প্রবাসের সংবাদ ফিচার্ড

মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাসে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

বিভিন্ন আয়োজনে, যথাযোগ্য মর্যাদা ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাসে মহান শহিদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস, যথাযথ মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে, ২০শে ফেব্রুয়ারি এবং ২১শে ফেব্রুয়ারি ২০২৪ তারিখে , দুইদিন ব্যাপী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস  ২০২৪ , চারটি পর্যায়ে উদযাপন করে।

আন্তর্জাতিক পলিটেকনিক ইন্সটিটিউট (আইপিএন)  সাথে ২০শে  ফেব্রুয়ারি ২০২৪ তারিখে  যৌথ উদ্যোগে  সেমিনার আয়োজন

মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস,  বিগত ২০শে  ফেব্রুয়ারি ২০২৪ তারিখে,  আইপিএন-এর সাথে যৌথ উদ্যোগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে একটি সেমিনারের আয়োজন করে। উক্ত অনুষ্ঠানে, আইপিএন-এর মহাসচিব প্রফেসর মরিসিও ইগর হাসো  আরান্দা, একাডেমিক সচিব জনাব ইসমাইল জাইদার মন্টার, উদ্ভাবন ও সামাজিক সংহতির সচিব মিসেস ইয়েসিকা গাসকা  কাস্তিয়ো, শিক্ষা পরিষেবা সচিব জনাব মার্কো আন্তোনিও সোসা প্যালাসিওস-সহ প্রায় ৩০০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভাষা আন্দোলনের পটভূমিসহ একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ তথ্য চিএের মাধ্যমে পরিবেশন করা হয়। আলোচনাকালে, ইরানের মান্যবর রাষ্ট্রদূত আলিরেজা ঘেজিলি, নাইজেরিয়া দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিসেস ইউনিস গারস ফিলিপস-উমেজুরিকে, ইন্দোনেশিয়া দূতাবাসের উপ দুতাবাস  প্রধান জনাব বিমো আরিয়াওয়ান এবং ব্রাজিলের মিনিস্টার-কাউন্সেলর লুসিয়ানো দা-কস্তা পেরেরা ডি-সুজা বহুভাষিকতার রক্ষায় তাদের নিজ নিজ দেশের বর্তমান কার্যক্রম তুলে ধরেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উৎস এবং  ১৯৫২-এর ভাষা  আন্দোলনের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরার পাশাপাশি  ভাষা শহীদদের প্রতি সশ্রদ্ধ সম্মান ও ভাষা আন্দোলনে অসীম অবদানের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। সেইসাথে বহুভাষিকতা রক্ষায় ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট স্থাপন, টেকসই ভবিষ্যৎ নিশ্চিতকল্পে ২০১৭ সাল থেকে কয়েকটি ক্ষুদ্র জাতি গোষ্ঠির মাঝে  মাতৃভাষার পাঠ্যপুস্তক চালুসহ  বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

সেমিনারের সাংস্কৃতিক পর্বে বাংলা গানের সাথে  নৃত্য পরিবেশন করা হয়। পরিশেষে, এই দিবস উপলক্ষ্যে আইপিএন প্রাংগনে আয়োজিত বাংলাদেশের ঐতিহ্যবাহী হস্তশিল্পের সপ্তাহব্যাপী প্রদর্শনী আগতরা উপভোগ করেন। আমন্ত্রিতদের মাঝে ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবার পরিবেশনের মধ্য দিয়ে দিবসটির প্রথম পর্যায়ের অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

নবনির্মিত শহিদ মিনারে  ফুলেল  শ্রদ্ধাঞ্জলি:

মেক্সিকো রাজ্যের নেপান্তলার সরহুয়ানা মিউজিয়াম প্রাংগনে, নবনির্মিত শহিদ মিনারে, রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও দূতাবাসের কর্মকর্তারা, নেপান্তলার মেয়র আবেলার্দো  রড্রিগেজ গার্সিয়া, সরহুয়ানা মিউজিয়ামের পরিচালক হুডিথ পেনইয়া, নেপান্তলার সাংস্কৃতিক ঐতিহ্য সহায়তা ও ভলকানো ভ্যালির মহাপরিচালক ডায়ানা এডনা রড্রিগেজ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিতিতে,  ২০শে ফেব্রুয়ারি দিবাগত রাত বারটা এক মিনিটে, প্রথমবারের মতো পুষ্পস্তবক অর্পণ এবং একমিনিট  নীরবতা পালনের মধ্য দিয়ে ভাষা শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

পুস্পস্তবক অর্পণ শেষে মেয়র গার্সিয়াসহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন যেখানে বাংলাদেশের ভাষা শহিদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করার পাশাপাশি বহুভাষিকতার রক্ষায় মেক্সিকোর বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তারা উল্লেখ করেন ।  ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবার পরিবেশনের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের  সমাপ্তি ঘটে।

ইনালি আয়োজিত  ‘সকল ভাষার প্রতি ন্যায়বিচারশীর্ষক সেমিনার:

২১শে ফেব্রুয়ারি ২০২৪ তারিখের প্রথম ভাগে, মেক্সিকো সিটিস্থ ‘লসপিনোস কালচারাল কমপ্লেক্সে’ মেক্সিকো  সরকারের জাতীয় আদিবাসী ভাষা ইনস্টিটিউট (ইনালি),  ফেডারেল সংস্কৃতি মন্ত্রণালয় এবং আদিবাসী জনগণের জন্য জাতীয় ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত ‘সকল ভাষার প্রতি ন্যায়বিচার’ শীর্ষক একটি সেমিনারে রাষ্ট্রদূত আবিদা ইসলাম বক্তব্যে প্রদান করেন। তিনি ভাষাগত সমতা বৃদ্ধিতে বাংলাদেশের ভূমিকা পুনর্ব্যক্ত করেন। সেইসাথে, বিশ্বব্যাপী বিলুপ্ত ও হারিয়ে যাওয়া সকল ভাষা সংরক্ষণ এবং ভাষাগত ন্যায়বিচারের প্রতি বিশ্বব্যাপী সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন, নায়েরী ভাষার দোভাষী ইদা আলতামিরানো ডোমিনগেজ, মহাপরিচালকে্র কার্যালয়ের মিসেস আলমা রোজা এসপিন্ডোলা গ্যালিসিয়া , ভাষা নীতি সমন্বয়কারী মিসেস আলমাদিনা কার্দেনাস ডেমাই, আন্তর্জাতিক সম্পর্ক দপ্তরের  মিসেস ইশেল হার্নান্দেজ,  মেক্সিকো্র ইউনেস্কো অফিসের সংস্কৃতি বিষয়ক সমন্বয়কারী আলমারোসা গ্যালেসিয়া সহ মেক্সিকো্র বিভিন্ন রাজ্য হতে আগত আদিবাসীরা।

দূতাবাস প্রাঙ্গণে মহান  শহিদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

একই সময়ে, দূতাবাস প্রাঙ্গণে, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এই দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় মাননীয় রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী , মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবং ইউনেস্কোর মহাপরিচালকের বাণীসমূহ পাঠ করা হয়। এরপর, ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন পূর্বক এক মিনিট নীরবতা পালন, দিবসটি উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় হতে প্রাপ্ত তথ্যচিত্র প্রদর্শন, দেশের শান্তি ও অগ্রগতির জন্য বিশেষ প্রার্থনা সম্পাদন করা হয়। অনুষ্ঠান শেষে ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবার পরিবেশন করা হয় ।


CBNA24  রকমারি সংবাদের সমাহার দেখতে হলে
আমাদের ফেসবুক পেজে ভিজিট করতে ক্লিক করুন।
আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করতে পোস্ট করুন।

সংবাদটি শেয়ার করুন