ফিচার্ড মত-মতান্তর

স্মৃতিরা পরিমনি হয় পুরুষের হাত ধরে! ||| শিতাংশু গুহ

বাংলাদেশের-ভবিষ্যৎ-কি
স্মৃতিরা পরিমনি হয় পুরুষের হাত ধরে! ||| শিতাংশু গুহ
আজ এ লেখাটা দু’টি বক্তব্যের প্রেক্ষিতে, একটি হচ্ছে, ‘উচ্চাভিলাষী নষ্ট নারীতে সমাজ আজ কলুষিত’ এবং অন্যটি ‘নষ্টা নারীর পক্ষে আর এক নষ্টা নারী’। প্রথমটি একজন প্রখ্যাত কলামিষ্টের কলাম; অন্যটি একটি অখ্যাত টিভি’র রিপোর্ট। কলামটি পড়ার ইচ্ছে হয়নি, তবে একজন কলামিষ্টের মানসিক দৈন্যতার কথা ভেবে কষ্ট পেয়েছি; একজন নারীর প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি দেখে লজ্জিত হয়েছি। টিভি রিপোর্টিংয়ের মান কোথায় নেমেছে তা আর বলতে চাইনা। টিভি রিপোর্টার রাখঢাক না রেখেই বলেছেন, নষ্টা পরীমনির সমর্থনে নষ্টা তাসলিমা নাসরিন কথা বলবেন সেটাই স্বাভাবিক! স্পর্ধা দেখে অবাক হতে হয়, তসলিমার নখের যোগ্যতা নেই, কিন্তু গলা বাড়িয়ে মন্তব্য করতে লজ্জা লাগেনা?

পরীমনিকে আমি চিনিনা। তাঁর কোন ছবি দেখিনি। তসলিমা নাসরিন ও আব্দুল গাফফার চৌধুরীর লেখা পড়েছি। পরীমনিকে নিয়ে লেখার কোন ইচ্ছেও ছিলোনা, ওপরের মন্তব্য দু’টিতে লেখার আগ্রহ বাড়লো। কি লিখবো? পরীমনি তো ‘এঞ্জেল’ নন, বিনোদন জগতের পিচ্ছিল সিঁড়ি বেয়েই তাঁকে ওপরে উঠতে হয়েছে। তাঁকে ‘সতী-সাবিত্রী’ ভাবার কোন কারণ নেই, তিনি সেই দাবি কখনো করেছেন বলে শুনিনি। কিন্তু যাঁরা প্রচার করছেন, প্রতিরাতে তাঁর ৮/১০ পুরুষ লাগতো, তাঁরা কতটা চরিত্রবান? এঁরা তো সেই পুরুষদেরই একজন, তাইনা? একটি মেয়েকে নীচে টেনে নামাতে আহা কি আনন্দ। অথচ বোধকরি আপনাদের ঘরেও মা-বোন আছেন!

প্রিন্সিপাল শফিনাজ বেগম সর্বদা বলতেন ‘সংসার সুখের হয় রমণীর গুনে, সেইমত পতি যদি থাকে তাঁর সনে-’। অর্থাৎ স্বামী-স্ত্রী মিলেই সংসার সুখের হয়, সেইমত স্মৃতিরা পরিমনি হয় পুরুষের হাত ধরে! পরিমনিরা ধরা খেলে সেইসব মহান পুরুষরা ধরাছোঁয়ার বাইরে থেকে যান। পরীমনি কি অন্যায় করেছেন আমি জানিনা, কিন্তু তাঁর অপরাধের দীর্ঘ ফর্দ দেখে মনে হয়েছে যে, এমন অপরাধে ওপর তলার ক্ষমতাধর প্রায় সকল পুরুষই করে থাকেন। এঁরা কি গ্রেফতার হবেন? না, না, সেটি অসম্ভব। পরীমনি বেয়াদপ, এমন ভাব করছিলো যে, অনেকের নাম বলে দেবে, তাই হাজতবাস। জেল থেকে বের হয়ে আগের সব ঘটনা পরীমনি ভুলে যাবে, বা যেতে হবে, এটাই নিয়ম।

পরীমনিকে ৱ্যাব গ্রেফতার করেছে। চয়নিকা চৌধুরীকে ৱ্যাব গ্রেফতার করেছে। আচ্ছা, সাধারণ পুলিশ কেন গ্রেফতার করলো না? পরীমনি কি সন্ত্রাসী? পরীমনির জন্যে আইন-শৃঙ্খলা কি ভেঙ্গে পড়ছিলো? এদিকে শনিবার প্রায় হাজার খানেক তৌহিদী জনতা ‘ইসলাম রক্ষায়’ রূপসার শিয়ালী গ্রামে হিন্দুদের ওপর আক্রমন চালায়, তাঁরা ১৪টি মন্দির, সকল মূর্তি ভাংচুর, ১৭০টি ঘরবাড়ী তছনছ করে। ৱ্যাব কিন্তু সেখানে যায়নি, পুলিশও না? ক্যালিফোর্নিয়া টিভিকে স্বরাষ্ট্রমন্ত্রী রোববার বাংলাদেশ সময় সকাল ১০টার দিকে জানালেন তিনি এখনো কিছু জানেন না? সত্যি সেলুকাস, কি আশ্চর্য্য বাংলাদেশ, একজন নায়িকা পরীমনি কতজন পুরুষের সাথে ঘুমায় তা পুরো দেশবাসী জানে, কিন্তু ক্রমবর্ধমান নির্যাতনের শিকার হিন্দুর খবর কেউ রাখে না!

স্মৃতিরা পরিমনি হয় পুরুষের হাত ধরে! ||| শিতাংশু গুহ ,  লেখক নিউ ইয়র্ক ।

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন