ফিচার্ড বিশ্ব

নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্প জয়ী  

Former President Donald Trump (AP Photo/Andrew Harnik, File)

নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্প জয়ী  

শিতাংশু গুহ, নিউ ইয়র্ক  থেকে।। নিউ হ্যাম্পশায়ারে ২য় রিপাবলিকান প্রাইমারিতে ট্রাম্প জয়ী হয়েছেন। আধুনিক মার্কিন ইতিহাসে সিটিং প্রেসিডেন্ট ব্যতিত একসাথে আইওয়া ও নিউ হ্যাম্পশায়ার জেতার রেকর্ড নেই। এই জয় ট্রাম্পের দলীয় মনোনয়ন আরো মজবুত করলো। নিকি হেলি বিজয়ী ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন, তবে বলেছেন, ‘প্রতিযোগিতা শেষ হয়ে যায়নি, রেস্ চলছে, চলবে’। ৯৭% ভোট গণনায় ট্রাম্প ৫৪.৩% (১৭৪৯৪৮ভোট) এবং ১২টি ডেলিগেট জিতেছেন। নিকি হেলি ৪৩.৩% (১৩৯৪৬৯ভোট) ও ৯টি ডেলিগেট পেয়ে দ্বিতীয় হয়েছেন। এ ষ্টেটে রিপাবলিকান ডেলিগেট ২২টি। কমপক্ষে ১০% ভোট পেলে প্রার্থীদের মধ্যে ভোটের % (শতাংশ) অনুযায়ী ডেলিগেট বন্টন হয়ে থাকে।

নিউ হ্যাম্পশায়ার রিপাবলিকান প্রাইমারি অনুষ্ঠিত হয় মঙ্গলবার ২৩শে জানুয়ারি ২০২৪। একই দিন ডেমোক্রেট প্রাইমারিও অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট জো বাইডেন বিপুলভাবে জিতেছেন। এতে কোন ডেলিগেট নেই, এর কোন গুরুত্ব নেই, শুধু নিয়ম রক্ষা। এমনকি ব্যালটে বাইডেন-এর নাম ছিলোনা, ভোটার বাইডেনের নাম লিখে (রাইট-ইন ভোট) ভোট দেন্। ৯৬% ভোট গণনায় বাইডেন ৫৫.৮% (৬৫৬৪৫ভোট) রাইট-ইন ভোট পেয়েছেন। প্রতিদ্ধন্ধী ডিন ফিলিপস ১৯.৫%; মারিয়ানা উইলিয়ামসন ৪.৬% ভোট পেয়েছেন। সচরাচর এদেশে সিটিং প্রেসিডেন্টের বিরুদ্ধে দলীয় নেতারা প্রতিদ্ধন্ধিতা করেন না? যদিও বাইডেনের স্বাস্থ্য নিয়ে ডেমোক্রেটরা কিছুটা ইতস্তত: করছেন।

বাংলাদেশের-ভবিষ্যৎ-কি

ইতোপূর্বে ফ্লোরিডার গভর্নর রণ ডিসান্টিস রবিবার ২১শে জানুয়ারি তাঁর ক্যাম্পেইন স্থগিত ঘোষণা করেন এবং ট্রাম্পের প্রতি তার সমর্থন জানান। তিনি বলেন, জয়ের সম্ভবনা দেখছি না, তাই সরে দাঁড়াচ্ছি। আরো বলেন, বাইডেন থেকে ট্রাম্প উপযুক্ত, তাই তাকে সমর্থন জানাচ্ছি। রণ ডিসান্টিসকে সবাই ট্রাম্পের ‘অল্টারনেটিভ’ ভেবেছিলো। আইওয়া ককাসে তিনি ২য় হ’ন, তবে ট্রাম্প থেকে প্রায় ৩০% ভোটে পিছিয়ে থাকেন। নিউ হ্যাম্পশায়ার ও সাউথ ক্যারোলিনায় তাঁর অবস্থান ভালো ছিলোনা? গভর্নর রণ ডিসান্টিস সরে দাঁড়ানোর ফলে ট্রাম্পের জন্যে ভালো হয়েছে।

রিপাবলিকান প্রাইমারিতে এখন মাত্র দু’জন প্রার্থী, ট্রাম্প ও নিকি হেলি। হেলি বলেছেন, এখন শুধু আমরা দু’জন, একজন পুরুষ, একজন মহিলা। হেলি আইওয়াতে তৃতীয় হয়েছেন। ভোটের আগে সিএনএন জরিপ বলেছে, ট্রাম্প ৫০, হেলি ৩৯%। হেলি নিউ হ্যাম্পশায়ারে ব্যাপক প্রচার চালান। গভর্নর সুনুনু তার সাথে ছিলেন। ট্রাম্প প্রচারণায় নিকি’র ভারতীয় পরিচয় নিয়ে প্রশ্ন তুলেছেন। ট্রাম্প আরো বলেছেন, নিকি যতটা না রিপাবলিকান, এরচেয়ে ঢের বেশি ডেমোক্রেট।

ট্রাম্প শিবির রিপাবলিকান প্রার্থীদের ট্রাম্পের পেছনে দাঁড়ানোর আহবান জানিয়েছে। তারা বলছেন, প্রাইমারি শেষ করে সবাই মিলে জো বাইডেনকে হারাতে হবে। ট্রাম্প শিবির ইতোপূর্বে বলেছিলো যে, ট্রাম্প হয়তো এপ্রিলের মধ্যেই দলীয় মনোনয়ন নিশ্চিত করবেন। রণ ডিসান্টিস সরে দাঁড়ানো, এবং নিউ হ্যাম্পশায়ার জেতার পর তারা আশাবাদী যে, ফেব্রুয়ারির মধ্যেই তা ঘটবে। নিকি হেলি নিউ হ্যাম্পশায়ারে হেরেছেন, এবং তাঁর হোম টাউন সাউথ ক্যারোলিনাতে জয়ী হতে ব্যর্থ হলে তাঁর ওপর সরে দাঁড়ানোর জন্যে চাপ বাড়বে।

হোয়াট এ ক্যাম্পেইন? শুরু হতে না হতেই শেষ! ট্রাম্প-বাইডেন জরিপে ট্রাম্প এগিয়ে আছেন। ট্রাম্পের বিরুদ্ধে আনীত ফৌজদারি মামলা এখনো শুরু হয়নি। ট্রাম্প রিপাবলিকান প্রার্থী নিশ্চিত হয়ে গেলে ঐসব মামলা নিয়ে এগুনো সমস্যা হবে। নিকি হেলি নিজ রাজ্য সাউথ ক্যারোলিনার গভর্নর ছিলেন, এখানেই তার ভাগ্য নির্ভরশীল, জয়ী হতে হবে। সাউথ ক্যারোলিনার বর্তমান গভর্নর হেনরি ম্যাকমাষ্টার ইতিমধ্যে ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন। এরআগে বৃহস্পতিবার ১৮ই জানুয়ারি ২০২৪ রিপাবলিকানদের মধ্যেকার বিতর্ক অনুষ্ঠানটি বাতিল হয়ে যায়, কারণ ট্রাম ও হেলি তাতে যোগ দিতে অস্বীকৃতি জানায়।

রাজনৈতিক বিশ্লেষক মার্ক হ্ল্পেরিন সোমবার (২২জানুয়ারি ২০২৪) নিউজম্যাক্সকে বলেছেন, ট্রাম্পের ভাইস-প্রেসিডেন্ট হচ্ছেন খুব সম্ভবত: আলাবামার সিনেটর কেটি ব্রিট। রণ ডিসান্টিসের সরে দাঁড়ানো সম্পর্কে তিনি বলেন, এছাড়া কোন উপায় ছিলোনা। রণ প্রতিযোগিতায় ছিলেন শুধুমাত্র এজন্যে যে, ট্রাম্প আইনি প্রক্রিয়ায় নির্বাচন করতে ব্যর্থ হলে তিনি হবেন জিওপি প্রার্থী। মার্ক হ্ল্পেরিন বলেন, এক্ষণে দেখা যাচ্ছে, ট্রাম্পের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া হয়তো নির্বাচনে আগে শুরুই হবেনা। তারমতে নিকি হেলি প্রতিযোগিতায় থাকবেন, যদি কিছু ঘটে যায়! মার্ক হ্ল্পেরিন বলেছেন, রণ ডিসান্টিস সরে যাওয়া ট্রাম্পের জন্যে সুবিধা হয়েছে।

 

সংবাদটি শেয়ার করুন