বাংলাদেশ জার্নাল

অনলাইন ডেক্স (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন