প্রবাসের সংবাদ ফিচার্ড

সিউলে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন

সিউলে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন

বাংলাদেশ দূতাবাস, সিউল-এর আয়োজনে আজ ১৫ আগস্ট ২০২৩ তারিখে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালন করা হয়। দক্ষিণ কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীগণ এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এদিন সকালে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব দেলওয়ার হোসেন কর্তৃক প্রবাসী বাংলাদেশীগণ ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণের উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে জাতীয় শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দের উপস্থিতিতে রাষ্ট্রদূত জনাব দেলওয়ার হোসেন দূতাবাসে জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদাত বরণকারী জাতির পিতা ও তাঁর পরিবারের শহিদ সদস্যবৃন্দসহ সকল শহিদের আত্মার শান্তি এবং দেশ ও জাতির মঙ্গল ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া, ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতাসহ সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। দূতাবাসের কর্মকর্তাবৃন্দ এ দিবস উপলক্ষ্যে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন। অনুষ্ঠা‌নে জাতীয় শোক দিবসের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে আলোচকগণ জাতির পিতার গৌরবময় জীবন ও মহান অবদান এবং জাতীয় শোক দিবসের উপর আলোচনা করেন।

রাষ্ট্রদূত জনাব দেলওয়ার হোসেন তাঁর বক্তব্যের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদাত বরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহিদ সদস্যবৃন্দসহ সকল শহিদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি জাতির পিতার গৌরবোজ্জ্বল কর্মময় জীবন ও বাংলাদেশের স্বাধীনতা অর্জনে তাঁর ঐতিহাসিক অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। জাতির পিতার আদর্শে অনুপ্রাণিত হয়ে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়নে একযোগে কাজ করার জন্য তিনি সকলকে আহ্বান জানান।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন